X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

শাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটক ২

শাবি প্রতিনিধি
১৯ নভেম্বর ২০১৭, ০০:৫৪আপডেট : ১৯ নভেম্বর ২০১৭, ০৪:০৪

 

জলিয়াতির অভিযোগে আটক দুই শিক্ষার্থী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতি করায় দুই ভর্তিচ্ছু শিক্ষার্থীকে আটক করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন বাদী হয়ে কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করেন।

জালিয়াতি করে ভর্তি পরীক্ষা দেওয়ার অভেযোগে দুজনের বিরুদ্ধে মামলা হয়েছে বলে জানান কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. গৌসুল হোসেন।

মামলা দায়েরের বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করে শাবি’র রেজিস্ট্রার বলেন, ‘দুই শিক্ষার্থীর কাছ থেকে দু’টি ইলেকট্রনিক্স ডিভাইস পাওয়া গেছে। এ কারণে তাদের আটক করা হয়। অসদুপায় অবলম্বন করার কথা  প্রাথমিকভাবে তারা স্বীকারও করেছে।’

আটক  দুই শিক্ষার্থী হলেন- টাঙ্গাইল জেলার মধুপুর থানার চাপাইদ গ্রামের আবুল কাশেমের ছেলে মো. ছানোয়ার হোসেন (১৮) এবং গাজীপুর জেলার কালিয়াকৈর থানার বাধাইপাড়া গ্রামের বেলায়েত হোসেনের ছেলে মেহেদী হাসান (১৮)।

মামলা সূত্রে জানা যায়, শনিবার (১৮ নভেম্বর) বিকাল ২টা ৪০ মিনিটের দিকে ‘বি’ ইউনিটের পরীক্ষা চলাকালীন সময়ে সিলেটের তালতলায় লিডিং ইউনিভার্সিটির ৬০৪ নন্বর কক্ষ হতে ছানোয়ার হোসেনকে (রোল নম্বর- ১১২৪৯৪২) আটক করা হয়। এ কক্ষে পরিদর্শক হিসেবে ছিলেন শাবি’র পরিসংখ্যান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. আজিজুল বাতেন এবং লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. রাশেদুল আজিম।  এছাড়া বিকাল ৩টা ১০ মিনিটের দিকে সিলেটের বন্দর বাজারে রাজা জি.সি হাই স্কুল কেন্দ্রের ৪ নম্বর কক্ষ থেকে মেহেদী হাসানকে (রোল নম্বর- ১১২৯৮০১) আটক করা হয়। এসময় পরিদর্শক হিসেবে ছিলেন শাবি’র আইপি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আব্দুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেস এবং এ স্কুলের  সহকারী প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুল মুমিত।

ভর্তি পরীক্ষা চলাকালে ব্যবহৃত ডিভাইস অভিযুক্ত শিক্ষার্থী মেহেদী হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কানের মধ্যে ছোট ইলেকট্রনিক্স ডিভাইস বসিয়ে সে বাইরে থেকে আসা কণ্ঠে প্রশ্ন ও উত্তর শুনে পরীক্ষা দিচ্ছিল। হঠাৎ করে তার কান থেকে ডিভাইসটি নিচে পড়ে যায়। এসময় কর্মরত শিক্ষক টের পেয়ে যান। এভাবে পরীক্ষায় উত্তর সরবরাহকারীকে পাঁচ লাখ টাকা দেওয়ার চুক্তি করেছিলেন মেহেদী হাসান। উত্তর সরবরাহকারী ব্যক্তিটি কোচিংয়ের পরিচিত একজন বলেও জানান তিনি।

ভর্তি জালিয়াতির ঘটনায় আটক আরেক শিক্ষার্থী ছানোয়ার হোসেন সাংবাদিকদের নানা প্রশ্নের জবাবে বলেন, ‘পরিচিত এক বড়ভাই তাকে আশিক নামে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করিয়ে দেন। শাবিতে ভর্তি করানোর জন্য আড়াই লাখ টাকার চুক্তি হয়েছে। ভর্তি পরীক্ষা চলাকালে কানের ভেতরের ছোট্ট ইলেকট্রনিক ডিভাইসটিতে হঠাৎ বেশি জোরে শব্দ হওয়ায় পরীক্ষা হলের পরিদর্শকের নজরে আসে এবং তাকে আটক করা হয়।’ তবে আটক দু’জন কেউ কারও পরিচিত নয় বলে জানান তিনি।

একই কক্ষে পরিদর্শক হিসেবে দায়িত্বরত শিক্ষক অধ্যাপক ড. আব্দুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেস বাংলা ট্রিবিউনকে মেহেদী হাসানের  আটকের বিষয়টি নিশ্চিত করেন।

দুই শিক্ষার্থী পরীক্ষা চলাকালীন সময়ে ডিভাইস ব্যবহারের মাধ্যমে জালিয়াতি করলে তাদের দায়িত্বরত শিক্ষকরা তাদের আটক করেন বলে বাংলা ট্রিবিউনকে জানান ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব সহযোগী অধ্যাপক মহিবুল আলম।

ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. আবদুল গনি জানান, পরীক্ষা কার্যক্রম সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে  সম্পন্ন করার লক্ষ্যে এবং জালিয়াতি ও বিশৃঙ্খলা ঠেকাতে সহকারী কমিশনার মো. ইশতিয়াক ইমন ও শেখ জাহিদ হাসান প্রিন্সের নেতৃত্বে দুটি মোবাইল কোর্ট পরিচালিত হয়।

সহকারী কমিশনার শেখ জাহিদ হাসান প্রিন্স বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পরীক্ষা চলাকালীন কোনও ধরনের অসুবিধা না হওয়ায় প্রাথমিকভাবে কাউকে সাজা প্রদান করা হয়নি।’

শাবি’র উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন , পুলিশ প্রশাসন ও সংশ্লিষ্ট সবার সহযোগিতায় ভর্তি পরীক্ষা অনেক সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, শনিবার সকাল সাড়ে ৯টায় শাবির ‘এ’ ইউনিট ১৭টি কেন্দ্রে এবং দুপুর আড়াইটায় ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩৫টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এবছর ভর্তি পরীক্ষায় প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করেন ৩৩ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে ৬১৩টি ও ‘বি’ ইউনিটে ৯৮০টিসহ সর্বমোট ১৫৯৩টি আসনের বিপরীতে আবেদন করেছে ৫২ হাজার ২৭৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এছাড়া, বিভিন্ন কোটায় ৯৬টি আসন সংরক্ষিত রয়েছে।

 আরও পড়ুন: 

৫ শিক্ষার্থীর থিসিসে তথ্য চুরি ধরায় বাকৃবির অধ্যাপককে হেনস্তা ও অপসারণ

/এপিএইচ/
সম্পর্কিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
সব শিক্ষা প্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ
সেন্ট জোসেফ স্কুলে তিন দিনব্যাপী লিট ফেস্টিভ্যাল শুরু
সর্বশেষ খবর
মীরসরাইয়ে নির্বাচন পরবর্তী সহিংসতায় আহত ৬
মীরসরাইয়ে নির্বাচন পরবর্তী সহিংসতায় আহত ৬
চীন বিষয়ে বিশেষজ্ঞকে ঢাকায় রাষ্ট্রদূত হিসেবে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
চীন বিষয়ে বিশেষজ্ঞকে ঢাকায় রাষ্ট্রদূত হিসেবে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
আগুন নেভাতে গিয়ে ধোঁয়ায় অসুস্থ হয়ে হাসপাতালে ৭
আগুন নেভাতে গিয়ে ধোঁয়ায় অসুস্থ হয়ে হাসপাতালে ৭
১৮ শর্তে আ.লীগকে সমাবেশের অনুমতি দিলো ডিএমপি
১৮ শর্তে আ.লীগকে সমাবেশের অনুমতি দিলো ডিএমপি
সর্বাধিক পঠিত
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
আর্জেন্টাইন ক্লাবকে জামাল ভূঁইয়ার ২ কোটি টাকা পরিশোধের নির্দেশ ফিফার
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল লিখলো সওজ, চলছে সমালোচনা
চট্টগ্রামে প্রশিক্ষণ যুদ্ধবিমান দুর্ঘটনায় আহত পাইলটের মৃত্যু
চট্টগ্রামে প্রশিক্ষণ যুদ্ধবিমান দুর্ঘটনায় আহত পাইলটের মৃত্যু
অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিকনীতি পরিবর্তন করবে ইরান
অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিকনীতি পরিবর্তন করবে ইরান