X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

নড়াইলের বাড়িভাঙ্গা গ্রামে স্বাধীনতার ৪৬ বছরেও গড়ে ওঠেনি কোনও শিক্ষা প্রতিষ্ঠান

নড়াইল প্রতিনিধি
১৬ নভেম্বর ২০১৭, ১৩:৫৬আপডেট : ১৬ নভেম্বর ২০১৭, ১৩:৫৬

নড়াইলের বাড়িভাঙ্গা গ্রাম

গ্রামের নাম বাড়িভাঙ্গা। এই গ্রামে স্বাধীনতার ৪৬ বছরেও গড়ে ওঠেনি কোনও শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষার আলো থেকে বঞ্চিত এই গ্রামের শিশুদের সময় কাটে মার্বেল আর গ্রামীণ খেলাধুলায় করে। একটু বয়স্কদের সময় কাটে তাস ও কেরামবোর্ড খেলে।আর চায়ের দোকানে বসে টেলিভিশনে সিনেমা দেখে। কোনও মাঠ না থাকায় ক্রিকেট, ফুটবল ও ভলিবলসহ অন্যান্য খেলাধুলার সুযোগ থেকে বঞ্চিত যুবকরা।

এছাড়াও গ্রামটিতে রয়েছে সামাজিক দলাদলির চর্চা আর মাদকের ভয়াবহতা। উঠতি বয়সের ছেলেরা মাদকের কারণে নষ্ট হয়ে যাচ্ছে বলে বয়স্কদের অভিযোগ।

নড়াইল জেলার লোহাগড়া উপজেলার নোয়াগ্রাম ইউনিয়নে বাড়িভাঙ্গা গ্রামটি লোহাগড়া উপজেলা সদর থেকে ১৩ কিলোমিটার পশ্চিমে নবগঙ্গা নদীর উত্তর পাড়ে। এছাড়া নড়াইল জেলা শহর থেকে ১১ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। গ্রামটির পশ্চিম পাশে ইছামতি বিলের সঙ্গে নবগঙ্গা নদীর সংযোগ স্থাপনকারী বাড়িভাঙ্গা খাল। এ খালটি দেশীয় প্রজাতির মাছের ভাণ্ডার বলে খ্যাত।

বাড়িভাঙ্গা গ্রামে দেড় শতাধিক পরিবার রয়েছে। এই গ্রামের পূর্বদিকে রায়গ্রাম। বাড়িভাঙ্গা থেকে রায়গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দূরত্ব অন্তত চার কিলোমিটার। দক্ষিণে নবগঙ্গা নদী। অন্যদিকে পশ্চিমের ব্রাহ্মণডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং উত্তরে হান্দলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দূরত্ব দুই কিলোমিটারের বেশি। যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় শিশুরা শিক্ষা প্রতিষ্ঠানে যেতে চায় না।

এতো প্রতিকুলতার মধ্যেও এই গ্রামের কিছু ছেলে-মেয়ে উচ্চ শিক্ষা নিয়ে চাকরি করছে বলে জানান বাড়িভাঙ্গা গ্রামের বাসিন্দা মোক্তার হোসেন (৭০) জানান। তিনি বলেন, ‘এই গ্রামে স্থাপনা বলতে দুটি মসজিদ এবং ছোট ছোট ২/৩টি খুপরি দোকান। নেই কোনও শিক্ষা প্রতিষ্ঠান ও খেলার মাঠ। যার কারণে এই গ্রামে শিক্ষার হার সর্বোচ্চ বিশ শতাংশ। তরুণরা মাঠের অভাবে মাঝে মধ্যে আমার বাড়ির পাশের পতিত জমিতে ক্রিকেট খেলে শখ পূরণ করে।’

এই গ্রামের বাসিন্দা সাবেক ইউপি সদস্য কায়কোবাদ লস্কার জানান, এই গ্রামে কয়েক বছর আগে ব্র্যাকের একটি শিশু শিক্ষা কেন্দ্র গড়ে ছিল। ৪/৫ বছর চলার পর স্কুলটি বন্ধ হয়ে গেছে। ওই সময় কিছু ছেলে মেয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়েছিল। স্কুলটি বন্ধ হয়ে যাওয়ায় আবারও ছেলে-মেয়েদের পড়াশোনার গতি থেমে গেছে। 

চায়ের দোকানে আড্ডা দিয়ে সময় কাটাচ্ছেন বয়স্করা

এ গ্রামের কলেজ ছাত্র রুবেল হোসেন জানান, তিনি অনেক কষ্টে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজে বাংলায় অনার্স পড়ছেন। এই গ্রামের শিশুরা শুধু খেলাধুলা করে তাদের সময় কাটায়। তরুণরা কেরামবোর্ড ও তাস খেলার মধ্যদিয়ে বড় হয়।

এই গ্রামের বাসিন্দা ওবায়দুর রহমান দীর্ঘদিন প্রবাসে থাকার পর এখন নড়াইল শহরে ক্ষুদ্র ব্যবসা করছেন। ছেলে-মেয়েকে নড়াইল শহরে রেখে ভালো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করেছেন। তিনি বলেন, ‘ওই গ্রামের অধিকাংশ মানুষ অশিক্ষিত হওয়ায় এখানে ভিলেজ পলিটিক্স বেশি।’

এই গ্রামের রেজাউল শেখ জানান, স্কুল না থাকায় তার চারটি ছেলে-মেয়ের কেউ পড়াশোনা করতে পারেনি। বর্তমানে ছেলে দুটি ইজিবাইক চালায় এবং মেয়ে দুইকে অল্প বয়সে বিয়ে দিয়ে দিয়েছেন। নিজে ছোট একটি মুদির ও চায়ের দোকান চালান।

একই অবস্থা এই গ্রামের মটুক হোসেনের। তিনিও দুটি মেয়েকে লেখাপড়া না শিখিয়েই বিয়ে দিয়ে দিয়েছেন এবং ছেলে দুটি ওয়েলডিং এর কাজ করে।

প্রতিবেশি ব্রাহ্মণডাঙ্গা গ্রামের শিক্ষক শান্তনু চট্টোপাধ্যায় জানান, বাড়িভাঙ্গা গ্রামে স্কুল না থাকায় ৬/৭ বছর আগে সরকারের পক্ষ থেকে স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হলেও ৩৩ শতক জমির জন্য তা প্রতিষ্ঠা করা যায়নি। এখনও ৩৩ শতক জমি পেলে সরকারের পক্ষ থেকে বিদ্যালয় প্রতিষ্ঠা করার সুযোগ আছে।

স্থানীয় ইউপি সদস্য এস্এম শারফুজ্জামান বুরাক বলেন,  ‘বাড়িভাঙ্গা গ্রামে স্কুলের খুব প্রয়োজন থাকলেও দারিদ্রতার কারণে ৩৩ শতক জমির টাকা যোগাড় করা সম্ভব হচ্ছে না।’

নোয়াগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জাহিদুল ইসলাম কালু জানান, ‘স্কুলের জন্য ৩৩ শতক জমি কিনতে গেলে ৬ লাখ টাকার বেশি দরকার। এই দামের কারণে এখন কেউ আর বিনামূল্যে জমি দিতে রাজি হয় না। বাড়িভাঙা গ্রামবাসীর পক্ষে ৬ লাখ টাকা যোগাড় করাও সম্ভব নয়। এক্ষেত্রে কোনও প্রতিষ্ঠান বা ব্যক্তি এগিয়ে আসালে স্কুলটি করা যেত।

লোহাগড়া উপজেলা শিক্ষা অফিসার মো. লুৎফর রহমান বলেন, ‘দেড় হাজার জনসংখ্যা আছে এমন এলাকা বা গ্রামের দুই কিলোমিটারের মধ্যে স্কুল না থাকলে সে এলাকায় সরকারিভাবে স্কুল প্রতিষ্ঠার সুযোগ আছে। তবে তার জন্য স্কুলের নামে ৩৩ শতক জমি দলিল করে দিলে হবে।’

 আরও পড়ুন: পার্বতীপুরে দুর্ঘটনার চার ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দুই মাসে ব্র্যাক ব্যাংকে আড়াই হাজার কোটি টাকা নিট ডিপোজিট প্রবৃদ্ধি অর্জন 
দুই মাসে ব্র্যাক ব্যাংকে আড়াই হাজার কোটি টাকা নিট ডিপোজিট প্রবৃদ্ধি অর্জন 
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা