রোহিঙ্গা শরণার্থীদের পাশে পার্বত্য ভিক্ষু সংঘ

Send
রাঙামাটি প্রতিনিধি
প্রকাশিত : ১৯:৪৮, সেপ্টেম্বর ২৬, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৯:৪৮, সেপ্টেম্বর ২৬, ২০১৭

সংবাদ সম্মেলনে পার্বত্য ভিক্ষু সংঘের নেতারা (ছবি: প্রতিনিধি)সম্প্রতি মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়িয়েছে পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ। এই সংগঠনের পক্ষ থেকে রাঙামাটি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫০ হাজার টাকার চেক দেওয়া হয়েছে। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে রাঙামাটি মৈত্রী বিহারে এক সংবাদ সম্মেলনে এই কথা জানান পার্বত্য ভিক্ষু সংঘের নেতারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশের কেন্দ্রীয় সহ-সভাপতি ভদন্ত বুদ্ধ দস্ত মহাথের, সাধারণ সম্পাদক ভদন্ত শীল পাল থের, রাঙামাটি পৌর শাখার সভাপতি ভদন্ত শ্রদ্ধা লংকার মহাথের, সহ সাধারণ সম্পাদক কৌনিৎল্য স্থবির, সদস্য শীলানন্দ স্থবির, পূণ্য কীর্তি স্থবির।

রোহিঙ্গা শরণার্থীদের প্রতি সহিংসতায় উদ্বেগ প্রকাশ করে ভিক্ষু নেতারা বলেন, মিয়ানমারে যে সহিংসতা হয়েছে এতে করে নারী, পুরুষ, শিশুসহ কয়েক লাখ মানুষ প্রাণ বাঁচতে বাংলাদেশে শরণার্থী হিসাবে আশ্রয় নিয়েছে। তারা জীবন, সম্পদ ও সম্মানহানির শিকার হয়েছে। মহামতি গৌতম বুদ্ধের ‘অহিংসা পরম ধর্ম’ এই বাণীর প্রতি অগাধ আস্থা ও বিশ্বাস রেখে সংশ্লিষ্ট সব মহলকে ধৈর্য ও সহনশীল হওয়ার আহ্বান জানিয়েছেন তারা। বাংলাদেশ সরকারের মানবিক দৃষ্টিভঙ্গির প্রশংসা করেন এই ধর্মীয় নেতারা।

সংবাদ সম্মেলনে তারা আরও বলেন, ‘আগামী৬ অক্টোবর থেকে এক মাসব্যাপী বৌদ্ধ ধর্মাবলম্বীদের বৃহত্তর ধর্মীয় উৎসব শুভ দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত হবে প্রতিটি বৌদ্ধ বিহারে। এ সময় বৌদ্ধ ভিক্ষু ও সাধারণ বৌদ্ধরা একস্থান থেকে অন্য স্থানে আমন্ত্রণে যান। এ সময় যেন কোনও প্রকার অপ্রীতিকর ঘটনার সৃষ্টি না হয় এবং নির্বিঘ্নে বিচরণ করা যায় সে বিষয়ে প্রশাসনের সুদৃষ্টি দাবি করছি।’

আরও পড়ুন- রোহিঙ্গাদের দুর্দশা দেখতে সু চি’কে কক্সবাজার সফরের আহ্বান জাতিসংঘের

/এফএস/

লাইভ

টপ