X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

দ্বিতীয় দফা বন্যায় নাকাল দেশবাসী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ আগস্ট ২০১৭, ২১:৩৯আপডেট : ১৩ আগস্ট ২০১৭, ২১:৫২

নেত্রকোনায় পানিবন্দি বাড়িঘর (ছবি- প্রতিনিধি)

বৈশাখের শুরুতে আগাম বানে ভেসে যায় দেশের বিভিন্ন জেলার বোরোর আবাদ। আর এবার বর্ষা শেষের বন্যায় নষ্ট হয়েছে হাজার হাজার হেক্টর জমির আউশ ধান। বীজতলা তলিয়ে যাওয়ায় ভেসে গেছে আমন চাষের সম্ভাবনাও। বন্যাকবলিত ১৫টি জেলার ১৫ লাখেরও বেশি মানুষ দিন কাটাচ্ছেন পানিবন্দি হয়ে। এসব জেলার দুয়েকটিতে নদ-নদীর পানি কমতে শুরু করলেও বেশিরভাগ জেলাতেই নদ-নদীর পানি এখনও বাড়ছে। তাতে করে প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা, বাড়ছে পানিবন্দি মানুষের সংখ্যা ও তাদের দুর্ভোগ।

দুর্গতরা জানান, শুকনা খাবার ও বিশুদ্ধ পানির সংকটে রয়েছেন তারা। গবাদি পশু-পাখি নিরাপদে রাখার জায়গা নিয়েও বিপাকে পড়েছেন। এছাড়া প্লাবিত এলাকাগুলোয় পুকুরের লাখ লাখ টাকার মাছ ভেসে গেছে।

দ্বিতীয় দফার বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলো হলো— রংপুর, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা, দিনাজপুর, সিরাজগঞ্জ, শেরপুর, জামালপুর, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনা, ব্রাহ্মণবাড়িয়া। এসব জেলা থেকে আমাদের প্রতিনিধিরা পাঠিয়েছেন বন্যার তথ্য, তুলে ধরেছেন মানুষের ভোগান্তির কথা।

বসতভিটায় পানি ওঠায় বন্দি দিন যাপন (ছবি- প্রতিনিধি)

অতি বৃষ্টি আর পাহাড়ি ঢলে নীলফামারীতে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৬০ সেন্টিমিটার অতিক্রম করেছে। স্থানীয়রা জানান, গত তিনদিনে জেলার ডিমলা ও জলঢাকা উপজেলার অন্তত ৩৫টি গ্রামের দুই লাখের বেশি মানুষ বন্যা কবলিত হয়ে পড়েছে। অন্যদিকে, নিম্নাঞ্চল প্লাবিত হয়ে সদরের ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভার প্রায় ২৫ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।  আমন চাষের ব্যাপক ক্ষতিসহ হাজার হাজার একর পুকুরের মাছ বানের পানিতে ভেসে গেছে। সুপেয় পানি ও খাদ্য সংকট দেখা দিয়েছে এলাকায়। পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে নিত্যপণ্যের দাম। চরম দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ।

কুড়িগ্রামের রাজারহাট উপজেলার ছিনাই ইউনিয়নের কালুয়া এলাকায় পানি উন্নয়ন বোর্ডের ধরলা ডান তীর রক্ষা বাঁধ ধসে গেছে। ফলে রংপুর-কুড়িগ্রাম মহাসড়কের ওপর দিয়ে বন্যার পানি প্রবাহিত হওয়া শুরু হয়েছে। যেকোনও সময় রংপুর-কুড়িগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। জেলার প্রায় সবক’টি নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি হয়েছে। ৯ উপজেলার নিম্নাঞ্চলের প্রায় দুই লাখ ৮০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। রবিবার সকাল ৬টা পর্যন্ত আগের ১২ ঘণ্টায় ধরলা নদীর পানি ৪৫ সেন্টিমিটার বেড়ে কুড়িগ্রাম ফেরি ঘাট পয়েন্টে বিপদসীমার ১০৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে, ব্রহ্মপুত্রের পানি বেড়ে চিলমারী পয়েন্টে বিপদসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বাড়ছে তিস্তা ও দুধকুমারেও। গত চারদিন ধরে পানি বাড়ার কারণে গবাদি পশু এবং জিনিসপত্র নিয়ে নিরাপদ আশ্রয়ের দিকে ছুটছেন বন্যা কবলিত মানুষ।

নিরাপদ আশ্রয়ে ছুটছেন দিনাজপুরের বন্যাদুর্গতরা (ছবি- প্রতিনিধি)

প্রবল বৃষ্টি ও ভারতের বাঁধ খুলে দেওয়ায় দিনাজপুর সদরের মাহুদপাড়া ও সুন্দরা এলাকায় শহররক্ষা বাঁধ ভেঙে গেছে। এতে করে শহরের বাসাবাড়িতে পানি ঢুকে পড়েছে। চিরিরবন্দর ও বিরল উপজেলাতেও বাঁধ ভেঙে পানি প্রবেশ করছে। মানুষজনকে নিরাপদ আশ্রয়ে নিতে বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। এদিকে, বন্যার ফলে মানুষজনের দুর্ভোগ চরমে উঠেছে। পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। তবে এখনও জেলা প্রশাসন থেকে পানিবন্দি মানুষের সংখ্যা জানানো হয়নি।

টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে রংপুরে তিস্তা-ঘাগটসহ বিভিন্ন নদ-নদীর পানি বেড়েছে। এরই মধ্যে জেলার চারটি উপজেলার বিভিন্ন এলাকা, বিশেষ করে, গঙ্গাচড়া উপজেলার সাতটি ইউনিয়নের ৪০টি গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে অন্তত ৩৫ হাজার মানুষ। এদিকে, তিস্তার ডান তীরে বাঁধের বিভিন্ন অংশে ফাটল দেখা দেওয়ায় শহর রক্ষা বাঁধও রয়েছে হুমকির মুখে। প্রবল স্রোতে মুটুকপুর আর চল্লিশের চরের ২০টি বাড়ি ভেসে গেছে। অবিরাম বর্ষণে জেলার পীরগাছা, কাউনিয়া, পীরগঞ্জ ও মিঠাপুকুর উপজেলার ৩৫টি গ্রাম তলিয়ে গেছে। ভেসে গেছে শত শত হেক্টর জমির আমন ধানও।

ঢলের পানিতে ভেঙে গেছে শেরপুরের নলিতাবাড়ির ভোগাই নদীর বাঁধ (ছবি- প্রতিনিধি)

গাইবান্ধায় বন্যা পরিস্থিতিরও অবনতি ঘটছে। বৃষ্টি আর উজানের ঢলে এরই মধ্যে ব্রহ্মপুত্র, যমুনা ও ঘাঘট নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে শুরু করেছে। এতে দ্বিতীয় দফার বন্যায় গাইবান্ধার সদর, ফুলছড়ি, সাঘাটা ও সুন্দরগঞ্জসহ চার উপজেলার নিম্নঞ্চল ও চরাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। বন্যার কারণে এসব এলাকার অন্তত ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। যেভাবে পানি বাড়ছে, তাতে রাতেই এই সংখ্যা লাখ ছাড়াবে বলে আশঙ্কা করছেন স্থানীয় জনপ্রতিনিধিরা। গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহাবুবুর রহমান জানিয়েছেন, পানি বাড়ার ধারা অব্যাহত থাকলে আবারও বড় ধরনের বন্যার কবলে পড়বে গাইবান্ধা।

লালমনিরহাটে রবিবার সকালে তিস্তা ব্যারেজের উজানে ডালিয়া পয়েন্টে বিপদসীমার ৬৫ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়েছে। এদিকে, পানির তোড়ে ভেঙে গেছে তিনটি বাঁধ। হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের দোয়ানী বাজার থেকে তিস্তা ব্যারেজের আনসার ক্যাম্প পর্যন্ত ৫শ মিটার ‘ফ্লাড বাইস’ মহাসড়কটি ভেঙে গেছে। ফলে নীলফামারীর সঙ্গে লালমনিরহাটের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া ধরলা নদীর মোগলহাটের বুমকা ও কুলাঘাটের শিবের কুটিতে বাঁধ ভেঙে শহরে পানি ঢুকে পড়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। পানিবৃদ্ধি অব্যাহত থাকলে রাতের মধ্যেই লালমনিরহাটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যাবে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

কয়েকদিনের টানা বর্ষণে ঠাকুরগাঁওয়ে জনদুর্ভোগ চরমে পৌঁছেছে। জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পানিবন্দি হয়ে পড়েছেন কয়েক লাখ মানুষ। পানিবন্দি অসংখ্য পরিবার আশপাশের স্কুল-কলেজ ও উঁচু খোলা মাঠে আশ্রয় নিয়েছেন। দুর্গতরা বিশুদ্ধ পানি ও খাদ্যের সংকটে রয়েছেন। রবিবার সকাল ৯টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ২৪৫.৪৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে ঠাকুরগাঁও জেলায়।

উজানের পানি বাড়ায় সিরাজগঞ্জে যমুনা নদীর পানি আবারও বেড়েছে। বন্যা পূর্বাভাস সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, আগামী তিন থেকে চার দিন পানি আরও বাড়তে পারে। তাতে গতবারের চেয়ে পরিস্থিতি আরও অবনতির দিকে যেতে পারে। তবে এখনও জেলার বাঁধের ক্ষয়ক্ষতি হয়নি।

পানিতে তলিয়ে থাকা রাস্তায় চলছে রিকশা (ছবি- প্রতিনিধি)

সীমান্তের ওপার থেকে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপদসীমার ৮১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এরই মধ্যে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। বন্যার কারণে গো-খাদ্যের  সংকট তীব্র আকার ধারণ করেছে। বন্যায় ভেসে গেছে পাঁচ শতাধিক পুকুরের মাছ। এছাড়া চার হাজার হেক্টর জমির রোপা আমন ও ১৫ হেক্টর সবজি নষ্ট হয়ে গেছে। এতে ১২ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদফতর। ৮৯০টি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় সাময়িক পরীক্ষা স্থগিত করা হয়েছে। অর্ধশত মাধ্যমিক বিদ্যালয়ের পানি প্রবেশ করেছে। সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।

হবিগঞ্জে অব্যাহত বর্ষণ ও পাহাড়ি ঢলে খোয়াই নদীর পানি বিপদসীমার ২০০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বাড়তে থাকায় শহরের লোকজনের মধ্যে আবারও আতঙ্ক দেখা দিয়েছে।

দীর্ঘস্থায়ী বন্যার পর গত দুই সপ্তাহে পানি কমলেও বৃষ্টির কারণে আবারও বাড়তে শুরু করেছে মৌলভীবাজারের হাকালুকি ও কাউয়াদীঘি হাওরের পানি। স্থানীয়রা অভিযোগ করছেন, মৌলভীবাজারের বন্যাদুর্গত কুলাউড়া, জুড়ী ও বড়লেখা উপজেলায় খোলাবাজারে চাল বিক্রির (ওএমএস) কার্যক্রম বন্ধ থাকায় ও ভিজিএফ বন্ধ করে দেওয়ায় দুর্ভোগ বাড়ছে বানভাসী মানুষের।

নীলফামারীর সৈয়দপুরের শহর রক্ষা বাঁধের ভেঙে যাওয়া অংশ (ছবি- প্রতিনিধি)

টানা দুই দিনের ভারি বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নদী ভোগাইয়ের ১৩টি স্থানে তীব্র ভাঙন শুরু হয়েছে। আর নদীর তীর গড়িয়ে প্লাবিত হচ্ছে চেল্লাখালী নদীর পানি। এতে উপজেলা ও পৌরসভার অর্ধশত গ্রাম আকস্মিকভাবে বন্যা কবলিত হয়ে পড়েছে। এতে ফসলি জমি ও ঘরবাড়ি তলিয়ে গেছে, পানিতে ভেসে গেছে পুকুরের মাছ।

কয়েকদিনের টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে নেত্রকোনার ছয় উপজেলার পাঁচ শতাধিক গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এছাড়া কয়েকটি উপজেলার আন্তঃউপজেলা সড়ক বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় উপজেলা সদরের সঙ্গে গ্রামের মানুষের যোগাযোগ বিছিন্ন হয়ে গেছে। নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, সোমেশ্বরী নদীর পানি কিছুটা কমলেও কংস নদীর পানি রবিবার সকাল থেকে জারিয়া পয়েন্টে বিপদসীমার ১৫৫ সেন্টিমিটার, উব্দাখালি নদীর পানি কলমাকান্দা পয়েন্টে বিপদসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত কয়েকদিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি বেড়ে জামালপুরে আবারও বন্যা দেখা দিয়েছে। জামালপুর পানি উন্নয়ন বোর্ড সূত্র জানিয়েছে, রবিবার দুপুরে যমুনার পানি বাহাদুরাবাদ পয়েন্টে বিপদসীমার ৭৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। যমুনায় পানি বাড়ায় জেলার ইসলামপুর উপজেলার পাথর্শী, চিনাডুলী, কুলকান্দি, সাপধরী, বেলগাছা, নোয়ারপাড়া এবং দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ, চিকাজানী ও চুকাইবাড়ি ইউনিয়নের ৫০টি গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

/এমএ/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা