রোহিঙ্গাদের জন্য ৫৩ টন ত্রাণ পাঠালো ভারত

Send
চট্টগ্রাম ব্যুরো
প্রকাশিত : ১৫:১৫, সেপ্টেম্বর ১৪, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৬:০৮, সেপ্টেম্বর ১৪, ২০১৭

রোহিঙ্গাদের জন্য ৫৩ টন ত্রাণ পাঠালো ভারত
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ৫৩টন ত্রাণ সামগ্রী পাঠিয়েছে ভারত। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুর ১টা ১৫ মিনিটে শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দরে ভারতীয় ত্রাণবাহী সি-১৭ বিমানটি অবতরণ করে। চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী এই তথ্য জানিয়েছেন। এর আগে মালয়েশিয়া ও মরক্কোও রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠিয়েছে।

ভারতীয় ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে, চাল, ডাল, তেল, চিনি, লবণ, বিস্কুট, গুঁড়ো দুধ, নুডলস ও মশারি। ত্রাণ গ্রহণ করে ভারতকে ধন্যবাদ জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জিল্লুর রহমান চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শাহ আমানত বিমানবন্দরে উপস্থিত থেকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার কাছ থেকে ত্রাণসামগ্রী গ্রহণ করেন। এসব ত্রাণ সামগ্রী শিগগির কক্সবাজার, টেকনাফ, উখিয়া ও বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে বিতরণ করা হবে। ভারত রোহিঙ্গাদের জন্য মোট সাত হাজার টন ত্রাণসামগ্রী পাঠাবে। আজ প্রথম পর্যায়ে ৫৩ টন ত্রাণ সামগ্রী পাঠানো হয়েছে। অন্য ত্রাণ সামগ্রীগুলো পর্যায়ক্রমে পাঠানো হবে।রোহিঙ্গাদের জন্য ৫৩ টন ত্রাণ পাঠালো ভারত (চট্টগ্রামের এডিসি মমিনুর রশিদের ফেসবুক পেজ থেকে নেওয়া)

সন্ধ্যায় আরও দুটি ইন্দোনেশিয়ান কার্গো বিমান ওই দেশের সরকারের পাঠানো ত্রাণ নিয়ে বাংলাদেশে আসবে বলেও জানান তিনি।

ত্রাণ হস্তান্তর অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘রোহিঙ্গাদের দুঃসময়ে আমাদের বন্ধুপ্রতিম দেশ ভারত তাদের পাশে এসে দাঁড়িয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদির সরকারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।’

ত্রাণ সামগ্রী হস্তান্তর অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাসুকুর রহমান শিকদার ও বিমানবন্দর ম্যানেজার উইং কমান্ডার রিয়াজুল কবির উপস্থিত ছিলেন।

এর আগে বৃহস্পতিবার সকাল ৯টায় মরক্কো সরকারের পক্ষ থেকে পাঠানো ত্রাণবাহী একটি উড়োজাহাজ বিমানবন্দরে এসে পৌঁছায়। ওই উড়োজাহাজে ১৪ টন ত্রাণ রয়েছে। ত্রাণ সামগ্রীর মধ্যে ৭০ পিস তাঁবু, ১০০০ পিস কম্বল, ৫০০ বক্স ওষুধ, গুঁড়ো দুধ দুই টন, মেট্রেস এক টন ও চার টন চাল রয়েছে।

গত ৯ সেপ্টেম্বর মালয়েশিয়া বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ১২টন ত্রাণ পাঠিয়েছিল। তাদের পাঠানো ত্রাণ সামগ্রীর মধ্যে পানি বিশুদ্ধকরণ বড়ি, মিল্ক পাউডার, খেজুর, চাল, শ্যাম্পু, তোয়ালে, কাপড়-চোপড়সহ খাদ্যপণ্য ছিল।

আরও পড়ুন- রোহিঙ্গাদের ত্রাণ সহায়তায় ভারতের ‘অপারেশন ইনসানিয়ত’

/এফএস/

লাইভ

টপ