X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শেরপুরে স্কুলমাঠে গবাদিপশুর হাট, শিক্ষার্থীদের ভোগান্তি

শেরপুর প্রতিনিধি
২৪ আগস্ট ২০১৭, ১২:৪৩আপডেট : ২৪ আগস্ট ২০১৭, ১২:৪৩

শেরপুরে স্কুলের মাঠে গরুর হাট (ছবি: প্রতিনিধি) শেরপুরের ঝিনাইগাতীর মালিঝিকান্দা ইউনিয়নের চেঙ্গুঁরিয়া আনছার আলী উচ্চ বিদ্যালয় মাঠে ৯ বছর ধরে নিয়ম করে প্রতি বুধবার বসছে গবাদিপশুর হাট। উপজেলা প্রশাসন স্কুল মাঠের সামনে সরকারি খাস জমি গবাদিপশুর হাট হিসেবে ইজারা দেওয়ায় শিক্ষার্থীরা পড়েছে ভোগান্তিতে। এ কারণে প্রতি সপ্তাহের ওই একটি দিন নির্ধারিত সময়ের আগেই স্কুল ছুটি দিয়ে দেওয়ায় পাঠদানে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

বিদ্যালয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৭০ সালে স্থানীয় শিক্ষানুরাগী প্রয়াত আনছার আলীর প্রচেষ্টায় চেঙ্গুঁরিয়া আনছার আলী উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। উপজেলা সদর থেকে ১০ কিলোমিটার দূরে শেরপুর-ঝিনাইগাতী সড়কের কালিবাড়ী বাজার সংলগ্ন স্থানে ৫৮ শতাংশ জমির ওপর বিদ্যালয়টির অবস্থান। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রায় ৬৫০ জন শিক্ষার্থী ও ১৪ জন শিক্ষক রয়েছেন বিদ্যালয়ে। এর ঠিক সামনে সরকারের ২৫ শতাংশ খাস জমি রয়েছে। এ জমিতে একসময় ধানের বাজার বসলেও ২০০৯ সালে উপজেলা প্রশাসন জমিটি ধানের বাজারের পরিবর্তে গরুর হাট হিসেবে ইজারা দেয়। সেই থেকে প্রতি সপ্তাহের বুধবার এখানে  গরুর হাট বসছে। বর্তমানে জেলার বিভিন্ন এলাকা থেকে বিপুলসংখ্যক ক্রেতা-বিক্রেতা এ হাটে পশু কেনাবেচার জন্য নিয়ে আসেন। বিশেষ করে কোরবানির ঈদের আগে হাটের দিনগুলোতে বিদ্যালয়ের মাঠসহ সংলগ্ন রাস্তায় বিপুল পরিমাণ গরু-ছাগলের আমদানি হয়।

স্থানীয় হাসমত মিয়া, ফকির শেখ ও সোলায়মান আহমেদ বলেন, সপ্তাহের প্রতি বুধবার বিদ্যালয়টির প্রধান গেট থেকে শুরু করে বিদ্যালয়ের মূল ভবনের বারান্দা পর্যন্ত গরুর হাট বসছে। বারান্দায় অনেকেই ধূমপানও করে। বিক্রির জন্য পুরো মাঠ জুড়ে দাঁড় করিয়ে রাখা হয় বিপুল সংখ্যক গবাদিপশু। এসব গরুর মল-মূত্র ও বর্জ্য বিদ্যালয় মাঠের বিভিন্নস্থানে ছড়িয়ে-ছিটিয়ে থাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে। এছাড়াও ক্রেতা-বিক্রেতাদের চেঁচামেচি আর উচ্চস্বরে গরুর হাঁকডাকে অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি হয় বিদ্যালয় চত্বর জুড়ে।

বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী জানায়, প্রতি বুধবার বেলা ২টা থেকে ৩টার মধ্যে বিদ্যালয় ছুটি দিয়ে দেওয়া হয়। ২টার দিকে গরুসহ বিপুলসংখ্যক ক্রেতা-বিক্রেতা হাটে জমায়েত হলে হই-হুল্লোড় ও শব্দে শ্রেণিকক্ষে মনোযোগ থাকে না। ফলে তাদের লেখাপড়ায় বিঘ্ন ঘটে। বিশেষ করে ওইদিন বিকালে পরীক্ষা অনুষ্ঠিত হলে তাদের চরম ভোগান্তি পোহাতে হয়। এছাড়া হাটের দিন তারা বিদ্যালয় মাঠে খেলাধুলা করতে পারে না। হাটের পরদিন বৃহস্পতিবার সকালে ইজারাদারের লোকজন গরুর মল-মূত্র পরিষ্কার করলেও মাঠে দুর্গন্ধ থেকে যায়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আজগর আলী বলেন, ‘গবাদিপশুর  হাট ও বিদ্যালয় মাঠের মধ্যে কোনও সীমানা প্রাচীর না থাকায় প্রতি বুধবার হাটের দিন বিপুল পরিমাণ গরু বিদ্যালয় মাঠে রেখে বিক্রি করা হয়। হাটের কারণে ওইদিন নির্ধারিত সময়ের আগেই বিদ্যালয় ছুটি দিতে হয়। এতে বিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশ রক্ষাসহ লেখাপড়ায় ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। প্রায় দেড় বছর আগে বিদ্যালয়ের সীমানায় কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছিল। কিন্তু ইজারাদারের লোকজন তা ভেঙে ফেলে। শিক্ষার সুষ্ঠু পরিবেশের স্বার্থে গবাদিপশুর হাটটি অন্যত্র স্থানান্তর জরুরি হয়ে পড়েছে।’

ইজারাদার মো. কমলউদ্দিন জানান, সরকারের নির্ধারিত জমিতে স্থান সংকুলান না হওয়ায় বাধ্য হয়ে তিনি বিদ্যালয় মাঠে গরু রাখছেন। বিদ্যালয়ের পরিবেশের ওপর যাতে কোনও নেতিবাচক প্রভাব না পড়ে তার জন্য হাটের পরদিন সকালেই পুরো বিদ্যালয় মাঠ পরিষ্কার করে দিচ্ছেন। 

এ ব্যাপারে ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা এ জেড এম শরীফ হোসেন সাংবাদিকদের বলেন, ‘বিদ্যালয় মাঠ থেকে গবাদিপশুর হাট স্থানান্তরের বিষয়ে আবেদন পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’


আরও পড়ুন- মিয়ানমার থেকেও আসছে কোরবানির পশু

 

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!