X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী তৎপরতা চালায় কারা?

হুমায়ুন মাসুদ, উখিয়া থেকে
৩০ অক্টোবর ২০১৭, ১৯:০৩আপডেট : ৩০ অক্টোবর ২০১৭, ১৯:০৪

রোহিঙ্গা ক্যাম্প

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ফলে টেকনাফ ও উখিয়া অঞ্চলে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দা ও বিশেষজ্ঞরা। সম্প্রতি রোহিঙ্গা ক্যাম্পগুলোতে বেশকিছু সহিংস ঘটনায় এই আশঙ্কা আরও বেড়েছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা এরই মধ্যে ইয়াবা পাচার, মারামারি, হত্যাসহ বিভিন্ন ধরনের অপরাধ ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে। প্রথম দিকে নিজেদের মধ্যে মারামারিতে সীমাবদ্ধ থাকলেও এখন স্থানীয়দের সঙ্গেও তারা বিবাদে জড়াচ্ছে। স্থানীয়রা তাই প্রশ্ন তুলেছেন, রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী তৎপরতা চালাচ্ছে কারা? সাধারণ রোহিঙ্গাদের বেশে মিয়ানমারের বিদ্রোহী ও অপরাধীরাও ক্যাম্পে আশ্রয় নিয়েছে বলেই এ ধরনের ঘটনা ঘটছে বলে দাবি তাদের।

এ প্রসঙ্গে জানতে চাইলে পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ক্যাম্পে আশ্রয় নেওয়া অসহায় রোহিঙ্গাদের ব্যবহার করে একটি গোষ্ঠী বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপচেষ্টা চালাচ্ছে। ক্যাম্পের সুষ্ঠু পরিবেশকে অস্থিতিশীল করার পেছনে তারাই রোহিঙ্গা তরুণদের ব্যবহার করে বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটাচ্ছে।’ রোহিঙ্গা ক্যাম্পে অজ্ঞাতনামা ব্যক্তি ও সন্দেহভাজন ব্যক্তিদের চলাফেরা নিষিদ্ধ করার পাশাপাশি কিছু কিছু এনজিও’র কর্মকাণ্ডও কঠোর নজরদারিতে আনা উচিত বলে মত দেন তিনি।

বালুখালী ও কুতুপালং ক্যাম্পের নেতৃস্থানীয় একাধিক রোহিঙ্গার (স্থানীয়ভাবে যারা মাঝি নামে পরিচিত) সঙ্গে বাংলা ট্রিবিউনের কথা হয়। তারা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সম্প্রতি মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের সঙ্গে রাখাইনের উগ্রবাদী সংগঠনগুলোর কিছু সদস্য ক্যাম্পে আশ্রয় নিয়েছে এমনটা শুনেছি আমরা। ক্যাম্পে ছোটখাটো যেসব বিচ্ছিন্ন ঘটনা ঘটছে, এগুলোর সঙ্গে তারা জড়িত কিনা তা যাচাই করা উচিত।

রোহিঙ্গা ক্যাম্প

গত ১২ অক্টোবর কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও বলেছিলেন,‘মিয়ানমার রোহিঙ্গাদের স্রোতের সঙ্গে ইয়াবা আসছে, অস্ত্র আসছে। এগুলো আমাদের সামাজিক বিপর্যয় ও সাংঘাতিক প্রতিক্রিয়া সৃষ্টি করবে।’

স্থানীয় একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলে জানা যায়, ২৪ আগস্ট মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু হওয়ার পর প্রথম দিকে রোহিঙ্গা নারী, শিশু ও বৃদ্ধরাই বেশি বাংলাদেশে এসেছে। পরে অক্টোবরের শুরু থেকে তরুণ ও মধ্যবয়সী পুরুষরা আসতে শুরু করে বাংলাদেশে। এরপর থেকেই ছোটখাটো বিচ্ছিন্ন ঘটনা ঘটতে শুরু করেছে বলে তারা দাবি করেন তারা।

তবে স্থানীয়দের এই অভিযোগ অস্বীকার করেছেন ক্যাম্পে অবস্থান করা রোহিঙ্গা তরুণরা। একাধিক রোহিঙ্গা তরুণ জানান, অক্টোবরে তাদের দেশে ধান কাটার মৌসুম। নিজেদের জমিতে চাষ করা ফসল ঘরে তুলতেই তারা প্রথম দিকে বাংলাদেশে না এসে রাখাইনে থেকে গিয়েছিলেন।

মোহাম্মদ ইছহাক নামে এক রোহিঙ্গা তরুণ বলেন, ‘প্রথম দিকে তরুণরা আসেনি, এটা সত্য। আমরা আমাদের স্থাবর-অস্থাবর সম্পত্তি রক্ষার জন্য বার্মায় (মিয়ানমার) ছিলাম। ধান কাটার সময় হয়ে গিয়েছিল। সে জন্যও আমরা অপেক্ষায় ছিলাম। কিন্তু সেনাবাহিনীর নিয়মিত টহল ও অবস্থানের কারণে আমরা ধান কাটতে পারিনি। তাই বাধ্য হয়ে আমরা এখন বাংলাদেশে পাড়ি দিয়েছি।’

আগস্টের শেষ সপ্তাহ থেকেই বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল নামতে শুরু করলেও রোহিঙ্গা ক্যাম্পগুলোতে অপরাধ কর্মকাণ্ড বেশি ঘটেছে এ মাসেই। অক্টোবরের শুরুর দিকে পৃথক তিন ঘটনায় তিন রোহিঙ্গার বস্তাবন্দি ও ভাসমান লাশ উদ্ধার করেছে টেকনাফ ও উখিয়ার পুলিশ। এর আগে, সেপ্টেম্বর মাসের শেষ দিকে একজন হিন্দু রোহিঙ্গাকে তুলে নিয়ে হত্যার অভিযোগও ওঠে রোহিঙ্গাদের বিরুদ্ধে। সর্বশেষ শুক্রবার (২৭ অক্টোবর) রাতে কক্সবাজারের রামু এলাকায় রোহিঙ্গা তরুণের দায়ের কোপে আব্দুল জব্বার (৩৫) নামে এক স্থানীয় এক ব্যক্তি নিহত হয়েছেন। এর আগে একই দিন রাতে বালুখালী ক্যাম্প-১-এর এফ ব্লকে স্থানীয় পাঁচ শ্রমিককে মারধর করে আহত করে রোহিঙ্গারা। ওই ঘটনার জের ধরে দুই রোহিঙ্গা যুবককে দুটি এলজি ও ছয় রাউন্ড কার্তুজসহ গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এছাড়া গত একমাসে টেকনাফ ও উখিয়া থানা পুলিশ রোহিঙ্গাদের সংঘটিত অন্তত ৩০টির মতো অপরাধের ঘটনা রেকর্ড করেছে। এর মধ্যে পুলিশের একজন সহকারী উপ-পরিদর্শক ও একজন ত্রাণকর্মীর ওপর হামলার ঘটনাও রয়েছে। এসব ঘটনায় ২০ জনের মতো রোহিঙ্গাকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

রোহিঙ্গা ক্যাম্প

শুক্রবার স্থানীয় পাঁচ শ্রমিককে মারধরের বিষয়ে উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের বাংলা ট্রিবিউনকে বলেন, ‘স্থানীয় পাঁচ শ্রমিক টিউবওয়েল বসানোর কাজে ওখানে গেলে রোহিঙ্গারা ডাকাত মনে করে তাদের পিটুনি দেয়। তারা একটি বেসরকারি সংস্থার হয়ে ক্যাম্পের ভেতরে টিউবওয়েল বসানোর কাজ করছিলেন। দিনের বেলায় কাজ করার ক্ষেত্রে ঝামেলা হয় বলে তারা রাতে টিউবওয়েল বসানোর জন্য সেখানে যান।’

রোহিঙ্গাদের সঙ্গে দেশটির উগ্রপন্থী সংগঠনের সদস্যরা বাংলাদেশে আসছে কিনা―জানতে চাইলে ওসি বলেন, ‘ এ বিষয়ে মন্তব্য করাটা কঠিন। তবে আসাটা অস্বাভাবিক নয়। আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের কে কোন সংগঠন করে, সেটা তো জানা সম্ভব নয়। তবে আমরা সার্বিকভাবে নজরদারিতে রাখছি সবাইকে।’

র‌্যাব-৭ কক্সবাজারের কোম্পানি কমান্ডার মেজর রুহুল আমিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘টিউবওয়েল শ্রমিকদের মারধর করার পর ওই ক্যাম্পে অভিযান চালিয়ে দুই রোহিঙ্গাকে আটক করা হয়। তাদের কাছ থেকে দু’টি এলজি ও ছয় রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘আটক দু’জনের কাছ থেকে আমরা কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে আমরা অভিযান পরিচালনা করছি। অভিযান শেষে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।’

কক্সবাজার জেলা পুলিশের সুপার ড.এ কে এম ইকবাল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘টেকনাফ ও উখিয়া আইনশৃঙ্খলা পরিস্থিতির কোনও অবনতি ঘটেনি। দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। সেগুলো আইনশৃঙ্খলা বাহিনী কঠোর হাতে দমন করেছে। রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী তৎপরতাসহ অপরাধ কর্মকাণ্ড নিয়ে আমরা সজাগ রয়েছি।’ ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের গতিবিধি আইনশৃঙ্খলাবাহিনীর পর্যবেক্ষণে রয়েছে বলে তিনি জানান।

/এফএস/টিআর/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
আশরাফুলের হ্যাটট্রিকে আবাহনীর টানা ৮ জয়
আশরাফুলের হ্যাটট্রিকে আবাহনীর টানা ৮ জয়
সর্বাধিক পঠিত
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!