X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

লালনের আদর্শে অসাম্প্রদায়িক চেতনার দেশ গড়তে হবে: হানিফ

কুষ্টিয়া প্রতিনিধি
১৭ অক্টোবর ২০১৭, ০৭:১৩আপডেট : ১৭ অক্টোবর ২০১৭, ১৩:০১

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন মাহবুব উল আলম হানিফ লালনের আদর্শে অসাম্প্রদায়িক চেতনার দেশ গড়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। তিনি বলেছেন, বাউল সম্রাট ফকির লালন শাহ সব ধর্মের সীমাবদ্ধতা ছাড়িয়ে সদা সত্য পথে চলতে মানুষকে মানবতাবাদের পথে ডাক দিয়েছিলেন। তিনি অহিংস মানবতার ব্রত নিয়ে মানুষের কল্যাণে অসংখ্য গান সৃষ্টি করে গেছেন। তার এই অমর সঙ্গীত কোনও ধর্মের মধ্যে সীমাবদ্ধ ছিল না। সব ধর্মের ঊর্ধ্বে থেকে সবাইকে সম্প্রীতির বাঁধনে আবদ্ধ করতে মরমী এই সাধক সৃষ্টি করেছিলেন ফকিরি মতবাদ। তার আদর্শে অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ে তুলতে হবে।

বাউল সম্রাট ফকির লালন শাহের ১২৭তম তিরোধান দিবস উপলক্ষ্যে কুমারখালির ছেঁউড়িয়ার আখড়া বাড়িতে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সোমবার (১৬ অক্টোবর) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, লালন ফকির জাতহীন মানব দর্শন ও মানবতার ভাবধারাকে প্রতিষ্ঠিত করতে একটি অসাম্প্রদায়িক সাম্যের সমাজ চেয়েছিলেন। তিনি মানুষকে শিখিয়েছিলেন কোনও ধর্মের মধ্যে আবদ্ধ থেকে সম্প্রীতি বজায় রাখা যায় না। সব ধর্মের ওপর মানব ধর্ম। ধর্ম একটি উৎসব। ধর্ম যার যার উৎসব সবার। ফকির লালনের চিন্তা চেতনায় বিশ্বাসী হয়ে সমাজের সব ধরনের হানাহানি দূর করা সম্ভব। সবার আগে নিজেকে গড়ে তুলতে হবে একজন খাঁটি মানুষ হিসেবে। নিজে মানুষ হতে পারলেই এই দেশের সমাজ ব্যবস্থা এক ও অভিন্ন হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে। আর তাই আসুন আমরা লালনের অসাম্প্রদায়িক চেতনার আদর্শে দেশকে গড়ে তুলি।

কুষ্টিয়ার জেলা প্রশাসক (ডিসি) মো. জহির রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার (এসপি) এস এম মেহেদী হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী, পিপি অ্যাড. অনুপ কুমার নন্দী, জিপি অ্যাড আ.স.ম. আক্তারাজ্জামান মাসুম, লালন একাডেমির সাবেক সাধারণ সম্পাদক তাইজাল আলী খান।

অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সরোয়ার মুর্শেদ রতন। আলোচক ছিলেন লালন মাজারের প্রধান খাদেম মহম্মদ আলী। শুভেচ্ছা বক্তব্য রাখেন কুমারখালি উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহীনুজ্জামান। অনুষ্ঠানের শুরুতেই আগত অতিথিদের কুষ্টিয়া লালন একাডেমীর পক্ষ থেকে ফুলের তোড়া, ক্রেস্ট ও আত্মশুদ্ধির প্রতীক একতারা উপহার দিয়ে বরণ করে নেওয়া হয়।

আলোচনা শেষে দ্বিতীয় পর্বে লালন মঞ্চে বিভিন্ন শিল্পী ও সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে পরিবেশিত হয় লালন সংগীত। এতে উদ্বোধনী প্রার্থনা সংগীত পরিবেশনের পর পরিবেশিত হয় ‘মিলন হবে কত দিনে/ আমি অপার হয়ে বসে আছি/ সব লোকে কয় লালন কি জাত সংসারে/ পার কর হে দয়াল আমারে’। এভাবে লালন ফকিরের বহু গান আবৃত্তি করা হয়।

বিশিষ্ট লালনগীতি শিল্পী শাহানাজ বেলীসহ লালন একাডেমীর স্থানীয় শিল্পীরা লালন সঙ্গীত পরিবেশন করেন। গভীর রাত পর্যন্ত চলে এই সংগীত পরিবেশনা। তিরোধান দিবসের অনুষ্ঠান কুষ্টিয়ার ছেঁউড়িয়ার মরা কালি নদীর পাড়কে এক অন্য রকম আবহ এনে দিয়েছে। কালি নদীর ভরাট জায়গায় বসেছে গ্রামীণ মেলা। তিরোধান দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়া হাজারো লালন ভক্ত বাউলরা অবিরাম গেয়ে চলেছে লালনের বাণী।

মাজার ঘুরে দেখা গেছে, পুরো এলাকায় সফেদ পোশাক পরা শতশত মানুষের মিলন মেলা। নানা বসয়ী মানুষের উপচেপড়া ভিড়। হাজার হাজার বাউল, সাধু আর লালনভক্তের পদচারণায় মুখরিত হয়ে পড়ে পুরো ছেঁউড়িয়া।

/এমপি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!