X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ব্যাপক অনিয়মের অভিযোগ

দিনাজপুর প্রতিনিধি
১৯ নভেম্বর ২০১৭, ০৪:৫০আপডেট : ১৯ নভেম্বর ২০১৭, ০৫:২৮

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় বিভিন্ন ধরনের দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তুলেছেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরাম এবং বিশ্ববিদ্যালয়ের সিনিয়র কর্মকর্তা ও শিক্ষকরা। প্রশ্নবিদ্ধ ভর্তি পরীক্ষা অবিলম্বে বাতিল কিংবা সংশোধনের দাবি জানিয়েছেন তারা। অন্যদিকে,এ অভিযোগ অস্বীকার করে ভর্তি পরীক্ষা স্বচ্ছভাবে হয়েছে বলে জানিয়েছেন ভর্তি কমিটির সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার।অভিযোগের বিষয়ে যোগাযোগ করা হলেও উপচার্যের কোনও বক্তব্য পাওয়া যায়নি।

শনিবার (১৮ নভেম্বর) সকাল ১১টায় দিনাজপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ভর্তি পরীক্ষায় দুর্নীতি ও অনিয়মের অভিযোগ করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার ও প্রগতিশীল শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক ড. বলরাম রায়।

লিখিত বক্তব্যে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা নিয়ম অনুযায়ী রেন্ডমাইজেশন পদ্ধতিতে আসন বিন্যাস না করে জেলা ওয়ারি করা, প্রশ্নপত্র ও ওএমআর শিটের অসামঞ্জস্যতার অনিয়ম, পরীক্ষা গ্রহণের পর ফলাফলে অনিয়ম এবং শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা করে ভর্তি কমিটির সহযোগী সদস্য সচিব ও প্রক্টরের ভর্তি গাইড ব্যবসার সঙ্গে জড়িত থাকার কথা উল্লেখ করা হয়।

এসব অভিযোগ থাকা সত্ত্বেও এবং অনিয়মের বিষয়ে যাচাই-বাছাই করে ফলাফল প্রকাশের জন্য প্রস্তাব করা হলেও তা মেনে না নেওয়ায় ভর্তি কমিটির ছয় সদস্য ফলাফল শিটে স্বাক্ষর করেননি।

সংবাদ সম্মেলনে প্রগতিশীল শিক্ষক ফোরামের সহ-সভাপতি প্রফেসর ড. আনিস খান,  সহ-সভাপতি ও সাবেক রেজিস্ট্রার প্রফেসর ড. সাইফুর রহমান, সাবেক প্রক্টর প্রফেসর ড. এটিএম শফিকুল ইসলাম,ফোরামের সাংস্কৃতিক সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের ফিশারিস অনুষদের ডিন ড. মোহাম্মদ ফেরদৌস মেহেবুব, সহ-সাধারণ সম্পাদক ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ডা. এসএম হারুন-উর-রশিদ, সহ-সাধারণ সম্পাদক প্রফেসর ড. নাজিম উদ্দিন, প্রফেসর ড. মামুনুর রশিদসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফোরামের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। এ সময় প্রগতিশীল শিক্ষক ফোরামের সদস্যরা,বিশ্ববিদ্যালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাসহ শিক্ষকরা জানান, মূলত কর্তৃপক্ষের দোষে মেধাবীরা সুযোগ পায়নি। তাই ভর্তি পরীক্ষা কমিটির সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, ভর্তি পরীক্ষায় বাণিজ্য (সি) ইউনিটের প্রশ্নপত্র এবং ওএমআর শিটের ধারাবাহিকতায় যথেষ্ট গড়মিল ছিল। তাছাড়া বাণিজ্য বিভাগের বেশকিছু শিক্ষার্থীর  পরীক্ষা মানবিক ও বিজ্ঞান প্রশ্নপত্রে নেওয়া হয়। এতে করে বাণিজ্যের ছাত্রছাত্রীরা তাদের বিষয়গুলোর প্রশ্নপত্র পায়নি। বাংলাদেশের সব প্রতিযোগিতামূলক পরীক্ষায় রেন্ডমাইজেশন পদ্ধতিতে আসন বিন্যাস করা হয়। কিন্তু এবারের ভর্তি পরীক্ষায় জেলা ওয়ারি শটিং করে শিক্ষার্থীদের বসানো হয়েছে। এর প্রভাব পড়েছে ফলাফলের ওপরে।

আরও বলা হয়, অনিয়মের করায় অনেক মেধাবী শিক্ষার্থী ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হয়েছে। আবার সব ইউনিটের ফলাফল প্রকাশেও ব্যাপক অনিয়ম করা হয়েছে। এফ ইউনিটের প্রথম শিফটে শতকরা ১৫ শতাংশ, আবার দ্বিতীয় শিফটে শতকরা ৮৫ শতাংশ পরীক্ষার্থী সুযোগ পেয়েছে। একইভাবে এ ইউনিটের প্রথম শিফটে ২৭ শতাংশ, দ্বিতীয় শিফটে ৫৪ শতাংশ ও তৃতীয় শিফটে ১৯ শতাংশ পরীক্ষার্থী সুযোগ পেয়েছে। বি ইউনিটের প্রথম শিফটে ৭৭ শতাংশ, দ্বিতীয় শিফটে ১০ শতাংশ ও তৃতীয় শিফটে ১৩ শতাংশ পরীক্ষার্থী সুযোগ পেয়েছে। ডি ইউনিটে প্রথম শিফটে ৬৪ শতাংশ ও দ্বিতীয় শিফটে ৩৬ শতাংশ পরীক্ষার্থী সুযোগ পেয়েছে। এভাবে প্রতিটি ইউনিটের শিফটের ফলাফলে যে বৈষম্য করা হয়েছে,তা সম্পূর্ণ ত্রুটিপূর্ণ। ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র সংশ্লিষ্টরা সব ধরনের গোপনীয় কাজে জড়িত থাকা সত্ত্বেও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অমান্য করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ভর্তি পরীক্ষা কমিটির সহযোগী সদস্য সচিব ড. খালিদ হোসেন ভর্তি গাইড ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন। তাদের এ আচরণ ভর্তি প্রক্রিয়াটিকে প্রশ্নবিদ্ধ করেছে।

ভর্তি পরীক্ষায় এসব দুর্নীতি ও অসঙ্গতি থাকায় ভর্তি কমিটির ১৭ সদস্যের মধ্যে ছয় জন সদস্য যথাক্রমে- বিশ্ববিদ্যালয়ের ফিশারিস অনুষদের ডিন ড. মোহাম্মদ ফেরদৌস মেহেবুব, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন আব্দুল্লাহ আল মামুন, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড.  সাইফুর রহমান, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ও সাবেক ভিসি প্রফেসর  রুহুল আমিন, সাবেক প্রক্টর প্রফেসর ড.এটিএম শফিকুল ইসলাম ও পরিচালক ছাত্র পরামর্শক ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. হারুনুর রশিদ প্রকাশিত ভর্তি পরীক্ষার ফলাফল শিটে স্বাক্ষর করেননি। 

ফলাফল শিটে স্বাক্ষর না করার ব্যাপারে সাবেক প্রক্টর ড.এটিএম শফিকুল ইসলাম বলেন, ‘ভর্তি পরীক্ষায় অনিয়ম থাকা সত্ত্বেও কমিটির সদস্যদের মতামতকে উপেক্ষা করে ফলাফলের সিদ্ধান্ত নেওয়ায় তারা ফলাফল শিটে স্বাক্ষর করেননি।’

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা না মেনে ভর্তি সহায়িকার পৃষ্ঠপোষকতার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. খালিদ হোসেন জানান, তিনি শুধুমাত্র প্রক্টর হিসেবে ভর্তি সহায়িকা বইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনি কোনও পৃষ্ঠপোষকতা করেননি।

ভর্তি পরীক্ষা কমিটির সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. শফিউল আলম বলেন, ‘এবারে আলফাবিটিকালি পদ্ধতিতে আসন বন্টন করা হয়েছিল। কিন্তু কোনও এলাকাভিত্তিক আসন বন্টন করা হয়নি।’ ওএমআর ও প্রশ্নপত্রে ভুল হয়েছে স্বীকার করে তিনি জানান, এটি সামান্য ব্যাপার। ফলাফলের বৈষম্য হয়নি দাবি করেন তিনি বলেন, ‘ভর্তি পরীক্ষা স্বচ্ছভাবেই হয়েছে।’

ভর্তি পরীক্ষা গ্রহণে অনিয়ম ও দুর্নীতির বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মু. আবুল কাসেমের মোবাইল ফোনে বারবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

 

/এপিএইচ/
সম্পর্কিত
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে সাপ্তাহিক ছুটি কমতে পারে
শিক্ষা প্রতিষ্ঠানে নির্যাতন চলতে পারে না: মানবাধিকার কমিশন
সর্বশেষ খবর
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
নামাজ চলাকালে মসজিদের এসি বিস্ফোরণ, মুসল্লিদের মধ্যে আতঙ্ক
নামাজ চলাকালে মসজিদের এসি বিস্ফোরণ, মুসল্লিদের মধ্যে আতঙ্ক
সর্বাধিক পঠিত
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!