X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ বন্ধ, দুর্ভোগে যাত্রীরা

সিরাজগঞ্জ প্রতিনিধি
২১ আগস্ট ২০১৭, ১০:৩১আপডেট : ২১ আগস্ট ২০১৭, ১০:৪৪

সয়দাবাদ স্টেশনে রবিবার সন্ধ্যায় যাত্রীরা তাদের দুর্ভোগের চিত্র তুলে ধরেন টাঙ্গাইলের কালিহাতিতে পৌলি নদীর ওপর রেলসেতু ধসে ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ এখনও বন্ধ রয়েছে। ফলে বিপাকে পড়েছেন যাত্রীরা। রবিবার (২০ আগস্ট)ভোর থেকেই সেতুর পূর্ব ও পশ্চিম পাড়ে খুলনা, রাজশাহী, দিনাজপুর, পার্বতীপুর ও নীলফামারী থেকে ঢাকাগামী অন্তত ১০টি ট্রেনের যাত্রীরা বিড়ম্বনায় পড়েন। বাধ্য হয়েই নিজ খরচে বাসে করে ঢাকায় রওনা দেন তারা।

এদিকে, শিডিউল বিপর্যয় ঘটায় বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড় থেকে ট্রেনগুলো আবার উত্তরাঞ্চলে ফিরে যায়। স্যাটল ট্রেনের প্রতিশ্রুতি দিলেও শেষ পর্যন্ত তা দিতে পারেননি পশ্চিমাঞ্চল রেল কর্তৃপক্ষ। ঢাকা পর্যন্ত টিকিট কাটা থাকলেও মাঝপথে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়। কিন্তু তাদের টাকা ফেরত দেয়নি রেল কর্তৃপক্ষ।

ধসে যাওয়া রেলপথ মেরামতে পাকশীর একটি উদ্ধারকারী ট্রেন (পাকশী এমটি-১) বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় সিরাজগঞ্জের সয়দাবাদ স্টেশন থেকে লোহার খাঁচা, স্লিপার ও রেললাইন নিয়ে রবিবার বিকাল পৌনে ৬টার দিকে দুর্ঘটনা স্থলের দিকে যায়। আজ সোমবার (২১ আগস্ট) দুপুরের মধ্যে ট্রেন যোগাযোগ সচল হতে পারে বলে আশ্বাস দিয়েছেন পশ্চিমাঞ্চল রেল কর্তৃপক্ষ।

সয়দাবাদ স্টেশনে রবিবার সন্ধ্যায় যাত্রীরা তাদের দুর্ভোগের চিত্র তুলে ধরেন সয়দাবাদ স্টেশনে অবস্থানকালে পাবর্তীপুর থেকে ঢাকাগামী আন্তঃনগর ট্রেনের যাত্রী লুৎফর রহমানের সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের। তার অভিযোগ,‘দিনাজপুর থেকে ২৫০ টাকা খরচ করে অটোরিকশায় পার্বতীপুর আসি। ৪৫০ টাকা দিয়ে শোভন শ্রেণির একটি টিকিট কিনি।এক ঘণ্টা দেরিতে সকাল ১১টা ১০ মিনিটে ট্রেনটি ছাড়ে। কিন্তু বিলম্বের কারণ স্টেশন মাস্টার আমাদের বলেনি। ট্রেনে ওঠার পর জানতে পারি টাঙ্গাইলে লাইন ধসে গেছে। সিরাজগঞ্জ সয়দাবাদ স্টেশনে এসে বাকি টাকা ফেরত চাই। কিন্তু টাকা ফেরত তো দূরের কথা খারাপ ব্যবহার করে আমাদের কক্ষ থেকে বের করে দেন স্টেশন মাস্টার।’

একই ট্রেনের আরেক যাত্রী আনোয়ার হোসেন ও সজিব আহম্মেদ বলেন, ফুলবাড়ি স্টেশনে আমাদের বলা হয়েছে ২/১ ঘণ্টার মধ্যে টাঙ্গাইলের সমস্য দূর হয়ে যাবে। আর যদি না হয় তাহলে সেতুর পূর্বপাড় বা দুর্ঘটনাস্থল থেকে রেল বিভাগ স্যাটল ট্রেনের ব্যবস্থা করবেন। কিন্তু শেষ পর্যন্ত তা করা হয়নি।

সেতু মেরামতের জন্য সরঞ্জামাদি নিয়ে যাওয়া হচ্ছে বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় সয়দাবাদ স্টেশন মাস্টার প্রভাত কুমার দাস বলেন, পার্বতীপুর থেকে ঢাকাগামী একতা আন্তঃনগর ট্রেন রবিবার ভোর ৫টা ৪৪মিনিটে, নীলসাগর ভোর ৪টা ৩০ মিনিটে, খুলনা থেকে সুন্দরবন আন্তঃনগর ট্রেন ভোর ৩টা ২৬ মিনিটে এখানে পৌঁছে। সুন্দরবন ঢাকার দিকে যেতে পারলেও অন্য ট্রেনগুলো ফিরে যায়।

স্যাটল ট্রেন দেওয়ার বিষয়ে তিনি বলেন,‘সেতুর পূর্বপাড়ে এ ধরনের ব্যবস্থা রেল বিভাগ থেকে করা হয়নি। যাত্রীদের টিকেট ফেরত দেওয়ার নির্দেশনা আমার কাছে নাই।’

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় শহীদ এম.মনসুর আলী স্টেশনের বুকিং ক্লার্ক কাম স্টেশন মাস্টার শফিকুল ইসলাম বলেন, টাঙ্গাইলে সমস্যার কারণে যাত্রীরা ফিরে যায়। শিডিউল বিপর্যয়ের কারণে যাত্রীদের পাশাপাশি আমরাও বিব্রতকর অবস্থার মধ্যে পড়েছি।

সেতু মেরামতের জন্য সরঞ্জামাদি নিয়ে যাওয়া হচ্ছে পশ্চিমাঞ্চল রেল বিভাগ পাকশীর বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) অসিম কুমার চৌধুরী বলেন, সোমবার দুপুর ১২টা/১টার মধ্যে রেল যোগাযোগ পুনরায় চালু করা সম্ভব হবে। আমরা ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের সব ট্রেন বাতিল করেছি। রেল বিভাগ থেকে বিকল্প স্যাটল ট্রেনও এ মুহূর্তে দেওয়া সম্ভব না।

টিকিট ফেরত দেওয়ার বিষয়ে তিনি বলেন, ‘কোনও যাত্রী যদি টিকিট কেটে গন্তব্যস্থলে না যেতে চান, ট্রেন ছাড়ার আগে সংশ্লিষ্ট স্টেশন থেকে টাকা ফেরত দেওয়ার বিধানও রয়েছে। কিন্তু পথের মধ্যে বা মাঝপথে টাকা ফেরত দেওয়ার কোনও ব্যবস্থা রেল কর্তৃপক্ষের নেই। এটি একটি বিপর্যয়, আমরা তো ইচ্ছে করে এ ধরনের পরিস্থিতি সৃষ্টি করিনি।’

/বিএল/এসটি/

আরও পড়ুন:
‘আমি জজ মিয়া নই, জালাল ড্রাইভার’

কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ হত্যা মামলার আসামি নিহত

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ এনামুল (৩০) নামে হত্যা মামলার আসামি নিহত হয়েছে। সোমবার (২১ আগস্ট) ভোর ৪টার দিকে সদর উপজেলার হরিণারায়ণপুর বেড়িবাঁধ এলাকায় একটি কলা বাগানের ভেতর এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

পুলিশ ঘটনাস্থল থেকে একটি বিদেশি পিস্তল, দুই রাউন্ড গুলি, তিনটি গুলির খোসা ও দুটি হাসুয়া উদ্ধার করেছে। এ ঘটনায় তিন পুলিশ কনস্টেবল আহত হয়েছেন।

নিহত এনামুল সদর উপজেলার লক্ষীপুর এলাকার মোস্তফা মিয়ার ছেলে।

কুষ্টিয়া গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাব্বিরুল ইসলাম জানান, রবিবার গভীর রাতে গোপন সংবাদের ভিত্তিতে খবর আসে হরিণারায়ণপুর বেড়িবাঁধ এলাকায় একদল অপহরণকারী অস্ত্রসহ অবস্থান করছে। এমন সংবাদের ভিত্তিতে কুষ্টিয়া গোয়েন্দা পুলিশের একটি টিম সেখানে অবস্থান নেয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে অপহরণকারীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। জবাবে পুলিশও পাল্টা গুলি ছুড়লে ‘বন্দুকযুদ্ধের’ একপর্যায়ে অপহরণকারীরা পালিয়ে যায়। পরে পুলিশ ঘটনাস্থলে গুলিবিদ্ধ অবস্থায় অপহরণকারী এনামুলককে উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহত এনামুল শিবপুর এলাকার প্রদীপ সাহার ছেলে অপহৃত কলেজছাত্র সাগর সাহা হত্যা মামলার প্রধান আসামি। প্রসঙ্গত, গত ১৬ আগস্ট বুধবার সন্ধ্যায় কলেজছাত্র সাগর সাহা অপহৃত হয়। এর তিনদিন পর ১৯ আগস্ট হরিণারায়ণপুর এলাকায় একটি বিদ্যালয়ের পরিত্যক্ত বাথরুম থেকে অপহৃতের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় নিহত সাগর সাহার বাবা প্রদীপ সাহা ইবি থানায় অজ্ঞাত কয়েকজনকে আসামি করে একটি হত্যা মামলা করেন।

/বিএল/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!