X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

উত্তরা গণভবনের গাছ কাটায় ‘সমুদ্র চুরি’: তদন্ত কমিটি

কামাল মৃধা, নাটোর
২০ অক্টোবর ২০১৭, ২২:১১আপডেট : ২০ অক্টোবর ২০১৭, ২২:৪৪

উত্তরা গণভবন পরিদর্শক করছে তদন্ত কমিটি নাটোরের উত্তরা গণভবনে শতবর্ষী আম গাছসহ অন্যান্য গাছ কাটার ঘটনা তদন্ত করতে গণভবন পরিদর্শন করেছে তদন্ত কমিটি। স্থানীয় গণপূর্ত বিভাগ ঝড়ে উপড়ে যাওয়া ও মরে যাওয়া গাছ কাটা হয়েছে বলে দাবি করলেও অনেক তাজা গাছ কেটে ফেলা হয়েছে বলে পরিদর্শনে দেখতে পান তদন্ত কমিটির সদস্যরা। তারা মন্তব্য করেন, গাছ কাটার এই ঘটনায় ‘পুকুর চুরি’ নয়, ‘সমুদ্র চুরি’ হয়েছে।
কেবল গাছ কাটাই নয়, উত্তরা গণভবনজুড়েই চরম অব্যবস্থাপনা দেখতে পেয়েছে তদন্ত কমিটি। গণভবনের মূল প্রাসাদের বেশকিছু কক্ষ দখল করে রয়েছেন দায়িত্বরত কর্মচারী, হাতিশালায় চলছে গরু পালন, প্রধান ফটকের সামনের বেশিরভাগ জায়গা দখলে নিয়ে গড়ে তোলা হয়েছে পার্টি অফিস-দোকান। তদন্ত কমিটি বলছে, তিন দিনের মধ্যেই তারা জমা দেবে তদন্ত প্রতিবেদন। পরিদর্শনে দেখতে পাওয়া অব্যবস্থাপনাও তুলে ধরা হবে জেলা প্রশাসনের কাছে।
শতবর্ষী অনেক গাছ কেটে ফেলা হয়েছে উত্তরা গণভবনে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) দুপুরে নাটোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাজ্জাকুল ইসলামের নেতৃত্বে উত্তরা গণভবন পরিদর্শনে যায় তদন্ত কমিটি। কমিটির অন্য সদস্যরা হলেন— এনডিসি অনিন্দ্য মন্ডল, নাটোর র‌্যাব অফিসের ভারপ্রাপ্ত কমান্ডার শেখ মোহাম্মদ আনোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার খায়রুল আলম এবং সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আক্তার বানু। পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন উপজেলা বন কর্মকর্তা আব্দুল্লাহ। এসময় গণমাধ্যমকর্মীদেরও সঙ্গে নেন তদন্ত কমিটি। এই প্রতিবেদক নিজেও তাদের সঙ্গে ঘুরে দেখেন উত্তরা গণভবনের বিভিন্ন অনিয়ম।
সরেজমিনে দেখা যায়, ৪১.৫ একর জায়গা নিয়ে প্রতিষ্ঠিত উত্তরা গণভবনটির চারদিক সীমানা প্রাচীরে ঘেরা। প্রাচীরের পরই চারদিকে শুরু হয়েছে আম বাগান। এর বাইরে রয়েছে বিভিন্ন দেশি-বিদেশি ফলজ ও ঔষধি গাছ। আম বাগানের পরে চারপাশজুড়ে রয়েছে জলাধার। মাঝখানে রাজবাড়ি। জলাধার বাদ দিলে গোটা এলাকাতেই রয়েছে আমসহ বিভিন্ন প্রজাতির শতবর্ষী গাছ।
কেটে রাখা গাছের গুঁড়ি উত্তরা গণভবনের মূল বাগানে প্রবেশ করতেই দেখা যায়, অনেকগুলো তাজা গাছের একাধিক ডাল কাটা অবস্থায় পড়ে আছে। ছড়িয়ে-ছিটিয়ে আছে ১০ ফুট পর্যন্ত চওড়া গুঁড়ি। তদন্ত কমিটির সঙ্গে উপস্থিত বন কর্মকর্তা ঝড়ে ভেঙে পড়া বা উপড়ে যাওয়ার গাছ ও ডালপালা দেখাতে থাকেন। তবে কেটে ফেলা বেশিরভাগ ডালই তাজা গাছ থেকে কেটে নেওয়া। গভীর জঙ্গল ও লতাপাতায় ঘেরা বনের মধ্যেও অধিকাংশ গাছের একাধিক তাজা ডাল কাটা পড়া অবস্থায় দেখতে পান তদন্ত কমিটির সদস্যরা।
গণভবনের দক্ষিণ অংশে ছিল রানির সবজি বাগান, পাশেই রাজ-শ্মশান। ওই এলাকাতেও কাটা হয়েছে আম, বাবলা, কড়ইসহ বিভিন্ন গাছ। কাটা হয়েছে অনেক গাছের তাজা ডাল। শুকনো দু’টি গাছও পড়ে থাকতে দেখা যায়। সব মিলিয়ে গণভবনের ভেতরের আম বাগানে শতাধিক গাছের ডাল ও অনেক গাছ কেটে ফেলার নিদর্শন পাওয়া যায়। তদন্ত কমিটির সদস্যরা এসময় মন্তব্য করেন, ‘‘এটা ‘পুকুর চুরি’ নয়, রীতিমতো ‘সমুদ্র চুরি’।’’
যেখানে সেখানে কেটে ফেলা হয়েছে তাজা গাছ গণভবনের সামনের দু’টি আম বাগানেও আম গাছের গুঁড়ি পড়ে থাকতে দেখা যায়। স্থানীয় কাঠ ব্যবসায়ী আমিরুল জানান, ওখানে তার নিজের কেনা বেশকিছু গাছ রয়েছে। তবে গণভবনের আমের গুঁড়িগুলো স্থানীয় খড়ি ব্যবসায়ী সেন্টুর। সেন্টুকে ডেকে এ বিষয়ে তদন্ত কমিটি জানতে চাইলে তিনি জানান, গুঁড়িগুলো তার কেনা নয়, টেন্ডারের মাধ্যমে গাছগুলো কিনেছেন ঠিকাদার সোহেল ফয়সাল। পরে তদন্ত কমিটি গুঁড়িগুলো জব্দ করেন এবং সেগুলো দেখভালের দায়িত্ব দেন স্থানীয় দিঘাপতিয়া ইউনিয়ন চেয়ারম্যান ওমর শরিফ চৌহানকে।
রাজ পরিবারের এসব আসবাব ব্যবহার করছেন উত্তরা গণভবনের কর্মচারী এদিকে, গণভবনের ভেতর-বাইরের বিভিন্ন স্থানেই দেখা গেছে দখলের মহোৎসব। সরেজমিনে দেখা যায়, গণভবনের মূল প্রসাদের বেশকিছু রুম এখনও দখল করে আছেন দায়িত্বরত কর্মচারী আবুল কাশেম। তার ব্যবহৃত আসবাবপত্রের মধ্যে রাজার আমলের একটি ছোট টুল ও একটি আলমারিও দেখা গেছে। পাশেই গরুর পানি খাওয়ার জায়গা ও হাঁস-মুরগি পালনের ঘর।
পাশের রানি মহলে দেখা যায়, রাজার হাতিশালায় গরু রাখার ব্যবস্থা। পাশেই পড়ে রয়েছে গোমূত্র ও মল। তবে গণভবনের অধিকাংশ গাছই মার্ক করা থাকলেও এই অংশের একটি বিশাল নিমগাছসহ অনেক গাছেই মার্কিং দেখা যায়নি। রানি মহলের শান বাঁধানো ঘাটসহ পুকুর সব জায়গাতেও জঙ্গল আর লতাপাতা দেখা যায়। ভেতরের আবাসিক এলাকা লেখা জায়গার ভেতরের অংশের বেশকিছু ভবনের জানালা ভাঙাচোরা অবস্থায় রয়েছে। এখানকার ভবনের দেয়ালে রয়েছে ফাটল, পাশেই গরু পালনের ঘর।
মূল প্রাসাদের পাশেই মুরগি পালন করা হচ্ছে গণভবনের ভেতরে গণপূর্ত বিভাগের অফিসেও দেখা গেছে রাজার আমলের বেশকিছু আসবাবপত্র। গণভবনের ভেতরে মূল প্যালেসের সামনে অভিবাদন স্পটের পাশেই পড়ে রয়েছে একটি বিশাল দেবদারু গাছ। দায়িত্বরতরা জানান, গাছটি একমাসেরও বেশি সময় ধরে পড়ে রয়েছে।
সরেজমিনে দেখা যায়, গণভবনের প্রধান ফটকের সামনের অধিকাংশ জায়গাই দখল করেছেন স্থানীয়রা। এখানে গড়ে তোলা হয়েছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগের একটি কার্যালয়ও। এর পাশেই রাজার আমলের দাতব্য চিকিৎসালয়ের দখল নিয়ে স্থানীয় ব্যবসায়ী ইয়াকুব গড়ে তুলেছেন চায়ের দোকান। একটি রুমে বিক্রি করা হচ্ছে সরকারি চাল। এছাড়া গণভবনের প্রধান ফটকের সামনে রাজার আমলের একটি ভবনের রুম দখল করে করা হয়েছে আমরা মুক্তিযোদ্ধার সন্তান ও মুক্তিযোদ্ধা সাংসদ কার্যালয়।
উত্তরা গণভবনের রুম দখল করে গড়ে তোলা হয়েছে মুক্তিযোদ্ধা কাউন্সিলের কার্যালয় প্রধান প্যালেসের পাশেই ইতালিয়ান গার্ডেনে সাদা পাথরে নির্মিত একটি ইটালিয়ান মূর্তির গায়ে দেখা গেল ফাটলের দাগ। এছাড়া, গণভবনের প্রধান ফটকে লাগানো দু’টি সিসিটিভি ক্যামেরার মধ্যে রয়েছে একটি। অন্যটি অপসারণ করা হয়েছে বলে জানালেন ফটকের দায়িত্বরত আনছার।
উত্তরা গণভবনজুড়ে সার্বিক তদন্ত শেষে কমিটির প্রধান এ ডি এম রাজ্জাকুল ইসলাম জানান, তিন দিনের মধ্যেই তদন্ত প্রতিবেদন জেলা প্রশাসকের কাছে জমা দেওয়া হবে।
উত্তরা গণভবনে সরকারি চাল বিক্রির কেন্দ্র গণভবনের বিভিন্ন অব্যবস্থাপনা সম্পর্কে জানতে চাইলে এ ডি এম রাজ্জাকুল ইসলাম বলেন, ‘আপনাদের সামনেই এসব অব্যবস্থাপনা দেখতে পেয়েছি। এর মধ্যে প্রধান ফটকের দায়িত্বরতদের নির্দেশনা দিয়েছি যেন গণভবন থেকে বের হওয়া প্রতিটি ব্যাগ চেক করা হয়।’
তদন্ত কমিটির আরেক সদস্য এনডিসি অনিন্দ্য মন্ডল বলেন, ‘সবকিছু আমরা দেখেছি। এসব বিষয় আমরা জেলা প্রশাসকের কাছে তুলে ধরব।’
শহীদ মিনারের পাশে স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগের কার্যালয় তদন্ত কমিটির পরিদর্শন প্রসঙ্গে জানতে চাইলে জেলা প্রশাসক শাহিনা খাতুন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তিন দিনের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা রয়েছে। তদন্ত প্রতিবেদন পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’
উত্তরা গণভবনের অন্যান্য অব্যবস্থাপনা সম্পর্কে জানতে চাইলে জেলা প্রশাসক বলেন, ‘গণভবনের কক্ষ দখল করে থাকা কর্মচারী ওই কক্ষ ছেড়ে দেওয়ার জন্য সাত দিনের সময় নিয়েছেন। এছাড়া গণভবনের দখল হওয়া জায়গা ও ভবন দ্রুত দখলমুক্ত করে গণভবনকে একটি সুন্দর পর্যটন স্পট হিসেবে গড়ে তোলা হবে।’

এ সংক্রান্ত আগের খবর: উত্তরা গণভবনে গাছ কাটা ‘যৌক্তিক’ দাবি গণপূর্তের

/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চট্টগ্রামে ক্রিকেটারদের ‘ক্লোজড ডোর’ অনুশীলন
চট্টগ্রামে ক্রিকেটারদের ‘ক্লোজড ডোর’ অনুশীলন
হাসপাতালের ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১০ জনের বিরুদ্ধে দুদকের মামলা
হাসপাতালের ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১০ জনের বিরুদ্ধে দুদকের মামলা
রাঙামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে ৬ শ্রমিক নিহত
রাঙামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে ৬ শ্রমিক নিহত
আরও বিস্তৃত হবে তাপপ্রবাহ, তবে সিলেটে হতে পারে বৃষ্টি
আরও বিস্তৃত হবে তাপপ্রবাহ, তবে সিলেটে হতে পারে বৃষ্টি
সর্বাধিক পঠিত
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?