X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রংপুর বিভাগে ১ হাজার ৯৭৬টি স্কুল-কলেজে পাঠদান স্থগিত

লিয়াকত আলী বাদল, রংপুর
১৭ আগস্ট ২০১৭, ১৫:২৮আপডেট : ১৭ আগস্ট ২০১৭, ১৫:২৮

রংপুরে বন্যায় ডুবে গেছে ঘরবাড়ি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান (ছবি: ফোকাস বাংলা) গত এক সপ্তাহের ভয়াবহ বন্যায় বাড়িঘর, ফসলি জমিসহ শিক্ষা প্রতিষ্ঠান প্লাবিত হওয়ায় রংপুর বিভাগে ১ হাজার ৯৭৬টি স্কুল-কলেজে পাঠদান স্থগিত রয়েছে। এরমধ্যে এক হাজার ৩৫৯টি প্রাথমিক বিদ্যালয় ও ৬১৭টি হাই স্কুল, কলেজ, দাখিল মাদ্রাসা রয়েছে। এ ছাড়াও তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয় নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

এদিকে রংপুর অঞ্চলের পাঁচ জেলায় এক লাখ ৭৪ হাজার ৮০০ হেক্টর জমির ফসল বন্যার পানিতে তলিয়ে গেছে বলে আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে।

রংপুরে বন্যায় ডুবে গেছে ঘরবাড়ি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান (ছবি: ফোকাস বাংলা) রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, এবার বন্যায় রংপুর বিভাগের আট জেলার মধ্যে ছয় জেলায় এক হাজার ৩৫৯টি প্রাথমিক বিদ্যালয় ও সাত জেলায় ৬১৭টি হাই স্কুল, কলেজ ও দাখিল মাদ্রাসা বন্ধ রয়েছে। এর মধ্যে দিনাজপুর জেলায় ১৩২টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান স্থগিত করা হয়েছে। এছাড়া ২১৬টি বিদ্যালয়ে পানিবন্দি পরিবারগুলো আশ্রয় নেওয়ায় ওইসব বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখা হয়েছে। একইভাবে নীলফামারী জেলায় ৪১টি বিদ্যালয় আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে এবং ১০টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ রয়েছে। রংপুর জেলায় ১৫৬টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ এবং ১১টি বিদ্যালয় আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হওয়ায় সেগুলোতেও পাঠদান বন্ধ রয়েছে। গাইবান্ধা জেলায় ১৭৪টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ ও ৪৩টি বিদ্যালয় আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। কুড়িগ্রাম জেলায় ৬৮৪টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ এবং ২১৭টি বিদ্যালয় আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। লালমনিরহাট জেলায় ২০৩টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ এবং ৫৯টি বিদ্যালয়ে আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।

রংপুরে বন্যায় ডুবে গেছে ঘরবাড়ি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান (ছবি: ফোকাস বাংলা) এদিকে, বিভাগের সাত জেলায় ৬১৭টি হাই স্কুল, কলেজ ও দাখিল মাদ্রাসা বন্ধ রয়েছে।  এরমধ্যে রংপুরে ৪টি, গাইবান্ধায় ৪৪টি, নীলফামারীতে ৭টি, লালমনিরহাটে ৫৪টি, কুড়িগ্রামে ২৩৯টি, দিনাজপুরে ২৪২টি ও ঠাকুরগাঁয়ে ২৭টি।

উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের রংপুর বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আনোয়ার পারভেজ জানান, বন্যায় ওইসব স্কুল ও কলেজে পানি ওঠায় পাঠদান বন্ধ রয়েছে। এছাড়া বেশ কিছু বিদ্যালয় আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের রংপুর বিভাগীয় উপ পরিচালক মাহবুব এলাহী জানান, এবারের বন্যায় রংপুর বিভাগের ছয় জেলার লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠান বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় ১ হাজার ৩৫৯টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান স্থগিত করা হয়েছে। এ ছাড়াও আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হওয়ায় ৫৮৭টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখা হয়েছে। তবে দুদিন ধরে বৃষ্টি না হওয়ায় নদীর পানি কমে অবস্থার উন্নতি হচ্ছে।

এদিকে, বন্যায় রংপুর অঞ্চলের ৫ জেলায় ১ লাখ ৭৪ হাজার ৮০০ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে বলে আঞ্চলিক কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে। এর মধ্যে রংপুরে ৩৭ হাজার ৭১৫ হেক্টর, গাইবান্ধায় ২০ হাজার ২২ হেক্টর, কুড়িগ্রাম জেলায় ৪৭ হাজার ২৬১ হেক্টর, লালমনিরহাট জেলায় ৩১ হাজার ৪০০ হেক্টর এবং নীলফামারী জেলায় ৩৮ হাজার ৪০২ হেক্টর।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদফতর রংপুরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অতিরিক্ত পরিচালক শাহ আলমের মোবাইলে একাধিকবার কল করা হলেও তিনি ধরেননি। পরে ওই কার্যালয়ের সহকারী কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন,এ মুহূর্তে ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ বিবরণ দেওয়া সম্ভব নয়।

তিনি বলেন, এসব জমির ফসল তলিয়ে যাওয়া মানে ফসল নষ্ট হওয়া নয়। তবে গত দুদিনে পানি কমে যাওয়ায় নীলফামারী ও লালমনিরহাট জেলায় ডুবে যাওয়া ৩৪ হাজার ৯২০ হেক্টর জমির ফসল আবারও জেগে উঠেছে বলে দাবি করেন এই কর্মকর্তা।

/বিএল/

আরও পড়ুন:

‘মোর জন্যে একনা খাবারের ব্যবস্থা করি দ্যাও’ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন