X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

দিনাজপুরে ১২০০ মণ্ডপে দুর্গা পূজার আয়োজন

দিনাজপুর প্রতিনিধি
২২ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৪৭আপডেট : ২২ সেপ্টেম্বর ২০১৭, ১৬:০৯

প্রতিমা প্রস্তুতের কাজ শেষ পর্যায়ে

দিনাজপুর জেলায় এক হাজার দুইশ’ ১০টি মণ্ডপে দুর্গা পূজার আয়োজন করা হয়েছে। সংখ্যার হিসাবে গতবারের তুলনায় ৩২টি বেশি মণ্ডপে পূজা হবে এবার সেখানে। দিনাজপুর পুলিশ কন্ট্রোল রুম ও পূজা উদযাপন পরিষদ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, পূজা উপলক্ষ্যে এবছর জেলার ১৩টি উপজেলায় এক হাজার দুইশ’ ১০টি মণ্ডপের নিরাপত্তার জন্য মোট ১৩ হাজার ২২ জন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এর মধ্যে গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে অধিক গুরুত্বপূর্ণ মণ্ডপ হিসেবে রয়েছে ২৫৩টি, গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে ৩১৮টি ও সাধারণ মণ্ডপ ৬৩৯টি।

জেলায় এক হাজার দুইশ’ ১০টি মণ্ডপের মধ্যে সদর উপজেলায় ১৫৯টি, বিরলে ৯৪টি, বোচাগঞ্জে ৮৫টি, চিরিরবন্দরে ১৪৩টি, বীরগঞ্জে ১৫২টি, পার্বতীপুরে ১৪৯টি, কাহারোলে ৯৮টি, খানসামায় ১১৪টি, ফুলবাড়ীতে ৫২টি, বিরামপুরে ৩৬টি, নবাবগঞ্জে ৭৪টি, হাকিমপুরে ২০টি এবং ঘোড়াঘাট উপজেলায় ৩৪টি মণ্ডপে পূজার প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে।

এ ব্যাপারে দিনাজপুরের জেলা প্রশাসক মীর খায়রুল আলম জানান, শারদীয় দুর্গা পূজা উৎসব শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পূজা চলাকালীন সময়ে জেলা প্রশাসন কার্যালয়ে একটি কন্ট্রোল রুম স্থাপন করা হবে। ওই কন্ট্রোল রুমে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সার্বক্ষণিক একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। জেলায় অনুষ্ঠিত পূজা মণ্ডপগুলোর আইনশৃঙ্খলা পরিস্থিতি মনিটরিং করতে পূজা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের সাথে মোবাইল ফোনে যোগাযোগ রাখা হবে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া গেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি সুনীল চক্রবর্তী জানান, বিগত দিনগুলোর মতই এবারেও শান্তিপূর্ণভাবে পূজা উদযাপিত হবে। সেজন্য প্রশাসনের সাথে বৈঠক হয়েছে এবং প্রশাসন সব ধরনের সহযোগিতা করবেন বলে আশ্বস্ত করেছে। এছাড়াও মণ্ডপগুলোতে স্বেচ্ছাসেবক দল গঠন করে দায়িত্ব পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

দিনাজপুরের পুলিশ সুপার মো. হামিদুল আলম জানান, তিনটি স্তরে ভাগ করে মোট এক হাজার দুইশ’ ১০ জন আইনশৃঙ্খলা বাহিনী সদস্য মোতায়েন করা হবে। প্রত্যেকটি পূজা মণ্ডপের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সদস্যদের ডিউটি তদারকির জন্য ১০টি মণ্ডপের সমন্বয়ে একজন এসআই এবং ২০টি মণ্ডপের দায়িত্বে একজন পুলিশ পরিদর্শক মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও পূজা  চলাকালীন সময়ে জেলার ১৩টি উপজেলার নির্বাহী কর্মকর্তা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সমন্বয়ে ২৬টি ভ্রাম্যমান আদালত বিজিবি ও র‌্যাব সদস্যদের নিয়ে টহল দায়িত্বে নিয়োজিত থাকবে। জেলায় র‌্যাব সদস্যদের ২ প্লাটুন ও বিজিবির ৪ প্লাটুন সদস্য নিয়োগ করা হবে। 

/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
চ্যাম্পিয়নস লিগটাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫