X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

দিনাজপুরে বন্যা পরিস্থিতির উন্নতি

দিনাজপুর প্রতিনিধি
১৭ আগস্ট ২০১৭, ০৪:৫৩আপডেট : ১৭ আগস্ট ২০১৭, ০৪:৫৩

দিনাজপুরে বন্যার্তদের মাঝে সেনাবাহিনী ও স্থানীয় জনপ্রতিনিধি দিনাজপুরে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। গ্রামাঞ্চলের পাশাপাশি শহরাঞ্চলের পানিও নেমে যাচ্ছে। আশ্রয়কেন্দ্রগুলো থেকে বাড়িতে ফিরতে শুরু করেছেন লোকজন। এ সময় সবচেয়ে বেশি প্রয়োজন হয়ে পড়েছে পানীয় জলের। বন্যার পানি প্রবেশ করায় নলকুপগুলোর পানি থেকে বিরত থেকে ফুটিয়ে পান করার পরামর্শ দিচ্ছে স্বাস্থ্য বিভাগ।
এদিকে, ত্রাণ বিতরণ অব্যাহত থাকলেও প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

বুধবার (১৬ আগস্ট) বিকালে চলমান বন্যায় ক্ষয়ক্ষতি ও ত্রাণ কার্যক্রম নিয়ে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এই আলোচনা সভায় স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, জেলা প্রশাসক মীর খায়রুল আলমসহ জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

সভায় বলা হয়, বন্যায় বিভিন্ন সড়ক ও মহাসড়কে পিচ উঠে বড় গর্তসহ বিভিন্ন স্থানে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত করে আগের অবস্থায় ফিরিয়ে আনতে প্রায় ৪৭ কোটি টাকা খরচ হবে। বন্যায় গরু, ছাগল, হাস-মুরগিসহ প্রাণিসম্পদের দুই কোটি ৫৭ লাখ টাকা, চার লাখ নলকুপের মধ্যে এক লাখ ৪৪ হাজার নলকুপ, পাঁচ লাখ টয়লেটের মধ্যে সোয়া লাখ টয়লেট ক্ষতিগ্রস্ত হয়েছে।

সভায় জানানো হয়, বন্যায় নিহতদের প্রতিটি পরিবারকে ২০ হাজার করে টাকা দেয়ার ঘোষণা দেওয়া হয়েছে। একইসঙ্গে জেলায় বন্যার্তদের কাছ থেকে কমপক্ষে এক বছর ঋণ আদায় বন্ধ রাখার নির্দেশ দেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। এ সময় জেলার ছয় লাখ ২১ হাজার ক্ষতিগ্রস্থ মানুষের জন্য ৪০০ মেট্রিক টন চাল ও ১৫ লাখ ৯০ হাজার টাকা পাওয়া গেছে। বরাদ্দের পরিমাণ বড়াতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে।

দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা মাহবুব আলম জানান, ইতোমধ্যেই দিনাজপুরের প্রধান তিনটি নদীর মধ্যে দু’টি নদীর পানি বিপদসীমার নিচে নেমে গেছে। আর একটি নদীর পানি বিপদসীমার একটু ওপরে অবস্থান করছে। বর্তমানে আত্রাই নদীর পানি বিপদসীমার দুই দশমিক এক মিটার নিচ দিয়ে ও পূর্ণভবা নদীর পানি দশমিক ছয় মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে ইছামতি নদীর পানি বিপদসীমার শূন্য দশমিক শূন্য পাঁচ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

একইসঙ্গে শহররক্ষা বাধ নির্মাণ কাজের প্রায় ৬০ শতাংশ সম্পন্ন হয়েছে বলে জানান তিনি।

বুধবার সকাল থেকে জাতীয় সংসদের হুইপ এম ইকবালুর রহিম এমপি এবং রংপুর সেনা নিবাসের এরিয়া কমান্ডার (জিওসি) মেজর জেনারেল মাসুদ রাজ্জাক ও পার্বতীপুর শহীদ ক্যাপ্টের মাহবুবুর রহমান ক্যান্টমেন্টের ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমিন আকবার জেলার বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছেন। এসময় বন্যায় ক্ষতিগ্রস্ত বাঁধ, রাস্তা, শিক্ষা প্রতিষ্ঠান এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলো জরুরি মেরামতের প্রতিশ্রুতি দেওয়া হয়। বন্যা কবলিত জনসাধারণদের মধ্যে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে শুকনা খাবার বিতরণ করা হয়। সেনা বাহিনী এবং দিনাজপুর সিভিল সার্জনের তত্বাবধানে জেলার বিভিন্ন স্থানে ১১৮টি ভ্রাম্যমান মেডিক্যাল টিম বন্যা দুর্গতদের মাঝে রোগ প্রতিরোধে ওষুধ বিতরণ ও চিকিৎসাসেবা দিচ্ছে।

এদিকে, বন্যার ফলে জেলায় আরও দুই জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মৃতের সংখ্যা দাড়ালো ২৪ জন। বুধবার সকালে পুনর্ভবা নদীর পশ্চিম দিকে মিনি আক্তার নামের চার বছর বয়সী এক শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। নিহত মিনি আক্তার বিরল উপজেলার কাজীপাড়া এলাকার মিজানুর রহমানের মেয়ে। একই সময়ে পার্বতীপুর উপজেলার পলাশবাড়ী ইউনিয়নের আত্রাই গ্রামে করতোয়া নদীতে মাছ ধরতে গিয়ে পানিতে ডুবে মারা যায় দুলাল। তিনি উপজেলার আত্রাই গ্রামের জয়েন উদ্দিনের পুত্র।

বন্যার পানি নিচে নেমে যাওয়ায় ফসলের তেমন ক্ষতি হবে না বলে জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক গোলাম মোস্তফা। তিনি জানান, বন্যার ফলে প্রায় এক লাখ ২১ হাজার হেক্টর জমির আমন ধান পানিতে তলিয়ে যায়। যদি ৫ থেকে ৪ দিনের মধ্যে পানি না নামে তাহলে ক্ষতির সম্ভাবনা রয়েছে।

স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম জানান, ইতোমধ্যে তিনশ মেটিক টন চাল ও নগদ সাত লাখ টাকা বিতরণ করা হয়েছে। অপ্রতুল ত্রাণের কথা স্বীকার করে তিনি জানান, যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় সবার দরজায় ত্রাণ সামগ্রী পৌঁছে দিতে সমস্যা হচ্ছে। তবে কেউ যেন না খেয়ে কাটায়, সেজন্য জোর প্রচেষ্টা চালানো হচ্ছে। প্রশাসনের পাশাপাশি বিভিন্ন সংগঠন ও সুধী সমাজের প্রতিনিধিদের এগিয়ে আসতে হবে।’

/এসএমএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
বেসিস নির্বাচন২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা