X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

একই পরিবারে কর বাহাদুর, সেরা ও দীর্ঘমেয়াদি করদাতা

হিমাদ্রি শেখর ভদ্র, সুনামগঞ্জ
১৩ নভেম্বর ২০১৭, ০৭:৫৯আপডেট : ১৩ নভেম্বর ২০১৭, ১৯:২৪

একই পরিবারে কর বাহাদুর, সেরা ও দীর্ঘমেয়াদি করদাতা সুনামগঞ্জের ছাতক পৌর এলাকার নোয়ারাই গ্রামের ব্যবসায়ী হাজি মো. রইছ আলী। ১৯৬৬ সালে এলাকায় ছোটখাটো ব্যবসা করে তিনি বেশ সমৃদ্ধি ও পরিচিতি পান। পরে পাথরের ব্যবসায় হাত পাকান। পাকিস্তান আমলে আয়কর দেওয়ার নাম শুনে অন্যান্য ব্যবসায়ীরা যখন পালিয়ে বেড়াতেন, তখন স্বেচ্ছায় সিলেটের আম্বরখানা কর অফিসে গিয়ে আয়কর পরিশোধ করে আসতেন রইছ আলী। লাভ-লোকসান যাই হোক প্রতিবছর নিজ দায়িত্বে কর দিতেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও কখনও তিনি আয়কর বন্ধ করেননি। বাবার এই দায়িত্বশীলতা ধরে রেখেছেন ছেলেরাও। রইছ আলীর বড় ছেলে আজিজুর রহমান এবার হয়েছেন কর বাহাদুর। অপর ছেলে মুহিবুর রহমান হয়েছেন জেলার শ্রেষ্ঠ করদাতা। আর রইছ আলী পেয়েছেন দীর্ঘমেয়াদি করদাতার স্বীকৃতি।

রইছ উদ্দিনের ১০ ছেলের মধ্যে আজিজুর রহমান, এখলাছুর রহমান, মুহিবুর রহমান, মিজানুর রহমান, রাকিবুর রহমান, হাফিজুর রহমান ও সাইফুর রহমান শিল্পনগরী ছাতকের প্রতিষ্ঠিত ব্যবসায়ী। বাকি তিন ছেলে শামছুর রহমান লন্ডন প্রবাসী, জিয়াউর রহমান কোরআনে হাফেজ ও ছোট ছেলে মোহাম্মদ আলী বাবু চাকরিজীবী।

বাবার হাত ধরে ব্যবসার হাতেখড়ি হয় আজিজুর রহমানের। সততা ও নিষ্ঠাকে পুঁজি করে প্রথমে ছোট পরিসরে পাথরের ব্যবসা শুরু করলেও এখন তিনি ছাতকের অন্যতম পাথর ব্যবসায়ী। দেশের বিভিন্ন স্থানে বড়বড় নির্মাণ কাজের ঠিকাদারদের কাছে তিনি পাথর বিক্রি করছেন। তার দেখানো পথ অনুসরণ করেন ছোট ছয়ভাই। তারাও নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যবসায়ী।

করবাহাদুর আজিজুর রহমান তার ছেলেমেয়েদের লেখাপড়া শেখানোর পাশাপাশি ব্যবসায়িক জ্ঞানেও দক্ষ করে গড়ে তুলেছেন। স্ত্রী রাবেয়া আক্তার চৌধুরী, একমাত্র ছেলে ইমতিয়াজ রহমান, পুত্রবধু আরফা নাহার চৌধুরী, বড়ো মেয়ে ফাহমিদা রহমান তানিয়া ও ছোট মেয়ে ফারজানা রহমান সোনিয়া সবাই ব্যবসায় জড়িত ও নিয়মিত কর দিচ্ছেন।

আজিজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার বাবা হাজি রইছ আলী ব্যবসায়ী হিসেবে সততা ও নিষ্ঠার সঙ্গে ব্যবসা পরিচালনা করেছেন। তাকে আমাদের পরিবারের সবাই অনুসরণ করে এ পর্যায়ে এসেছি।’ তিনি আরও বলেন, ‘ব্যবসায়ীরা আয়কর দিলে ব্যবসার কোনও ক্ষতি হয় না। এতে ব্যবসায়ী হিসেবে সামাজিক ও রাষ্ট্রীয় মর্যাদা বাড়ে।’

একই পরিবারে কর বাহাদুর, সেরা ও দীর্ঘমেয়াদি করদাতা তার ভাই ও জেলার শ্রেষ্ঠ করদাতা মুহিবুর রহমান বলেন, ‘আয়কর ফাঁকি দিলে নিজের ও দেশের ক্ষতি। তাই যারা আয়করের আওতায় পড়েন তাদের সবাইকে স্বপ্রণোদিত হয়ে আয় কর দেওয়ার আহ্বান জানাই।’

শুধু ব্যবসায়ী ও করদাতা হিসেবেই রইছ আলী ও তার পরিবারের সদস্যদের পরিচয় সীমাবদ্ধ নয়। সমাজকল্যাণমূলক কাজের জন্যও তাদের রয়েছে পরিচিতি। এলাকায় মসজিদ-মাদ্রাসা নির্মাণসহ বিভিন্ন জনকল্যাণমূলক কাজে সম্পৃক্ত রয়েছেন তারা। নিজেদের প্রতিষ্ঠিত ব্যবসা প্রতিষ্ঠানে অনেক বেকার যুবকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দিয়েছেন।

পুরো সুনামগঞ্জ জেলাকে তিনটি কর সার্কেলে ভাগ করা হয়েছে। সার্কেল ১৮ সুনামগঞ্জ সদর, সার্কেল ১৯ বৈতনিক ও সার্কেল ২০ ছাতক। তিনটি কর সার্কেলের অধীনে সর্বমোট করদাতা রয়েছেন ২২ হাজার ৩৩৫ জন। তাদের মধ্যে নতুন করদাতা হলেন পাঁচ হাজার ৩৮১ জন। 

তিনটি সার্কেলে গতবছর কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪৩ কোটি টাকা। আদায় হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি, মোট প্রায় ৫৭ কোটি।

সদর কর সার্কেলে চলতি বছরের লক্ষ্যমাত্রা ছিল ৪০ কোটি টাকা, তবে আদায় হয়েছে ৫৫ কোটি ৮১ লাখ ৩৬ হাজার ৭২৬ টাকা। বৈতনিক সার্কেলে চলতি বছর কর আদায়ের  লক্ষমাত্রা ছিল এক কোটি ৫০ লাখ। আদায় হয়েছে ৩৭ লাখ ৫০ হাজার ৭৫৮ টাকা। ছাতক সার্কেলে লক্ষ্যমাত্রা ছিল দেড় কোটি। আদায় হয়েছে ৭৩ লাখ টাকা।

ছাতক সার্কেলের সহকারী কর কমিশনার তন্ময় কান্তি সরকার বলেন, ‘ব্যবসায়ীদের কর প্রদানে উৎসাহিত করতে কর মেলা, পোস্টারিং, মাইকিং করা বিজ্ঞাপন দেওয়া হয়। এছাড়া মাঠ পর্যায়ে  তিন থেকে পাঁচ সদস্যের টিম কাজ করে। তবে জনবল সংকটের কারণে মাঠ পর্যায়ের কার্যক্রম গতিশীল করা যাচ্ছে না। সুনামগঞ্জ দুর্গম এলাকা হওয়ায়, এখানে কর অফিসের জনবল সংকট থাকায় এবং নিজস্ব কোনও যানবাহন না থাকায় মাঠ পর্যায়ের  আয়কর দাতাদের শনাক্ত করে করের আওতায় নিয়ে আসা যাচ্ছে না। তিনটি সার্কেলেই জনবলের যথেষ্ট ঘাটতি রয়েছে। এগুলো কাটিয়ে ওঠা গেলে করদাতার সংখ্যা আরও বাড়ানো যাবে।’

তিনি আরও বলেন, ‘এ বছর পাহাড়ি ঢল ও বন্যায় ফসলহানির কারণে কর আদায় কিছুটা হলেও ব্যাহত হয়েছে। কারণ পুরো সুনামগঞ্জের অর্থনীতির গতিপ্রকৃতি নির্ভর করে একমাত্র বোরো ফসলের ওপর। ফসল নষ্ট হয়ে যাওয়ায় ব্যবসা বাণিজ্যেও মন্দাভাব দেখা দিয়েছে।’

আরও পড়ুন:
এমন আরও র‌্যাংকিং হওয়া প্রয়োজন: ইউজিসি চেয়ারম্যান

/এফএস/টিএন/আপ-এসএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!