X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

খোলা বাজারের আতপ চালে আগ্রহ নেই ক্রেতাদের

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৪৫আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৫৫

কুমিল্লায় খোলাবাজারে বিক্রি হচ্ছে আতপ চাল, ক্রেতাদের আগ্রহ নেই মোটা চালের দামও কেজিতে ৫০ টাকা ছাড়িয়ে গেলে পরিস্থিতি সামাল দিতে সরকার রবিবার থেকে (১৭ সেপ্টেম্বর) খোলা বাজারে চাল বিক্রি শুরু করেছে। কিন্তু সম্প্রতি সরকারের আমদানি করা চালের বেশিরভাগই আতপ চাল হওয়ায় ওপেন মার্কেট সেল (ওএমএস) কর্মসূচির আওতাতেও বিক্রি করা হচ্ছে আতপ চাল। খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন এই চালের মান অনেক ভালো। তা সত্ত্বেও এই চাল কিনতে আগ্রহ দেখাচ্ছেন না ক্রেতারা। তারা বলছেন, এই চাল খেতে তারা অভ্যস্ত নন। অন্যদিকে, লোকসানের আশঙ্কায় অনেক ডিলারও আতপ চাল তুলতে চাইছেন না।
বিভিন্ন জেলা থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন।
কুমিল্লা
রবিবার সারাদেশে ওএমএসের আওতায় খোলাবাজারে আতপ চাল বিক্রি শুরু হলেও কুমিল্লায় বিক্রি শুরু হয়েছে সোমবার (১৮ সেপ্টেম্বর) সকাল থেকে। কিন্তু তাতে সাড়া নেই ক্রেতাদের। কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের ২০টি কেন্দ্রে বিক্রি হচ্ছে আতপ চাল। কেজিপ্রতি ৩০ টাকা দামের এই চাল জনপ্রতি ৫ কেজি করে বরাদ্দ রয়েছে। কিন্তু এ অঞ্চলের মানুষ আতপ চাল খেতে অভ্যস্ত না হওয়ায় ওএমএস বিক্রির কেন্দ্রগুলোতে ক্রেতার সংখ্যা একেবারেই কম। বিভিন্ন কেন্দ্রে গিয়ে দেখা গেছে, ডিলাররা চাল নিয়ে বসে আছেন।
ক্রেতারা জানান, চালের মান ভালো নয়। তাছাড়া ভাত হিসেবে এই চাল খেতে তারা অভ্যস্ত নন। একই কথা জানান ডিলাররাও।
জেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ ফারুক হোসেন জানান, কুমিল্লায় প্রতি ডিলারকে ৫শ কেজি করে আতপ চাল দেওয়া হয়েছে, যা আগামী একমাস সপ্তাহে ছয় দিন করে বিক্রি হবে। এই এলাকার মানুষ আতপ চাল খেতে অভ্যস্ত নয় স্বীকার করে তিনি বলেন, ‘সরকার আতপ চাল বরাদ্দ দিয়েছে। এখানে আমাদের কী করার আছে?’ আতপ চালের চাহিদা না থাকা সত্ত্বেও আটার বরাদ্দও নেই বলে জানান তিনি।
ফরিদপুর
ফরিদপুরে খোলাবাজারে আতপ চাল নিয়ে বিপাকে পড়েছেন ডিলাররা। সরকারের দেওয়া এসব চাল কিনতে অনীহা প্রকাশ করছেন ক্রেতারা। তারা বলছেন, সেদ্ধ চাল খেয়ে তারা অভ্যস্ত। তাই আতপ চালে আগ্রহ দেখাচ্ছেন না ক্রেতারা।
ফরিদপুরের খাদ্য অধিদফতরের ভারপ্রাপ্ত জেলা কর্মকর্তা গোপাল চন্দ্র দত্ত বলেন, ‘এ অঞ্চলের মানুষ সিদ্ধ চালের ভাত খেয়ে অভ্যস্ত। তারা আতপ চাল খেতে পারে না। ফলে আমাদের গোডাউনের চাল যদি দেশের পূর্বাঞ্চলে পাঠানো হয়, তাহলে তাদের উপকার হবে। সেখানে আতপ চালের চাহিদা রয়েছে।’ ফরিদপুরের ক্রেতাদের অনেকেই আতপ চাল কিনে তা আবার বিক্রি করে দিয়ে সেদ্ধ চাল কিনছেন বলে জানান তিনি।
বরিশাল
বরিশালে ওএমএস কর্মসূচির আওতায় আতপ চাল বিক্রিতে ডিলাররাই আগ্রহ দেখাচ্ছেন না। এ কারণে রবিবার দুপুর ২টা পর্যন্তও ভোক্তাদের কাছে পৌঁছায়নি খোলাবাজারের আতপ চাল। তবে খাদ্য কর্মকর্তাদের নির্দেশে বিষয়টি বাধ্যতামূলক করায় দুপুর ২টার পর নগরীর সাত ডিলারের মধ্যে পাঁচ জন ওএমএসের চাল গ্রহণ করেন।
এ বিষয়ে বরিশাল আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক রেজা মো. মহসিন জানান, সারাদেশে দেওয়া সরকারি নির্দেশই তারা পালন করছেন। আতপ চালের বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হবে। তারা কোনও সিদ্ধান্ত জানালে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
রবিবার দুপুরের দিকে জেলা খাদ্য কর্মকর্তার কার্যালয়ে হাজির হয়ে ডিলাররা জানায়, বরিশালের মানুষ আতপ চাল খেতে অভ্যস্ত নয়। এ চাল তুললে তাদের লোকসানের মুখে পড়তে হবে। এ কারণে আতপ চালের পরিবর্তে সেদ্ধ চাল দেওয়ার দাবি জানান তারা। তখন আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক ডিলারদের সব ধরনের চাল উত্তোলন ও বিতরণ বাধ্যতামূলক বলে জানালে ডিলাররা আতপ চাল নিতে বাধ্য হয়। তবে বিকাল পর্যন্ত ক্রেতাদের মধ্যে ওএমএসের আতপ চাল কেনার আগ্রহ দেখা যায়নি।

নারায়ণগঞ্জ

আমাদের নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, সরকারের ঘোষণা অনুযায়ী খোলাবাজারে চাল বিক্রি শুরু হলেও প্রচারণার অভাব ও সিদ্ধ চালের জায়গায় আতপ চাল দেওয়ার কারণে বেচাকেনায় তেমন সাড়া মেলেনি নারায়ণগঞ্জে। সিটি করপোরেশন এলাকায় ২০ জন ডিলারের মাধ্যমে  চাল, আটা বিক্রির কথা থাকলেও সোমবার বিকাল পর্যন্ত ১৫ জন ডিলার চাল ও আটা তুলে বেচাকেনা শুরু করেছেন।বিষয়টি নিশ্চিত করছেন জেলা খাদ্য নিয়ন্ত্রণ অফিসার।

নগরীরর বাপ্পি চত্ত্বর এলাকার ডিলার আমিনুল ইসলাম ও  শহীদ নগর এলাকার ডিলার বাবুল আক্তার জানান, এই অঞ্চলের মানুষ আপত চাল খেয়ে অভ্যস্ত নয়। সে জন্য ক্রেতারা চাল তেমন কিনছে না। তবে চালের মান ভালো বলে জানান তারা।

শহীদ নগর এলাকার ক্রেতা আসাদুজ্জামান বলেন, আতপ চাল খাওয়ার অভ্যাস নাই। সরকার যদি ন্যায্যমূল্যে সিদ্ধ চাল সরবরাহ করতো তবে সাধারণ মানুষ স্বল্পমূল্যে চাল কিনে দুবেলা  খেতে পারতো। 

নারায়ণগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা  সিরাজুল ইসলাম জানান, চালের বাজার ঊর্ধ্বগতির কারণে নারায়ণগঞ্জ জেলায় ৩২ জন ডিলারের মাধ্যমে ন্যায্যমূল্যের চাল ও আটা বিক্রি শুরু হয়েছে। 


আরও পড়ুন-

আতপ চালে অনীহা
খাদ্য মন্ত্রণালয়ের আতপ চাল নিয়ে সমালোচনা




মিয়ানমার থেকে এক লাখ টন আতপ চাল আসছে
এক সপ্তাহ পর পাবলিক আতপ চালের জন্য হুমড়ি খেয়ে পড়বে: খাদ্যমন্ত্রী

/এআর/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
বাংলাদেশে এসে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী
বাংলাদেশে এসে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: ঝরে গেলো আরেকটি প্রাণ
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: ঝরে গেলো আরেকটি প্রাণ
আজকের আবহাওয়া: ঢাকাসহ ৩ বিভাগে বৃষ্টির পূর্বাভাস
আজকের আবহাওয়া: ঢাকাসহ ৩ বিভাগে বৃষ্টির পূর্বাভাস
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ