X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গাদের ফেরত পাঠানোই হবে মিয়ানমার সফরে আমাদের মূল বক্তব্য: স্বরাষ্ট্রমন্ত্রী

গাজীপুর প্রতিনিধি
১৫ অক্টোবর ২০১৭, ১৯:৩৮আপডেট : ১৫ অক্টোবর ২০১৭, ১৯:৫১

গাজীপুরে আনসার-ভিডিপি একাডেমিতে স্বরাষ্ট্রমন্ত্রী (ছবি: প্রতিনিধি) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ‘আসন্ন মিয়ানমার সফরে আমাদের মূল বক্তব্য হবে সীমান্ত অতিক্রম করে যে লাখ লাখ রোহিঙ্গা আমাদের দেশের মূল ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে সেসব রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার বিষয়ে। তাদের (মিয়ানমার) অধিবাসীদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে আমরা সেদেশের সরকারকে বারবার অনুরোধ জানাবো।’

মিয়ানমার সফরে আলোচনার এজেন্ডা কী থাকবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে রবিবার (১৫ অক্টোবর) দুপুরে গাজীপুরের সফিপুরে এক অনুষ্ঠান শেষে মন্ত্রী এসব কথা বলেন। কালিয়াকৈরের সফিপুরে আনসার-ভিডিপি একাডেমিতে নবনিযুক্ত ৩৪তম বিসিএস (আনসার) ক্যাডার কর্মকর্তাদের মৌলিক প্রশিক্ষণ এবং মাস্টার্স ইন হিউম্যান সিকিউরিটি কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ ও প্যারেড পরিদর্শন করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, “প্রায় তিন মাস আগে মিয়ানমারের সিকিউরিটি এডভাইজর বাংলাদেশে এসেছিলেন। তিনি আমাকে একটি ইনভাইটেশনের কথা বলছিলেন। তিনি বলছিলেন, ‘আপনি আসুন, আমরা ওখানে কিছু এমওইউ (সমঝোতা স্মারক) সাইন করবো।’ সেই এমওইউ-গুলো কিন্তু ওখানে এজেন্ডায় ছিল। কী কী এমওইউ হবে- যেমন নাফ নদী ডিমার্কেশন এবং বর্ডার লিয়াজোঁ, এই ধরনের চারটি এজেন্ডা ছিল। এই এমওইউ-গুলোই স্বাক্ষরের জন্য আমাকে সেখানে ইনভাইট (আমন্ত্রণ) করেছেন। সেটা ছিল একটা প্রেক্ষাপট। কিন্তু এখনকার প্রেক্ষাপট সম্পূর্ণ পাল্টে গেছে।” গাজীপুরে স্বরাষ্ট্রমন্ত্রী (ছবি: প্রতিনিধি)

তিনি আরও বলেন, “রোহিঙ্গারা কেউ এদেশের নাগরিক নয়। এটা কেউ যদি অস্বীকার করেন তাহলে এটা সত্যের অপলাপ করা হবে। ইতিহাস এটার সাক্ষী। মিয়ানমারের যে ইউনিয়ন মন্ত্রী সম্প্রতি বাংলাদেশে এসেছিলেন, তাকে আমরা তখন বলেছিলাম বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের ফেরত নেওয়ার জন্য আপনারা কার্যকর ব্যবস্থা নেন। তিনি তখন বলেছিলেন, ‘তারা (রোহিঙ্গারা) যদি প্রমাণ করতে পারে তারা মিয়ানমারের লোক তাহলে অবশ্যই আমরা নিয়ে যাব।’ এরকম একটি কথা তিনি বলেছিলেন। সেসব সূত্র ধরেই আমরা তাদের বার বার রিকোয়েস্ট করবো, যদি মিয়ানমার সরকার তাদের নাগরিকদের ফিরিয়ে নিয়ে যান। তারা যদি ওই অঞ্চলে একটি শান্তির প্রচেষ্টা তৈরির উদ্যোগ নেন এবং শান্তির একটি ফয়সালা করেন- তাহলে আমরা মনে করবো যে সেখানকার নাগরিকরা আর বাংলাদেশে চলে আসবে না।’

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ‘স্বাধীনতা পরবর্তী বিভিন্ন ক্রান্তিকাল অতিক্রম করে দেশ আজ উন্নয়নের পথে এগিয়ে চলেছে। বর্তমান সরকার দেশের উন্নয়নে বদ্ধ পরিকর। সরকারের কর্মতৎপরতায় অর্থনীতি, রাজনীতি, শান্তি-শৃঙ্খলা রক্ষা, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামোসহ বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। বিশেষ করে শান্তির রোল মডেল হিসেবে বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নতুনরূপে আবির্ভূত হয়েছে। এ সবই সম্ভব হয়েছে ‘মাদার অব হিউম্যানিটি’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের গুণে।’ গাজীপুরে আনসার-ভিডিপি একাডেমিতে স্বরাষ্ট্রমন্ত্রী (ছবি: প্রতিনিধি)

১৫ মাসব্যাপী মৌলিক প্রশিক্ষণে ১৯ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। মন্ত্রী একাডেমির শহীদ ইলাহি বক্স অডিটোরিয়ামে অনুষ্ঠিত প্যারেড পরিদর্শন ও প্যারেড মার্চপাস্ট এর অভিবাদন গ্রহণ করেন। পরে অনুষ্ঠানে তিনি প্রশিক্ষণার্থী মো. আবু সোলাইমানকে সেরা চৌকস, মো. ফয়সাল হোসাইনকে সেরা ড্রিল এবং মজিবুল হককে সেরা ফায়ারার পুরস্কার প্রদান করেন। মন্ত্রী প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন। অনুষ্ঠান শেষে মন্ত্রী আনসার ভিডিপি সদস্যদের পরিবেশিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।             

এসময় বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন, বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহম্মদ নূরুল আলম, উপ-মহাপরিচালক (প্রশাসন) কর্নেল মহিউদ্দিন জাবেদ, উপ-মহা পরিচালক (প্রশিক্ষণ) একেএম মিজানুর রহমান, উপ-পরিচালক (অপারেশন) দিলীপ কুমার বিশ্বাস ও ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট (একাডেমি) সাইফুদ্দিন মোহাম্মদ খালেদসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন- জঙ্গি তৎপরতা ঠেকাতে ছড়িয়ে পড়া রোহিঙ্গাদের চিহ্নিত করার নির্দেশ

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে মোমবাতির প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে মোমবাতির প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!