X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কুয়াকাটায় বাসস্ট্যান্ডের অভাবে পর্যটকদের ভোগান্তি চরমে

রাজিব বসু, পটুয়াখালী
২৩ আগস্ট ২০১৭, ০৮:০৪আপডেট : ২৩ আগস্ট ২০১৭, ০৮:০৭

কুয়াকাটা সমুদ্র সৈকতের কাছে এলোমেলো যানবাহন

আকাশ মেঘমুক্ত থাকলে সূর্যোদয় দেখার জন্য অদ্বিতীয় এই সমুদ্র সৈকত। সাগর কন্যা খ্যাত এ জেলায় কুয়াকাটা ছাড়াও রয়েছে আরও অনেক দর্শনীয় স্থান। রাখাইনদের আদি পল্লী, বৌদ্ধ মন্দির, শত বছরের পুরনো পাত-কুয়া, সাগরের কোলজুড়ে লেবুর চর, একদিকের বালুকায় লাল কাঁকড়ার অভয়ারণ্য, কেওড়া বন আর কয়েকশ’ বছরের পুরাতন আদিম জাহাজের ফসিল। ইতিহাস-ঐতিহ্য আর প্রকৃতির নিবিড় ছোঁয়ার সঙ্গে সাগরের ঝাপটা মন্দ কী! সৈকতের ভেজা বালু আর সাগরের হাঁটু পানিতে পুর্ণ গতির মোটর সাইকেলে বসে সাগরের হাওয়া খাওয়ার সুখ কুয়াকাটা ছাড়া আর কোথাও জোটে না।

কিন্তু এ সুখ মাটি হতে বেশি সময় লাগে না। কুয়াকাটায় নামার পরে অথবা ফেরার পথে, দু’স্তরেই দুর্ভোগ পোহাতে হয় পর্যটকদের। কুয়াকাটার সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় দিন দিন বাড়ছে পর্যটকদের সমাগম। পাশাপাশি বেড়েছে পরিবহনের সংখ্যাও। কিন্তু সেখানে নেই কোনও বাস টার্মিনাল। এমনি যাত্রীদের জন্যেও নেই যাত্রী ছাউনির ব্যবস্থা। এ অভিযোগ পর্যটক ও স্থানীয়দের। 

কুয়াকাটায় কোনও বাসস্ট্যান্ড নেই, রাস্তা রাখা হয় বাস

সরেজমিনে দেখা যায়, কুয়াকাটায় পর্যটকের ভিড় দেখা দিলেই যানজট পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করে। টেলিযোগাযোগ অফিস থেকে সাগরের জিরো পয়েন্ট পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বর্তমানে ঢাকাগামী পরিবহন রাখা হচ্ছে পর্যটন হলিডে হোমসের সামনে মূল সড়কে। কুয়াকাটা-কলাপাড়া-পটুয়াখালী-বরিশালগামী বাস রাখা হয় কুয়াকাটা চৌরাস্তার জিরো পয়েন্টে। পিকনিক পার্টির বাস রাখা হয় নারকেল বাগানের মধ্যে এবং সড়কে। এছাড়াও বিভিন্ন হোটেল ও মোটেলের সামনে। রাখাইন নারীদের মার্কেটের মাঠেও রাখা হয় যানবাহন। বাস টার্মিনাল না থাকায় এলোপাতাড়ি গড়ে উঠেছে বিভিন্ন পরিবহনের টিকিট কাউন্টার। টিকিট কাউন্টার আর গাড়ির শব্দে পর্যটকদের নান্দনিক ভ্রমণে বিঘ্ন ঘটছে। এতে অনেকটা শ্রীহীন হয়ে পড়ছে কুয়াকাটার পরিবেশ। 

এক গাড়ি চালক জানান, নির্ধারিত কোনও বাসস্ট্যান্ড না থাকায় কুয়াকাটার জিরো পয়েন্টে যাত্রী নামাতে ও বাস রাখতে বাধ্য হচ্ছেন চালকরা। একারণে সেখানে যানজটের সৃষ্টি হয়।

কুয়াকাটার রাস্তায় দাঁড়ানো বাস

কুয়াকাটায় বেড়াতে আসা পর্যটক মো. মুসা বলেন, ‘বাসগুলো যেখানে সেখানে এলোমেলো করে রাখায় ঠিকভাবে চলাফেরা করা যায় না, কোনও কিছু কেনা যায় না। কুয়াকাটা বাংলাদেশের অন্যতম একটি পর্যটনকেন্দ্র। কিন্তু এখানে একটি বাস টার্মিনাল নেই এটা আসলে দুঃখজনক।’

কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ জানান, মহাসড়কে বিভিন্ন হোটেলের সামনে সারি করে বাস রাখায় অনেক সময় হোটেল খুঁজে পায় না পর্যটকরা। বাস টার্মিনাল না থাকায় বিভিন্ন রুটের বাস খুঁজতে হয়রান হয়ে যান পর্যটকরা।

এ ব্যাপারে কুয়াকাটা পৌরসভার মেয়র আব্দুল বারেক মোল্লা জানান, কুয়াকাটায় হাজার হাজার পর্যটক ঘুরতে আসেন। কিন্তু এখানে এখন পর্যন্ত একটি বাসস্ট্যান্ড স্থাপন করা হয়নি। সরকারের ১নং খাস-খতিয়ানে জমি না থাকায় কুয়াকাটায় বাসস্ট্যান্ড স্থাপন করতে হলে জমি অধিগ্রহণ প্রয়োজন।

কুয়াকাটার রাস্তায় দখল করে রেখেছে যানবাহন

তিনি আরও বলেন, ‘কুয়াকাটা জিরো পয়েন্ট ও ঢাকা-কুয়াকাটা মহাসড়কের ওপর বাসগুলো রাখা হয়। এ কারণে যানজটের সৃষ্টি হয়। আমরা বারবার চেষ্টা করছি যাতে একটি বাসস্ট্যান্ড নির্মাণ হয়। এজন্য সংশ্লিষ্ট প্রশাসনকেও এগিয়ে আসতে হবে।’

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম সাদিকুর রহমান জানান, কুয়াকাটা-বরিশাল মহাসড়কে আগে তিনটি ফেরি পার হতে হতো। কিন্তু ব্রিজ হওয়ার পর থেকেই কুয়াকাটায় দিন দিন বাসের সংখ্যা বাড়ছে। তাই এখানে একটি বাসস্ট্যান্ড নির্মাণের প্রক্রিয়া চলমান রয়েছে।

 

/বিএল/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
রাঙামাটিতে হলো সংসদীয় কমিটির বৈঠক
রাঙামাটিতে হলো সংসদীয় কমিটির বৈঠক
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, সবার আগে লাফ দেওয়া মাস্টার নিখোঁজ
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা