X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

১১ দিন পর হিলিতে আটকে থাকা চাল খালাস শুরু

হিলি প্রতিনিধি
১৮ আগস্ট ২০১৭, ১১:৫১আপডেট : ১৮ আগস্ট ২০১৭, ১১:৫৩

১১ দিন পর হিলিতে আটকে থাকা চাল খালাস শুরু হিলি স্থলবন্দরের ভেতরে গত ১১ দিন ধরে আটকে থাকা চাল বোঝাই ট্রাকগুলো থেকে কম শুল্কে চাল খালাস প্রক্রিয়া শুরু হয়েছে। ভারত থেকে দেশে চাল আমদানিতে আরোপিত শুল্কহার ১০ ভাগ থেকে কমিয়ে ২ ভাগ করার সরকারি আদেশের কপি দিনাজপুরের হিলি স্থলবন্দর শুল্কষ্টেশনে আসার পর চাল খালাস শুরু হয়।এতে করে দেশের বাজারে চালের সরবরাহ যেমন বাড়বে তেমিন চালের দাম কিছুটা কমবে বলে জানান ব্যবসায়ীরা। এদিকে বন্দর থেকে চাল খালাস শুরু হওয়ায় কমতে শুরু করেছে বন্দরের ভেতরে সৃষ্ট পণ্যজট।
বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিকাল ৩টায় চাল আমদানিতে শুল্কহার কমানোর সরকারি আদেশ আসায় ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভারে তা যোগ করায় নতুন শুল্কহার ২ শতাংশ শুল্ক দিয়ে বন্দর থেকে চাল খালাস শুরু হয়েছে।
ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্ট খোকন সরকারের সঙ্গে হিলি সীমান্তের চেকপোস্ট গেটে কথা হলে তিনি জানান, ‘বাংলাদেশে চালের আমদানি শুল্ক বেশি থাকার কারণে হিলি স্থলবন্দর দিয়ে চাল রফতানির পরিমাণ কমে গিয়েছিল। চালের শুল্ক প্রত্যাহার হবে এমন আশায় ভারত অভ্যন্তরে বেশ পরিমাণ চাল বোঝাই ট্রাক দাড় করিয়ে রেখেছিল আমদানিকারকরা। এছাড়া অনেক আমদানিকারক স্থানীয় গুদামেও কিছু চাল মজুদ করেছিল। বৃহস্পতিবার বিকাল থেকে বাংলাদেশে চালের আমদানি শুল্ক কমানোর ফলে হিলি স্থলবন্দর দিয়ে ভারতে আটকে থাকা সব চাল বোঝাই ট্রাকগুলোর রফতানি শুরু হয়েছে যার ফলে বন্দর দিয়ে চাল রফতানির পরিমাণ বেড়ে যাবে।’

হিলি স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট রাশেদুল ইসলাম ও রাজু আহম্মেদ বলেন, ‘চাল আমদানিতে শুল্কহার ১০ ভাগ থেকে ২ ভাগ করার আদেশের কপি বৃহস্পতিবার বিকালে হিলি কাস্টমসে আসায় ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভারে তা এন্ট্রি করায় হিলি কাস্টমসে চাল আমদানিতে নতুন শুল্কহারে আমদানিকৃত চালের পরীক্ষণ ও শুল্কায়ন কার্যক্রম শুরু হয়েছে। আমদানিকৃত চালগুলো বন্দর থেকে খালাস করার জন্য হিলি কাস্টমসে আমদানিকৃত পণ্যে বিল অব এন্ট্রি সাবমিট করেছি। এরপর পণ্যের পরীক্ষণ ও শুল্কায়ন কাজ সম্পূর্ণ শেষে আরোপিত শুল্ক পরিশোধ করে বন্দর থেকে চাল খালাস করে আমদানিকারকদের নিজস্ব গুদামে নেওয়া হচ্ছে।’
হিলি স্থলবন্দরের চাল আমদানিকারক রাজিব দত্ত ও মামুনুর রশিদ বলেন, ভারত থেকে দেশে চাল আমদানিতে বিদ্যমান শুল্কহার ১০ ভাগ থেকে কমিয়ে ২ ভাগ করার সরকার যে ঘোষণা বুধবার দিয়েছিল, সেই আদেশের কপি হিলি কাস্টমসে না আসায় বৃহস্পতিবার দুপুর পর্যন্ত আমরা হিলি স্থলবন্দর থেকে আমদানিকৃত চালগুলো খালাস করে নিতে পারিনি। সেই আদেশের কপি বৃহস্পতিবার বিকালে কাস্টমসে আসার ফলে বিকাল থেকেই আমাদের মনোনিত সিঅ্যান্ডএফ এজেন্টরা বন্দর থেকে চাল খালাস শুরু করেছে। এর ফলে শুল্কহার কমানোর আশায় হিলি স্থলবন্দরের ভেতরে গত ১১ দিন ধরে আটকে থাকা আমদানিকৃত চাল নিয়ে সৃষ্ট জটিলতার অবসান হবে। সেই সঙ্গে বন্দর থেকে এসব চাল খালাস হওয়ার কারণে দেশের বাজারে চালের সরবরাহ যেমন খানিকটা বাড়বে তেমনি দেশের বাজারে প্রতি কেজি চালের দাম কিছুটা কমে আসবে।

হিলি স্থলবন্দর পরিচালনাকারী পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ বিষয়ক কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, ‘চাল আমদানিতে শুল্কহার ১০ ভাগ থেকে কমিয়ে ২ ভাগ করার সরকারি আদেশের কপি বৃহস্পতিবার বিকালে হিলি স্থলবন্দর কাস্টমসে এসে পৌঁছেছে। এতে করে কমশুল্কে আমদানিকৃত চালের পরীক্ষণ, শুল্কায়ন ও বন্দর থেকে ছাড়করণ কার্যক্রম চালু হয়েছে। এতে গত ১১দিন ধরে শুল্কহার কমানোর আশায় বন্দরের ভেতরে প্রায় ৫ শতাধিক চাল বোঝাই ট্রাকে প্রায় ১৫ হাজার টন চাল আটকা পড়ে বন্দরের ভেতরে যে পণ্যজটের সৃষ্টি হয়েছিল সেটি কমে যাবে। বন্দরের ভেতরের যানজট সম্পূর্ণ নিরসন হবে।
/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
বাবার সঙ্গে অভিমান করে শিক্ষার্থীর আত্মহত্যার অভিযোগ
বাবার সঙ্গে অভিমান করে শিক্ষার্থীর আত্মহত্যার অভিযোগ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
কুড়িগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালককে শোকজ
কুড়িগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালককে শোকজ
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা