X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটে চরম দুর্ভোগ

নারায়ণগঞ্জ প্রতিনিধি
২৩ আগস্ট ২০১৭, ১৮:০১আপডেট : ২৩ আগস্ট ২০১৭, ১৮:২০

 

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের কাঁচপুরে যানজট ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের কাঁচপুর থেকে মেঘনা সেতু হয়ে দাউদকান্দি মেঘনা-গোমতি সেতু পর্যন্ত যানজটে চরম দুর্ভোগ পড়েছেন যাত্রীরা।  মঙ্গলবার (২২ আগস্ট) রাত থেকে যানজট শুরু হয়েছে। শুধু দুরপাল্লার গাড়ি নয়, কাছাকাছি গন্তব্যের গাড়িগুলোও যানজটে পড়ে দাঁড়িয়ে ছিল ঘণ্টার পর ঘণ্টা। অনেক ভিআইপি গাড়িকে পুলিশ পাহারায় উল্টো পথে গন্তব্যে পৌঁছে দিতে দেখা গেছে। 

কাঁচপুর হাইওয়ে পুলিশ সূত্র জানা গেছে,  সোনারগাঁয়ের আষাঢ়িয়ার চর এলাকায় মঙ্গলবার রাতে পণ্যবাহী একটি ট্রাক বিকল হয়ে পড়লে এ যানজটের সূত্রপাত হয়। এছাড়াও গোমতি সেতুর পূর্বপাশে দুটি বাস দুর্ঘটনার কবলে পড়লে যানজট দীর্ঘ  হতে থাকে। তবে দুর্ঘটনাকবলিত গাড়িগুলো রেকার দিয়ে সরিয়ে নিলেও যানজট  নিরসন হয়নি।

অন্যদিকে মেঘনা ও মেঘনা-গোমতি সেতুতে ওজন মাপার স্কেল মেশিনে ট্রাক ও লরিসহ বিভিন্ন পণ্যবাহী যানবাহন ওজন মাপার জন্য দীর্ঘ লাইনে দাঁড় করিয়ে রাখা, টোল আদায়ের ধীরগতি, বৃষ্টিতে যান চলাচলের ধীরগতির কারণে যানজট আরও দীর্ঘ হয়।

ট্রাক চালকদের অভিযোগ মেঘনা টোল প্লাজা এলাকায় ওজন মাপার স্কেলে কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা রয়েছে। তারা যে সব পণ্যবাহী ট্রাক বা লরি ওজনের স্কেলের আওতায় পড়ে না সে সব পণ্যবাহী ট্রাকগুলোও মহাসড়কের ওপর দাঁড় করিয়ে রাখে, ওজন স্কেলে উঠানোর জন্য। যে কারণে যানজট দীর্ঘ হতে থাকে। এছাড়া বৃহস্পতিবার ঘরমুখো মানুষের জন্য অতিরিক্ত গাড়ির চাপে পণ্যবাহী যানবাহন সেতুর টোলের কারণে দীর্ঘ সারিতে দাঁড়িয়ে থাকায় অন্যান্য পরিবহন আটকা পড়ে।

মেঘনা টোল প্লাজার ইজারাদার কাম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম কোম্পানির ম্যানেজার হযরত আলী অভিযোগ অস্বীকার করে বলেন, ‘কোম্পানির কঠোর নির্দেশের কারণে পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যানগুলো অনেক সময় ওজন মাপার যন্ত্র স্কেলে না উঠে অন্য লেন দিয়ে যাওয়ার চেষ্টা করে। এসময় ওজন স্কেলের লোকজন ট্রাক আটকে ওজন স্কেলে নিয়ে আসার চেষ্টা করলে চালক ও হেলপাররা তাদের সঙ্গে তর্কে লিপ্ত হয়। আবার অনেক সময় এলোমেলোভাবে  ট্রাক রাস্তার ওপর  রেখে বন্ধ করে দেয়। যে কারণে যানজট লেগে যায়। তারা যদি  নিয়ম অনুযায়ী শৃঙ্খলিতভাবে ওজন মাপার স্কেলে উঠে তাহলে যানজট হওয়ার কোনও কারণ নেই।’

বুধবার দুপুরে সরেজমিনে মহাসড়কের মেঘনা ঘাট এলাকায় গিয়ে দেখা যায়, ঢাকা থেকে চট্টগ্রামগামী লাইনে যাত্রীবাহী বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহন একাধিক লাইনে ঠায় দাঁড়িয়ে আছে। এমনকি বড় বড় যানবাহন ফুটপাতের ওপর দাঁড়িয়ে থাকায় সাধারণ মানুষের পায়ে হাটার পথ বন্ধ। বেশির ভাগ যানবাহনের ইঞ্জিন বন্ধ করে অলসভাবে সময় কাটাচ্ছেন চালকরা। অনেক যাত্রীবাহী বাসের যাত্রীরা জানালা দিয়ে মুখ বের করে অপেক্ষা করতে দেখা যায়। এসময় অনেক অফিসমুখো যাত্রীদের যানবাহনের জন্য অপেক্ষা করতে দেখা যায়। 

কাভার্ডভ্যান চালক শহিদুল্লাহ বলেন, ওজন মাপার যন্ত্রের কারণে পণ্যবাহী পরিবহনের পাশাপাশি যাত্রীবাহী পরিবহন ভোগান্তিতে পড়তে হয়েছে। টোল প্লাজার কর্মকর্তা ও কর্মচারীরা যেসব পরিবহন ওজনের আওতায় আসে না সেগুলোকেও অযথা সড়কে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে  রাখে। ফলে এক লেনের সড়ক হওয়ায় পরিবহনে লাইন দীর্ঘ হয়ে যানজটে পরিণত হয়। এ যানজট গাড়ির চাপে দীর্ঘ হয়ে যাত্রী ও পরিবহন শ্রমিকদের ভোগান্তিতে ফেলে।

কুষ্টিয়ার মহজমপুর থেকে ছেড়ে আসা গরুবাহী ট্রাকের চালক শাহ আলম জানান, কুমিল্লায় যাওয়ার উদ্দেশ্যে রবিবার এ ট্রাকে গরু লোড করে চলতে শুরু করি। শুধু এ সড়কই নয়। দেশের বিভিন্ন সড়কেই যানজটের কারণে আটকে ছিলাম। কিছু কিছু জায়গায় পুলিশ গরুর ট্রাক থামিয়ে টাকাও আদায় করছে।        

কাঁচপুর হাইওয়ে পুলিশের ওসি মোহাম্মদ তৈবুর রহমান বলেন,   ‘মহাসড়কের দুটি টোল প্লাজায় টোল আদায়ের ধীরগতি ও ওজন মাপার স্কেলে  ট্রাক দীর্ঘ সময় থরে লাইনে দাঁড় করিয়ে রাখার কারণে অন্য গাড়ি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। তাছাড়া মহাসড়কে লরি, ট্রাক বিকল হওয়া ও বাস দুর্ঘটনায় পড়ার কারণে যানজট তীব্র আকার ধারণ করেছে। বুধবার বিকাল চারটায় ওসি জানান, আধা ঘণ্টা আগে এই সড়কের যানজট কিছুটা স্বাভাবিক হয়ে এসেছে। তবে মেঘনা সেতুর পরে এখনও যানজট রয়েছে। অন্যদিকে কুমিল্লা থেকে ঢাকায় ঢোকার পথে জামলাদী এলাকায় প্রায় চার কিলোমিটার এলাকায় যানজট সৃষ্টি হয়েছে। তিনি বলেন, ঈদকে সামনে রেখে পরিবহনের চাপ আগের তুলনায় আনেক বেড়ে যাওয়ায় যানজট সৃষ্টি হচ্ছে। যানজটের বিষয়টি খুবই পুরানো। যানজট নিরসনে হাইওয়ে পুলিশ কাজ করে যাচ্ছে। বৃষ্টির কারনে সড়কে যান চলাচলের ধীর গতি রয়েছে।

 

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া