X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

কুড়িগ্রামে বন্যায় ক্ষতিগ্রস্ত মাছচাষিদের পুনর্বাসন নিয়ে সংশয়

আরিফুল ইসলাম, কুড়িগ্রাম
২১ আগস্ট ২০১৭, ২৩:২৪আপডেট : ২২ আগস্ট ২০১৭, ০০:১২

বন্যায় পানিতে ডুবে ভেসে যায় জলাশয়ের মাছ (ছবি- প্রতিনিধি)

কুড়িগ্রামে এ বছরে স্মরণকালের ভয়াবহ বন্যায় ধরলা, তিস্তা ও ব্রহ্মপুত্রের পানি প্লাবিত হয়ে প্রায় ১১ হাজার জলাশয়ের মাছ ভেসে গেছে। বাণিজ্যিকভাবে চাষ করা এসব জলাশয়ের মাছ ভেসে যাওয়ায় জেলার মাছচাষিরা প্রায় ৪০ কোটি ৩৫ লাখ টাকার ক্ষতির মুখে পড়েছেন বলে জানা গেছে জেলা মৎস্য কার্যালয় সূত্রে।  এদিকে, কুড়িগ্রামে প্রতিবছর বন্যায় জলাশয় ভেসে গেলেও সরকারিভাবে মাছচাষিদের পুনর্বাসনের ব্যবস্থা নেওয়া হয় না। এ বছরের ভয়াবহ বন্যাতেও একই পরিণতি বরণ করা হবে বলে আশঙ্কা করছেন মাছচাষিরা।

জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এবারের বন্যায় জেলার ৯ উপজেলার মোট ১১ হাজার ৮৫৬টি পুকুর পুরোপুরি প্লাবিত হয়েছে। এতে দুই হাজার সাতশ ৬২ মেট্রিক টন মাছ এবং দুই কোটি ৫৩ লাখ মাছের পোনা ভেসে গেছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছেন জেলার সাড়ে ১০ হাজারেরও বেশি মাৎস্যচাষি।

খোঁজ নিয়ে জানা গেছে, বন্যার পানিতে পুকুর-জলাশয়ের মাছ ভেসে যাওয়ায় ৯টি উপজেলাতেই মাছচাষিরা আর্থিক ক্ষতির মুখে পড়েছেন। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন রাজারহাট, ফুলবাড়ী, নাগেশ্বরী,ভূরুঙ্গামারী ও সদর উপজেলার মাছচাষিরা।

বন্যার পানিতে রাজারহাট উপজেলায় বিভিন্ন জলাশয়ের প্রায় এক হাজার মেট্রিক টন মাছ ভেসে গেছে বলে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে। আর পোনা মাছ ভেসে গেছে প্রায় পঞ্চাশ লাখ। এর ফলে এই উপজেলার প্রায় দেড় হাজার মাছচাষিদের ১৫ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

রাজারহাট উপজেলার মৎস্য কর্মকর্তা মাহমুদুন্নবী মিঠু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘উপজেলার প্রতিটি ইউনিয়নের মাছচাষিরা কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন।’ শুধু ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নে ৩৯০ জন মাছচাষির প্রায় ৫শ পুকুরের মাছ ভেসে গেছে বলে জানান তিনি।

এদিকে, ফুলবাড়ীতে প্রায় ১৮শ মাছচাষির ২১শ পুকুর-জলাশয়ের মাছ বন্যার পানিতে ভেসে যাওয়ায় ৫ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। সদর, চিলমারী ও ভূরুঙ্গামারী উপজেলায় এই ক্ষতির পরিমাণ তিন কোটি টাকা করে।

ফুলবাড়ী উপজেলার মৎস্য চাষী তপন বিশ্বাস, গোলাম রব্বানী ও আতাউর রহমান জানান, তারা বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে মাছের চাষ করেছিলেন। কিন্তু এবারের বন্যায় তাদের সব পুকুরের মাছ ভেসে গেছে। এখন কিভাবে ঋণের বোঝা থেকে তারা মুক্ত হবেন, সেটা নিয়েই শঙ্কায় রয়েছেন।

ফুলবাড়ী সদর ইউনিয়নের চাষি হারুণ-অর-রশিদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ফুলসাগড় ছড়া ও প্রেম সাগড় ছড়া মিলে প্রায় ৫০ লাখ টাকার মাছ বন্যার পানিতে ভেসে গেছে। কিভাবে লোকসান কাটিয়ে উঠব জানি না।’

ফুলবাড়ী উপজেলা মৎস্য কর্মকর্তা মাহমুদুল হাসান বলেন, ‘এ উপজেলায় ২৬৫ হেক্টর আয়তনের প্রায় ২১শ পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে। এতে বর্তমানে ১৮শ মাছচাষি  ক্ষতিগ্রস্ত হয়েছেন। সব মিলিয়ে এ উপজেলায় মৎস্য খাতে প্রায় ৫ কোটি ৮০ লাখ টাকার ক্ষতি হয়েছে।’

এদিকে, জেলার ক্ষতিগ্রস্ত মাছচাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিবছর বন্যায় বাণিজ্যিকভাবে চাষ করা শত শত জলাশয়ের মাছ ভেসে গেলেও সরকারিভাবে পুনর্বাসনের কোনও ব্যবস্থা নেওয়া হয় না। এভাবে প্রতিবছর বন্যার কারণে ক্ষতির মুখে পড়তে থাকায় স্থানীয় মাছচাষিরা মাছ চাষে আগ্রহ হারিয়ে ফেলছেন। তারা অভিযোগ করেন, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতির শিকার কৃষির অন্যান্য ক্ষেত্রে পুনর্বাসনের ব্যবস্থা থাকলেও মাছ চাষের ক্ষেত্রে সরকারের পূর্ণ মনোযোগ নেই।

মাছচাষিদের অভিযোগের সত্যতা স্বীকার করে জেলা মৎস্য কর্মকর্তা মো. জিল্লুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সর্বশেষ ১৯৯৮ সালে বন্যার পর জেলার ক্ষতিগ্রস্ত মাছচাষিদের পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছিল। এরপর প্রায় প্রতিবছরই বন্যায় জেলার মাছচাষিরা ক্ষতিগ্রস্ত হলে ক্ষয়ক্ষতির পরিমাণ জানিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন পাঠানো হয়। কিন্তু পুনর্বাসনের কোনও ব্যবস্থা হয় না।’

জেলার এই মৎস্য কর্মকর্তা আরও বলেন, ‘এবারও ক্ষতিগ্রস্ত মাছচাষিদের পুনর্বাসনের লক্ষ্যে মাছের পোনা, খাদ্য, চুন ও সারসহ প্রয়োজনীয় উপকরণ চেয়ে প্রতিবেদন পাঠানো হয়েছে। এসব উপকরণ বরাদ্দ পেলে ক্ষতিগ্রস্ত মাছচাষিদের পুনর্বাসন করা সম্ভব হবে।’ এই বরাদ্দ না মিললে মাছচাষিরা বিপুল পরিমাণ ক্ষতি কাটিয়ে উঠতে পারবেন না বলেও জানান তিনি।

 

/টিআর/ আপ-এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশের আম-কাঁঠাল-আলু নিতে চায় চীন
বাংলাদেশের আম-কাঁঠাল-আলু নিতে চায় চীন
শিশু অপহরণ করে নিঃসন্তান দম্পতির কাছে বিক্রি করতো চক্রটি
শিশু অপহরণ করে নিঃসন্তান দম্পতির কাছে বিক্রি করতো চক্রটি
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া, বিশেষ মর্যাদা পাচ্ছে জাকার্তা
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া, বিশেষ মর্যাদা পাচ্ছে জাকার্তা
সড়ক আইনে শাস্তি ও জরিমানা কমানোয় টিআইবির উদ্বেগ
সড়ক আইনে শাস্তি ও জরিমানা কমানোয় টিআইবির উদ্বেগ
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে