X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

নিষেধাজ্ঞা শেষে বরিশালে ইলিশের বাজার সরগরম

বরিশাল প্রতিনিধি
২৪ অক্টোবর ২০১৭, ১২:০৮আপডেট : ২৪ অক্টোবর ২০১৭, ১৩:৩২

বরিশালে ইলিশের বাজার সরগরম  টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে সোমবার (২৩ অক্টোবর) থেকেই বরিশালের কীর্তনখেলা নদী তীরবর্তী পোর্ট রোডের ইলিশের মোকাম কর্মচঞ্চল ও সরগরম হয়ে উঠেছে। কেন্দ্রটিকে ঘিরে চালু হয়ে গেছে বরফকল, পরিবহন ব্যবসা থেকে সবকিছু। এদিকে, বাজারে বেশকিছু ডিমওয়ালা মাছও দেখা গেছে।

আলিমুজ্জামান নামে এক আড়তদার জানান, ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে মৎস্য অবতরণ কেন্দ্রটিতে প্রাণ ফিরে এসেছে। প্রথম দিনেই (সোমবার) নদীর ইলিশে পুরোদমে কর্মযজ্ঞ শুরু হয়ে গেছে। দুই /এক দিন পরে সাগরের ইলিশ আসা শুরু করলে কর্মব্যস্ততা আরও  বাড়বে।

এদিকে, খুচরা বাজারের মাছ ব্যবসায়ী শাহ আলম  জানান, বাজারে ইলিশের দাম কম হলেও নতুন ধরা মাছের পাশাপাশি আগের ধরা কিছু মাছও ঢুকেছে। তবে এর পরিমাণ অনেক কম। কিছু মাছের পেটে এখনও ডিম রয়ে গেছে।

নিষেধাজ্ঞা শেষে ইলিশের মোকাম কর্মচঞ্চল জেলা মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস জানান, নিষেধাজ্ঞার সময়ই নদীতে প্রচুর ইলিশের উপস্থিতি ছিল। তাই প্রথম দিনেই প্রচুর ইলিশ পাওয়াটা অস্বাভাবিক কিছু নয়। ইলিশ লাল হয়ে গেলে তখন বলা যেতো আগের সংরক্ষিত মাছ। বাজারে কোনও লালচে ইলিশের সন্ধান পাওয়া যায়নি। বাজার মনিটরিং করে সব মাছেই রুপালী আর সাদা আভার উপস্থিতি লক্ষ্য করা গেছে।

ডিমওয়ালা মাছের বিষয়ে বিমল চন্দ্র দাস বলেন, ইলিশ মূলত এক-বারে শতভাগ ডিম ছাড়ে না। ছয়টি অমাবস্যা-পূর্ণিমায় এরা ভাগ ভাগ করে ডিম ছাড়ে। আমরা মূলত একটি অমাবস্যা-পূর্ণিমায় নিষেধাজ্ঞা জারি করেছি। তাই বাজারে ডিমওয়ালা ইলিশ থাকতে পারে। আর জাটকা ইলিশ ধরায় এখন নিষেধাজ্ঞা না থাকলেও কয়েকদিন পরে তাতেও নিষেধাজ্ঞা শুরু হবে বলে তিনি জানান।

বরিশাল পোর্ট রোডে সোমবার জাটকা সাইজের ইলিশ বিক্রি হয় প্রতি মন ৬ থেকে ৮ হাজার টাকায়, পাশাপাশি গোটলা (৪শ গ্রামের নিচে) ইলিশ প্রতি মন ১০ থেকে ১২ হাজার, ভেলকা (৪শ থেকে ৫শ গ্রাম) ১৫ থেকে ১৭ হাজার, এলসি (৬শ থেকে ৯শ গ্রাম) ২২ থেকে ২৫ হাজার আর গ্রেট (এক কেজি বা এর ওপরে) ইলিশ ৩২ থেকে ৪০ হাজার টাকা দরে বিক্রি হয়।

নিষেধাজ্ঞা শেষে ইলিশের মোকাম কর্মচঞ্চল অন্যদিকে ইলিশ নিধন প্রতিরোধে প্রতিদিনই পরিচালিত হয় অভিযান। মৎস্য অফিসের সঙ্গে অভিযানে অংশ নেয় ম্যাজিস্ট্রেট, র‌্যাব, কোস্টগার্ড ও পুলিশ সদস্যরা।

এ বছর প্রজনন মৌসুমে ইলিশ নিধন বন্ধ অভিযান  সফল হয়েছে বলে দাবি করেছে বরিশাল বিভাগ ও জেলা মৎস্য অফিস। 

বরিশাল বিভাগীয় মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক আজিজুল হক জানান, ২২ দিনে বরিশাল বিভাগের ছয় জেলায় দুই হাজার ৯২টি অভিযান পরিচালিত হয়। এর মধ্যে মোবাইল কোর্ট বসে ৯৬৮টি। মামলা হয় ৭০৫টি। বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয় ৫৮০ জেলের। জরিমানা করা হয় ১৬ লাখ ২৯ হাজার টাকা। জব্দ করা হয় ৪০ লাখ ৩১ হাজার মিটার অবৈধ জাল এবং ১০ মেট্রিক টন ইলিশ। জব্দকৃত মাছ বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসায় বিলি এবং জাল আগুনে পুড়িয়ে দেওয়া হয়।

আরও পড়ুন:

রাজশাহীতে ইলিশ ধরায় ব্যস্ত জেলেরা

/বিএল/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়