‘১১ হাজার এতিম রোহিঙ্গা শিশুকে বিশেষ সুরক্ষা জোনে রাখা হবে’

Send
কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত : ২১:০৮, অক্টোবর ১২, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২১:২১, অক্টোবর ১২, ২০১৭

কক্সবাজারের জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত সভা (ছবি- প্রতিনিধি)

বাংলাদেশে আশ্রয় নেওয়া প্রায় ১১ হাজার রোহিঙ্গা শিশুকে এতিম হিসেবে শনাক্ত করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে এসব শিশুকে বিশেষ একটি সুরক্ষা অঞ্চলে রাখা হবে বলে জানিয়েছেন রোহিঙ্গা বিষয়ক সমন্বয় কমিটির সদস্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ার।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) রাতে কক্সবাজারের জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এক সমন্বয় সভায় এ তথ্য জানান তিনি। এসময় তিনি বলেন, ‘এতিম রোহিঙ্গা শিশুদের বিশেষ সুরক্ষার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিষয়টি নিয়ে কাজ করছে সমাজসেবা অধিদফতর।’

তিনি আরও বলেন, ‘দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে। এজন্য সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।’

তিনি বলেন, ‘রোহিঙ্গারা ছড়িয়ে-ছিটিয়ে পড়তে শুরু করেছিল। তবে এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সর্তক করায় রোহিঙ্গাদের ছড়িয়ে-ছিটিয়ে পড়া থেমে গেছে।’

জেলা প্রশাসক মোহাম্মদ আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম,পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন,সিভিল সার্জন ডা.আব্দুস সালামসহ পদস্থ সরকারি কর্মকর্তা ও দেশি-বিদেশি সাহায্য ও উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, রোহিঙ্গা ক্যাম্পে ইতোমধ্যে সাত হাজার স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন করা হয়েছে। সার্বিক অগ্রগতি কার্যক্রমও সন্তোষজনক। এতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রীর কার্যালয়ের অন্য মহাপরিচালক তোফাজ্জল হোসেন মিয়া।

 

/এমএ/

লাইভ

টপ