X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

এলজিইডির অধীনে ২ হাজার কোটি টাকার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন

যশোর প্রতিনিধি
২২ আগস্ট ২০১৭, ১৮:০৩আপডেট : ২২ আগস্ট ২০১৭, ১৮:০৩

  এলজিইডির অধীনে ২ হাজার কোটি টাকার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন

বর্তমান সরকারের দুই মেয়াদে যশোর এলজিইডি গ্রামীণ অবকাঠামো, নগর ও ক্ষুদ্রাকার পানিসম্পদ উন্নয়নে প্রায় ২ হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করেছে। টেকসই ও সময়োপযোগী প্রযুক্তি ব্যবহার করে গ্রামীণ জনপদে যোগাযোগ ব্যবস্থার উন্নতি, কৃষি, শিক্ষা ও স্বাস্থ্যের অগ্রগতি, কর্মসংস্থান সৃষ্টি, জীবিকা ও উন্নত জীবন ব্যবস্থা তথা মানবসম্পদ উন্নয়নে এ অর্থ ব্যয় করা হয়।

গ্রামীণ অবকাঠামো উন্নয়নের অগ্রগতি নিয়ে যশোর এলজিইডির নির্বাহী প্রকৌশলী মনজুরুল আলম সিদ্দিকী জানান, পল্লী সড়ক উন্নয়ন বর্তমান সরকারের একটি অগ্রাধিকারপ্রাপ্ত প্রকল্প। এ লক্ষ্য বাস্তবায়নে যশোর এলজিইডি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি জানান, ২০০৯ সাল থেকে আজ পর্যন্ত জেলায় প্রায় ২ হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে। এরমধ্যে বেশির ভাগ প্রকল্পের কাজ এরইমধ্যে শেষ হয়েছে এবং কিছু প্রকল্পের কাজ চলমান রয়েছে। খুব শিগগিরই এসব প্রকল্পের কাজ শেষ হবে।

তিনি বলেন, বর্তমান সরকারের দুই মেয়াদে এলজিইডির অধীনে জেলায় মোট ৮৩৮ কিলোমিটার পল্লী সড়ক পাকা করা হয়েছে। আরও ৪৩৮ কিলোমিটার সড়ক পাকাকরণের কাজ চলছে। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৬৭১ দশমিক ২৭ কোটি টাকা। গুরুত্বপূর্ণ এসব সড়কের মধ্যে রয়েছে ৪৩ কিলোমিটার দীর্ঘ পুলেরহাট-রাজগঞ্জ-ত্রিমোহিনী-সাগরদাঁড়ী-কুমিরা সড়ক, ১৮ কিলোমিটার দীর্ঘ কাশিপুর- মৌতা বাসস্ট্যান্ড থেকে বেনেয়ালী ভায়া শিমুলিয়া সেন্টলুইস সড়ক, ১৬ কিলোমিটার দীর্ঘ দত্তরাস্তা- নারিকেলবাড়িয়া সড়ক ও ১৩ দশমিক ২৫ কিলোমিটার দীর্ঘ শহীদ সিরাজউদ্দীন হোসেন কলেজ থেকে ইছালী ইউনিয়ন পরিষদ ভায়া গাওভরা সড়ক।

নদ-নদী ও খালের উপর ব্রিজ/ কালভার্ট নির্মাণ করে যশোর এলজিইডি জনজীবনে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে। ২০০৯ সাল থেকে অদ্যাবধি যশোরে মোট ১৬১০ মিটার ব্রিজ/কালভার্ট নির্মাণ করা হয়েছে। চলতি বছর আরও ১২৯০ দশমিক ১২ মিটার ব্রিজ/কালভার্ট নির্মাণ কাজ চলছে। এসব প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ১৩৬ দশমিক ২০ কোটি টাকা।

পল্লী অবকাঠামো উন্নয়নের পাশাপাশি সেবা প্রদানকারী সংস্থাগুলোরও উন্নয়ন করা হয়েছে। এলজিইডি উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন ও ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। এছাড়া গ্রোথ সেন্টার, হাট-বাজার, ঘাট, জেটি উন্নয়ন ও মেরামতের মাধ্যমে গ্রামীণ অর্থনৈতিক কর্মকাণ্ডের চাকা গতিশীল করতে এলজিইডি যশোরে মোট ২৩টি ইউনিয়ন পরিষদ ভবন ও তিনটি হাট-বাজার/ঘাট নির্মাণ করেছে। চলতি বছর ৩টি উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন সম্প্রসারণ, একটি ইউনিয়ন পরিষদ ভবন ও ১৪টি বাজার উন্নয়নের কাজ চলছে। এসব প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৪৪ দশমিক ৯৭ কোটি টাকা।

দেশের শ্রেষ্ঠ সন্তান অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য জেলা ও উপজেলাসহ প্রত্যন্ত এলাকায় প্রধানমন্ত্রী প্রতিশ্রুত একটি করে পাকা বাড়ি এবং জেলা ও উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণের কাজও দ্রুত এগিয়ে চলছে। বর্তমান সরকারের দুই মেয়াদে যশোরে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ৪৫টি পাকাবাড়ি এবং ৬টি কমপ্লেক্স ভবন নির্মাণ কাজ চলছে। এসব প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১৫ দশমিক ৬৯ কোটি টাকা।

গত ৮ বছরে জেলায় ৯৩টি নতুন প্রাথমিক বিদ্যালয় ভবন, ৩৫০টি প্রাথমিক বিদ্যালয়ে কক্ষ সম্প্রসারণ ও ৩টি উপজেলায় রিসোর্স সেন্টার নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে আরও ২৪টি প্রাথমিক বিদ্যালয় ভবন এবং যশোর পিটিআইতে একটি দৃষ্টিনন্দন মাল্টিপারপাস অডিটরিয়াম নির্মাণ কাজ চলছে। এ সব কাজে মোট ব্যয় ধরা হয়েছে  ১৪৬ কোটি টাকা।

এই সময় জেলায় ৩টি স্লুইস গেট নির্মাণ ও ১ দশমিক ৬০ কিলোমিটার খাল খননের মাধ্যমে প্রায় ১ হাজার ৫৬৪ হেক্টর জমি সেচের আওতায় আনা হয়েছে। এতে ব্যয় হয়েছে প্রায় ৩ দশমিক ৭৫ কোটি টাকা।

এছাড়া গত ৮ বছরে যশোর জেলায় মোট ৩ হাজার ৮৩৬ কিলোমিটার বৃক্ষরোপণ করা হয়েছে। যার মাধ্যমে ৪ হাজার ৫৩৬ জন নারীর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এতে ব্যয় হয়েছে ৪৬ দশমিক ৯৪ কোটি টাকা।

এ ব্যাপারে এলজিইডির প্রধান প্রকৌশলী শ্যামাপ্রসাদ অধিকারী জানান, গ্রামীণ অবকাঠামো উন্নয়নে যশোর জেলা রোল মডেলে পরিণত হয়েছে। বর্তমান সরকারের  রুপকল্প ২০২১ বাস্তবায়নে এলজিইডি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 

আরও পড়তে পারেন: ঠাকুরগাঁওয়ে বন্যার পানি নেমে গেলেও দুর্ভোগ কমেনি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!