X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আমদানির পরও কমছে না লবণের দাম

আমির হুসাইন স্মিথ, নারায়ণগঞ্জ
২৪ সেপ্টেম্বর ২০১৭, ০৪:৪৯আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ০৪:৫৫
image

ছবি: সংগৃহীত

চাহিদা মেটাতে সরকার পাঁচ লাখ টন লবণ আমদানির অনুমতি দিলেও এর প্রভাব পড়েনি বাজারে। অভিযোগ রয়েছে, মিল মালিকরা বেশি মুনাফার লোভে ধীরে লবণ আমদানি করছেন। এছাড়া তাদের সিন্ডিকেট করে বাজার নিয়ন্ত্রণের কারণেও লবণের দাম কমছে না। তবে মিল মালিকদের দাবি, আমদানি করা লবণ চট্টগ্রাম বন্দরে আটকে থাকায় তারা তা বাজারে সরবরাহ করতে পারছেন না। আর এ কারণেই এখনও লবণের দাম কমেনি।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) সূত্র জানায়, বৈরি আবহাওয়ার কারণে এবার দেশে লবণ উৎপাদন অনেক কম হয়েছে। খাবার লবণ ও ইন্ডাস্ট্রিজ সল্টসহ দেশে ১৭ লাখ মেট্রিক টন পরিশোধিত লবণের চাহিদা রয়েছে। কিন্তু এর তুলনায় লবণ উৎপাদিত হয়েছে মাত্র ১২ লাখ মেট্রিক টন। এতে দেশে পাঁচ লাখ মেট্রিক টন লবণের ঘাটতি দেখা দেয়, যার দরুণ বাজারে লবণের দাম বাড়তে শুরু করে। লবণের দামের ঊর্ধ্বগতি থামাতে ঈদুল আজহার আগে ২৩২টি লবণ ফ্যাক্টরিকে পাঁচ লাখ মেট্রিক টন লবণ আমদানির অনুমোদন দেয় সরকার। এতে প্রতিটি ফ্যাক্টরি প্রায় দুই হাজার ১শ’ ৫৫ টন করে লবণ আমদানির সুযোগ পায়। এর মধ্যে ঈদের আগে মাত্র ২-৩টি ফ্যাক্টরি ও ঈদের পরে আরও কিছু ফ্যাক্টরি বিদেশ থেকে লবণ আমদানি করে। তবে এখনও শতভাগ ফ্যাক্টরি লবণ আমদানি করেনি।

বাজার ঘুরে দেখা যায়, নিতাইগঞ্জে ক্রুড বা পলিথিন লবণ বস্তা প্রতি (৭৬ কেজির বস্তা) এক হাজার টাকায় বেচাকেনা হচ্ছে, যেখানে প্রতি কেজির দাম পড়ছে ১৩ টাকা ২০ পয়সা। ২০ দিন আগে অপরিশোধিত পলিথিন লবণ ১১শ’ টাকা দরে কেনাবেচা হয়েছে। সে হিসেবে বর্তমানে বস্তা প্রতি এই লবণের দাম কমেছে মাত্র ১শ’ টাকা। আর পরিশোধিত লবণ এক মাস আগে বেচাকেনা হয়েছিল প্রায় এক হাজার ২৫০ টাকা দরে। সে হিসেবে এই লবণের দাম কমেছে বস্তা প্রতি ১৫০ টাকা।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যবসায়ী বলেন, সরকারের অনুমতি দেওয়া পাঁচ লাখ মেট্রিক টন লবণের প্রায় অর্ধেকের বেশি বিদেশ থেকে আমদানি করে চট্টগ্রাম বন্দরে নিয়ে এসেছেন মিল মালিকরা। কিন্তু তারপরও লবণের দাম কমছে না। মিল মালিকদের দাবি, লাইটার জাহাজ পাওয়া যাচ্ছে না বলে চট্টগ্রাম বন্দর থেকে আমদানিকৃত লবণ খালাস করা যাচ্ছে না। তাই আমদানিকৃত লবণের প্রভাব বাজারে নেই। আসলে এই দাবি মিথ্যা। বেশি মুনাফার লোভ থেকে মিল মালিকরাই লবণের দাম কমতে দিচ্ছেন না। সরকার মনিটরিং ব্যবস্থা জোরদার করলে লবণের দাম কমে যাবে বলেও জানান এসব লবণ ব্যবসায়ী।

নারায়ণগঞ্জের চামড়া ব্যবসায়ী আব্দুস সবুর বলেন, ‘ব্যবসায়ীদের চড়া দামে লবণ কিনে তা চামড়ায় ব্যবহার করতে হয়েছে। ঈদের আগেই লবণ আমদানির অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু আমদানিকারকরা অধিক মুনাফার লোভে ওই সময় লবণ আমদানি করেননি। তাদের কারণে গরিব মৌসুমী চামড়া ব্যবসায়ীদের লোকসান গুণতে হয়েছে।’

ফতুল্লা ডাইং মিলের ম্যানেজার আব্দুর রাজ্জাক বলেন, ‘ঘাটতি দেখা দেওয়ায় বস্তা প্রতি লবণের দাম বাড়ে ৫শ’ টাকা করে। সরকারের পক্ষ থেকে পাচঁ লাখ টন লবণ আমদানির অনুমতি দেওয়ার পর বস্তা প্রতি লবণের দাম কমেছে মাত্র ১শ’ টাকা করে। আমার মিলে কাপড় ডাইং করতে অনেক লবণ লাগে। লবণের দাম বেশি হওয়ায় ডাইং খরচ বেড়ে গেছে অনেক।’

বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির সাবেক সভাপতি ও পূর্বালী সল্ট ইন্ডাস্ট্রিজের স্বত্বাধিকারী পরিতোষ কান্তি সাহা জানান, দেশে লবণের ঘাটতি ছিল প্রায় আট লাখ মেট্রিক টন। ঘাটতি মেটাতে পাঁচ লাখ মেট্রিক টন লবণ আমদানির অনুমতি দেওয়া হয়েছে ব্যবসায়ীদের। ঈদের আগেই লবণ আমদানির সুযোগ দেওয়া হলেও তা কাজে লাগাতে পারেননি অনেক ব্যবসায়ী।

তিনি আরও বলেন, ‘অনেক ফ্যাক্টরি মালিকের আমদানি করা লবণের মাদার ভেসেল চট্টগ্রাম পোর্টে চলে এসেছে বলে খবর পেয়েছি। মালিকদের দাবি, লাইটার জাহাজের সংকটের কারণে লবণ খালাসে দেরি হচ্ছে। এছাড়া চট্টগ্রাম পোর্টের অন্য কিছু জটিলতার কারণেও পণ্য খালাসে সময় লাগছে।’

নারায়ণগঞ্জ সল্ট ইন্ডাস্ট্রিজের স্বত্বাধিকারী মাঈনুদ্দিন জানান, আমদানি করা লবণ এখনও মিলে আসেনি। লবণ মিলে আসলে তা পরিশোধন করে বাজারে সরবরাহ করা হবে। এতে দাম কমে যাবে।

এমআর ভূঁইয়া সল্ট ইন্ডাস্ট্রিজের স্বত্বাধিকারী দুলাল রায় বলেন, ‘সরকার লবণ আমদানির অনুমতি দিতে অনেক দেরি করে ফেলেছে। তাই যে সময় লবণ সবচেয়ে বেশি প্রয়োজন ছিল, সে সময় ব্যবসায়ীরা লবণ আমদানি করতে পারেনি।’ আমদানি করা লবণ বাজারে আসলে দাম কমে যাবে বলে দাবি করেন তিনিও।

 

/এমএ/এমএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল