X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

তফসিলের আগেই মেয়র প্রার্থী মনোনয়ন দিলেন এরশাদ

লিয়াকত আলী বাদল, রংপুর
০৫ নভেম্বর ২০১৭, ১৮:০৮আপডেট : ০৫ নভেম্বর ২০১৭, ১৮:০৯

তফসিলের আগেই মেয়র প্রার্থী মনোনয়ন দিলেন এরশাদ (ছবি: রংপুর প্রতিনিধি) রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের তফসিল ঘোষণার একদিন আগেই দলের প্রার্থীর হাতে মনোনয়নপত্র তুলে দিয়েছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচ এম এরশাদ। নিজের ভাতিজা আসিফ শাহরিয়ারকে বাদ দিয়ে ঢাকায় ডেকে এনে তিনি আগাম মনোনয়নপত্র তুলে দিয়েছেন রংপুর মহানগর জাপা সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তফার হাতে। দলীয় চেয়ারম্যানের এই সিদ্ধান্তকে জাপার স্থানীয় নেতাকর্মীরা স্বাগত জানিয়েছেন। তবে আসিফ শাহরিয়ার জানিয়েছেন, তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবেই নির্বাচনে অংশ নেবেন।

গত ৩১ অক্টোবর রসিক নির্বাচনের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপর রবিবার (৫ নভেম্বর) ওই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। রংপুর জাপার প্রভাবশালী দুই নেতা নাম প্রকাশ না করার শর্তে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, তফসিল ঘোষণার আগেই গত বুধবার (১ নভেম্বর) নির্বাচন কমিশন থেকে রংপুর বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদের কাছে জরুরি একটি ফ্যাক্স বার্তা পাঠানো হয়। বৃহস্পতিবার (২ নভেম্বর) রাত ১২টার মধ্যে রসিক এলাকায় সম্ভাব্য সব মেয়র প্রার্থীদের লাগানো পোস্টার, ব্যানার, বিলবোর্ডসহ বিভিন্ন প্রচারণামূলক সরঞ্জাম অপসারণের পদক্ষেপ নিতে বলা হয় ওই বার্তায়। এই আদেশ না মানলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেয় ইসি।

এই আদেশ পাওয়ার পর নগরীতে মাইকিং করে বিভাগীয় প্রশাসন। এর পরপরই মেয়র পদে জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশী মোস্তাফিজার রহমান মোস্তফা নগরীতে তার নামে লাগানো ব্যানার-ফেস্টুন অপসারণ করেন। একদিন পর মেয়র পদে দলের আরেক মনোনয়ন প্রত্যাশী এরশাদের ভাতিজা আসিফ শাহরিয়ারও তার লাগানো ব্যানার-পোস্টার অপসারণ করেন। এরইমধ্যে নগরজুড়ে প্রচারণা চালানো হয়— মেয়র পদে নির্বাচনের জন্য দল থেকে মনোনয়ন দেওয়া হবে এরশাদের ভাতিজা আসিফকে। শুক্রবার (৩ নভেম্বর) রাতে দলের নেতাকর্মীরা ঢাকায় এরশাদকে ফোন করে বিষয়টি অবহিত করেন। এরই মধ্যে আসিফও দলীয় মনোনয়ন পাওয়ার জন্য পারিবারিকভাবে জোর লবিং চালান বলে দলীয় সূত্রে জানা যায়। মনোনয়নপত্র দেখাচ্ছেন জাপা নেতা মোস্তাফিজার রহমান মোস্তফা (ছবি: রংপুর প্রতিনিধি)

দলীয় দুই সূত্র আরও জানান, এইচ এম এরশাদ শনিবার (৪ নভেম্বর) দুপুরে মহানগর জাপা সম্পাদক ইয়াসিরকে ফোন করে সন্ধ্যার মধ্যে ঢাকায় তার সঙ্গে দেখা করতে বলেন। সঙ্গে মোস্তফাকেও নিয়ে আসতে বলেন। খবর পেয়ে তারা বিমানযোগে বিকালে ঢাকায় পৌঁছান। এরপর এরশাদ দলের মহাসচিব রুহুল আমিন হাওলাদার ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গাকে ডেকে আনেন। রাতেই দলীয় মনোনয়নপত্র তৈরি করে মোস্তফাকে তা বুঝিয়ে দেওয়া হয়। মনোনয়নপত্র দাখিলের তারিখ ঘোষণা করা হলে তাৎক্ষণিকভাবে তা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

পরে, শনিবার রাতেই একটি মাইক্রোবাসে করে রংপুরে ফেরেন মোস্তফা। রবিবার (৫ নভেম্বর) সকাল সোয়া ১১টার দিকে নগরীর কলেজ রোড এলাকায় নিজের নির্বাচনি কার্যালয়ে আসেন তিনি। সেখানে আগে থেকে অপেক্ষমাণ নেতাকর্মীদের মিষ্টিমুখ করানো হয় এসময়।

নির্বাচনি কার্যালয়ে বসেই মেয়র পদে দলীয় মনোনয়ন পাওয়া মোস্তফা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রংপুর সদর আসনটি চেয়ারম্যানের (এরশাদ) নিজের নির্বাচনি আসন। ১৯৯১ সালের পর কোনও জাতীয় সংসদ নির্বাচনে তিনি এ আসনে পরাজিত হননি। এ আসনের অধীনেই রংপুর সিটি করপোরেশন। মেয়র পদে আমাকে দলীয় মনোনয়ন দেওয়ায় আমি খুশি ও কৃতজ্ঞ।’ এরশাদ স্বাক্ষরিত মনোনয়নপত্র (ছবি: রংপুর প্রতিনিধি)

মোস্তফা আরও বলেন, ‘প্রায় এক বছর আগেই এরশাদ আমাকে দলের মেয়র প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছেন। কিন্তু কিছুদিন ধরে গুজব চলছিল, মেয়র পদে আমাকে বাদ দিয়ে ভাতিজা আসিফকে মনোনয়ন দিচ্ছেন এরশাদ। এতে করে দলের নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি তৈরি হচ্ছিল। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আমাকে মেয়র পদে মনোনয়ন দেওয়া হয়েছে। আশা করি, বিপুল ভোটে আমি মেয়র পদে জয়ী হবো।’

রংপুর মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসির বলেন, ‘পরিবার নয়, এবার দলকে মূল্যায়ন করলেন জাপা চেয়ারম্যান। তিনি কথা রেখেছেন। নিজের ভাতিজাকে না দিয়ে মোস্তফাকে মেয়র পদে মনোনয়ন দিয়েছেন। রংপুর হচ্ছে জাতীয় পার্টির দুর্গ। এখানে তার মনোনীত প্রার্থী মেয়র নির্বাচিত হবেই। এরশাদের পরিবারের কথা বলে যারা বিভ্রান্তি তৈরির অপচেষ্টা করেছিল, তারা পরাজিত হয়েছে।’

এদিকে এরশাদের ভাতিজা আসিফ শাহরিয়ারের কাছে প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি তো আমার বড় আব্বার (এরশাদের) কাছে মেয়র পদে মনোনয়ন চাইনি। কোনোদিন তাকে বলিও নাই। ফলে কাকে মনোনয়ন দেওয়া হলো, তাতে আমার কিছুই আসে যায় না। তবে আমি মেয়র পদে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবো। কোনও ষড়যন্ত্র না হলে আমিই বিজয়ী হবো।’

আরও পড়ুন- 

রসিক নির্বাচন বয়কট করতে পারে বিএনপি

রসিক নির্বাচন: প্রার্থীরা মাঠে, ক্লিন ইমেজ চায় দলগুলো

/এফএস/টিআর/
সম্পর্কিত
সংবিধানের পঞ্চদশ সংশোধনী অবৈধভাবে ক্ষমতা দখল বন্ধ করেছে: প্রধানমন্ত্রী
ভোট শেষ, কে হচ্ছেন রংপুরের মেয়র?
জাপা প্রার্থী মোস্তফার ক্ষোভ‘ইভিএমের সমস্যার বিষয়ে রাজনৈতিক দলগুলোর অভিযোগ সত্য মনে হচ্ছে’
সর্বশেষ খবর
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মোহনায় শতাধিক পাইলট তিমি আটক
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মোহনায় শতাধিক পাইলট তিমি আটক
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি