X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

চার মাস ধরে বাড়িছাড়া ২০০ পরিবার

নড়াইল প্রতিনিধি
২১ সেপ্টেম্বর ২০১৭, ১০:২৫আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৭, ১০:৪০

নড়াইলে আওয়ামী লীগের দুই পক্ষে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি (ছবি: প্রতিনিধি) নড়াইলের কালিয়া উপজেলার পেড়লী গ্রামে চার মাস ধরে বাড়িছাড়া প্রায় ২০০ পরিবার। প্রতিপক্ষের লোকজন এসব পরিবারের বসতঘর থেকে শুরু করে রান্নাঘর, গোয়ালঘর সব ভেঙে ফেলেছে বলে অভিযোগ তাদের। আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে হতাহতের ঘটনার পর এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

জানা যায়, গত ২৫ মে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে কালিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পেড়লী গ্রামের মোফাজ্জেল হোসেন (৫০) নিহতের পর থেকেই সেখানে এই আতঙ্ক বিরাজ করছে। গত ১৪ ও ১৫ সেপ্টেম্বর রাতেও পেড়লী গ্রামের মিঠু শিকদারের বাড়িতে লুটপাট হয়েছে। গ্রিল কেটে মোফাজ্জেল গ্রুপের লোকজন এই লুটপাট চালিয়েছে বলে অভিযোগ মিঠু শিকদারের। এছাড়া গত চার মাসে অন্তত ৫০টি বাড়িতে লুটপাট করা হয়েছে বলে তাদের অভিযোগ।  নড়াইলে আওয়ামী লীগের দুই পক্ষে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি (ছবি: প্রতিনিধি)

গ্রামবাসী জানান, খোলা আকাশের নিচে পড়ে আছে এসব পরিবারের সব আসবাবপত্র। ভয় ও আতঙ্কে শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারছে না শিক্ষার্থীরা। বন্ধ রয়েছে লেখাপড়া। কোনও কোনও পরিবারের শিশু ও নারীরা দিনের বেলা বাড়িতে আসলেও রাতের বেলা থাকতে পারছেন না। পেড়লী গ্রামের দুইশ’ পরিবার ঈদুল ফিতর ও ঈদুল আজহার আনন্দ-উৎসব থেকেও বঞ্চিত হয়েছেন।

এদিকে মোফাজ্জেল হত্যাকাণ্ডের দু’দিন পর ২৭ মে চিকিৎসাধীন অবস্থায় মারা যান পেড়লী গ্রামের আহত বদরুল ইসলাম (৫১)। তিনি ওয়ার্ড আওয়ামী লীগের সহসভাপতি ও  মোফাজ্জেল গ্রুপের প্রতিপক্ষের লোক ছিলেন। নড়াইলে আওয়ামী লীগের দুই পক্ষে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি (ছবি: প্রতিনিধি)

পেড়লী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আনিসুল ইসলাম বাবুসহ ক্ষতিগ্রস্ত আরও কয়েকজন জানান,২৩ মে পেড়লী ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ইউনিয়ন নির্বাচন পরবর্তী সহিংসতার জের ধরে ও এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কালিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোফাজ্জেল হোসেন নিহত হন। মোফাজ্জেল হোসেন চেয়ারম্যান পদে বিজয়ী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জারজিদ মোল্যার সমর্থক ছিলেন। নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী জাহাঙ্গীর হোসেন ইকবাল পরাজিত হন। এ নিয়ে দুই পক্ষে সংঘর্ষের সূত্রপাত। মোফাজ্জেল হত্যাকাণ্ডের পরও পেড়লী গ্রামে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। প্রতিপক্ষের অন্তত ৫০টি বাড়িতে ব্যাপক ভাঙচুর ও লুটপাটের অভিযোগ ওঠে। স্থানীয়রা জানান, সংঘাত শুধু লুটপাটেই থেমে নেই। পাকা দালান ঘর ও টিনের ঘরগুলো ভেঙে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে। এ ঘটনায় প্রায় দুই কোটি টাকার সম্পদ খোয়া গেছে। নড়াইলে আওয়ামী লীগের দুই পক্ষে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি (ছবি: প্রতিনিধি)

ক্ষতিগ্রস্তরা জানান, মোফাজ্জেল হত্যা মামলায় ৩২ জনকে আসামি করা হলেও প্রতিপক্ষের ভয়ে তাদের ২শ’ লোক বাড়ি ছাড়তে বাধ্য হয়েছে। জামিনে বের হয়ে এসে মোফাজ্জেল গ্রুপের লোকজন লুটপাট ও হুমকি অব্যাহত রেখেছে।

পেড়লী গ্রামের কিবরিয়া মোল্যার স্ত্রী হেলেনা বেগম বলেন, ‘বাড়িঘর ভেঙেচুরে ও কেটে ফেলেছে প্রতিপক্ষরা। আমরা চার মাস ধরে বাড়িছাড়া। সাংবাদিকদের আসার বিষয়টি জানতে পেরে বাড়িতে এসেছি। আপনারা (সাংবাদিক) চলে গেলে, আবার বাড়িঘর ছেড়ে চলে যেতে হবে।’

জেসমিন খানম বলেন, ‘আমার এক ছেলে কলেজে (এইচএসসি) এবং আরেক ছেলে সপ্তম শ্রেণিতে পড়ে। কিন্তু প্রতিপক্ষের হামলা-মামলার ভয়ে চারমাস ধরে স্কুল, কলেজে যেতে পারছে না তারা।’

রেজাউল মোল্যার স্ত্রী হেমেলা জানান, তার ছেলে এ বছর এসএসসি পরীক্ষার্থী। কিন্তু বাড়িঘরে থাকতে না পারায় পরীক্ষার প্রস্তুতি নিতে পারছে না। পরীক্ষায় অংশ নিতে পারবে কিনা সংশয় রয়েছে। প্রতিপক্ষের ভয়ে তার স্বামী ও ছেলে বাড়ি ছাড়তে বাধ্য হয়েছে। এছাড়া তাদের পরিবারের ধানসহ সব লুট করে নিয়ে গেছে মোফাজ্জেল সমর্থকরা। নড়াইলে আওয়ামী লীগের দুই পক্ষে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি (ছবি: প্রতিনিধি)

গৃহবধূ কাকলী জানান, এই গ্রামে এখন নারী, পুরুষ, শিশু কেউই নিরাপদ নয়।  রোজি বেগম বলেন, ‘প্রতিপক্ষের লোকজন প্রায়ই আমাদের বাড়িতে এসে মহিলাদের মারধর করছে। বাড়ি থেকে তাড়ানোর জন্য বিভিন্ন ধরনের ভয়ভীতি দেখাচ্ছে।’

মধ্যপল্লী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র সাফায়েত জানান, বাড়িতে কেউ থাকতে পারছে না। প্রতিপক্ষের ভয়ে তার বাবা বাড়িতে থাকতে না পারায় ঈদ আনন্দ হয়নি তাদের।

ফাজেল আহম্মেদ মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী সিমলা জানায়, লুটপাটের সময় বইখাতাসহ তাদের তিন ভাইবোনের সব শিক্ষা উপকরণ ছিড়ে নষ্ট করে ফেলেছে প্রতিপক্ষের লোকজন। তার সেলাই মেশিনটিও লুট করে নিয়ে গেছে।

সাকিরা বেগম বলেন, ‘জানালা, দরজা, বাথরুম ভেঙে ফেলেছে। এমনকি ঘরের চালা পর্যন্ত নেই। এছাড়া হাঁস-মুরগিসহ গবাদি পশু লুট করে নিয়ে গেছে। এখানে কিভাবে থাকব, কিভাবে বাঁচব?’ নড়াইলে আওয়ামী লীগের দুই পক্ষে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি (ছবি: প্রতিনিধি)

মোল্যা শহিদুল ইসলাম জানান, ১৬ সেপ্টেম্বর সাংবাদিকরা পেড়লী গ্রামের ক্ষতিগ্রস্ত বাড়িঘর দেখে আসার পর প্রতিপক্ষের লোকজন আরও সংহিস হয়ে উঠেছে। পুরুষদের বাড়ি না পেয়ে, নারীদের বিভিন্ন ধরনের হুমকি দিচ্ছে।

এদিকে, পেড়লী এলাকার বিপুল সংখ্যক লোকজন বাড়িঘর ছেড়ে অন্যত্র বসবাস করায় পেড়লী বাজারের ব্যবসা-বাণিজ্যেও ভাটা পড়েছে। অনেকে প্রতিপক্ষের ভয়ে বিভিন্ন দোকানসহ ব্যবসা প্রতিষ্ঠান খুলতে পারছেন না। এলাকার সাধারণ লোকজনও স্বাভাবিকভাবে চলাচল করতে পারছেন না।

তবে পুলিশ ও জনপ্রতিনিধিদের কথা ভিন্ন। পেড়লী ইউনিয়নের চেয়ারম্যান জারজিদ মোল্যা বলেন, ‘এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে পেড়লী গ্রামে দুই পক্ষের সংঘর্ষে মোফাজ্জেল হোসেনকে কুপিয়ে হত্যা করা হয়। তবে, এ ঘটনাকে কেন্দ্র করে ইউনিয়নের কোথাও কোনও বাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেনি। এলাকার পরিবেশ স্বাভাবিক রয়েছে।’

আর পেড়লী পুলিশ ফাঁড়ির ইনচার্জ এটিএম তসরিফুজ্জামান বলেন, ‘হত্যাকাণ্ডের পর যেসব বাড়িঘর ভাঙচুর করা হয়েছিল, তারপর নতুন করে কোনও বাড়িঘর ভাঙচুর ও লুটপাট হয়নি। এছাড়া আসামিরা জামিনে এসে স্বাভাবিক জীবনযাপন করছেন। এলাকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।’

আরও পড়ুন- নড়াইলে নির্বাচন পরবর্তী সহিংসতায় আওয়ামী লীগ নেতা নিহত



/এনআই/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
৫ কোটি টাকা নিয়ে ব্যবস্থাপক নিখোঁজ, পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তাকে বদলি
৫ কোটি টাকা নিয়ে ব্যবস্থাপক নিখোঁজ, পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তাকে বদলি
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
সর্বাধিক পঠিত
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি