X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

প্রধান শিক্ষককে মারধর, আমতলীর সব মাধ্যমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা স্থগিত

বরগুনা প্রতিনিধি
০৩ ডিসেম্বর ২০১৭, ১৯:১১আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৭, ১৯:২০

প্রধান শিক্ষককে মারধর, আমতলীর সব মাধ্যমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা স্থগিত বরগুনার আমতলী উপজেলার খেকুয়ানি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম মহিউদ্দিন স্বপনকে মারধরের ঘটনায় উপজেলার সব মাধ্যমিক বিদ্যালয়ের চলমান বার্ষিক পরীক্ষা স্থগিত করেছে শিক্ষকরা। শনিবার সন্ধ্যায় তাকে মারধর করেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি ও আমতলী উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক আবদুস সোবহান লিটন। এ ঘটনায় পাঁচ জনকে আসামি করে আমতলী থানায় মামলা হয়েছে। পরে পুলিশ একজনকে গ্রেফতার করে জেলহাজতে পাঠিয়েছে।
এদিকে প্রধান শিক্ষক মহিউদ্দিনকে মারধরের প্রতিবাদে রবিবার (৩ ডিসেম্বর) সকাল ১০টায় পরীক্ষা স্থগিত রেখে ৩৮টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষকরা আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন।
মামলা ও বিদ্যালয় সূত্রে জানা গেছে, আমতলী উপজেলার খেকুয়ানী মাধ্যমিক বিদ্যালয়ে শূন্য পদে সহকারী প্রধান শিক্ষক ও একজন অফিস সহকারী পদে লোক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এনিয়ে প্রধান শিক্ষক মহিউদ্দিন ও বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি লিটনের মধ্যে মতপার্থক্য দেখা দেয়। এনিয়ে শনিবার বিকালে সভাপতি লিটন মোবাইলে প্রধান শিক্ষক মহিউদ্দিনকে স্কুলে ডেকে বৈঠকে বসেন। সেখানে আগে থেকেই লিটনের ভাই শান্টু হাওলাদার, শ্যালক শিমন শরীফসহ ৪-৫ জন উপস্থিত ছিলেন।
বৈঠকের একপর্যায়ে লিটন উত্তেজিহ হয়ে মহিউদ্দিনকে গালগাল ও মারধর শুরু করেন। এ সময় সভাপতির ভাই সান্টু, শ্যালক শিমন শরীফ ও সঙ্গে আসা অন্যরাও প্রধান শিক্ষককে মারধর করে তার কক্ষে আটিকিয়ে রাখেন। পরে সভাপতি লিটন তার টেবিলের ড্রয়ারের তালা ভেঙে ৮৬ হাজার টাকা এবং মহিউদ্দিনের পকেট থেকে সভাপতির ভাই সান্টু হাওলাদার সাত হাজার টাকা ছিনেয়ে নেয় বলেও মামলায় উল্লেখ করা হয়।
খবর পেয়ে স্থানীয়রা পুলিশের সহায়তায় প্রধান শিক্ষককে উদ্ধার করে থানায় নিয়ে আসে এবং পরে তাকে আমতলী হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।
এ ঘটনায় শনিবার রাতে মহিউদ্দিন বাদী হয়ে সভাপতি লিটনসহ পাঁচ জনকে আসামি করে আমতলী থানায় একটি মামলা করেন। মামলার পরপরই আমতলী থানার পুলিশ মামলার এজাহারভুক্ত আসামি মো. সোহরাব হোসেন হাওলাদারকে গ্রেফতার করে রবিবার সকালে জেলহাজতে পাঠান।
এদিকে প্রধান শিক্ষক আলাউদ্দিনকে মারধরের ঘটনায় বিক্ষুব্ধ হয়ে ওঠেন শিক্ষকরা। পরে এর প্রতিবাদে মাধ্যমিকের ৩৮টি বিদ্যালয়ে নির্ধারিত ইসলাম ধর্ম পরীক্ষা স্থগিত ঘোষণা করে শিক্ষকরা বিক্ষোভ, মানববন্ধন করেন। পরে তারা বরিশালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং বরগুনার জেলা প্রশাসকের কাছে আমতলীর ইউএনওর মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়।
পরে রবিবার সকাল ১১টায় আমতলী উপজেলা পরিষদ চত্বরে শিক্ষক সমিতির সভাপতি আব্দুর রশিদ মিয়ার সভাপতিত্বে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন আমতলী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. মজিবুর রহমান, নারী ভাইস চেয়ারম্যান মাকসুদা আকতার জোসনা, যুবলীগ সভাপতি ও বিআরডিবির চেয়ারম্যান জিএম ওসমানী হাসান এবং শিক্ষক সমিতির সম্পাদক এনআর হুমায়ুন কবিরসহ আরও অনেকে। বক্তারা আ. সোবহান লিটনকে গ্রেফতার এবং কমিটির সভাপতির পদ থেকে প্রত্যাহরের দাবি জানান।
খেকুয়ানী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহিউদ্দিন স্বপন অভিযোগ করে বলেন, ‘বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি লিটন বিদ্যালয়ে তার পছন্দের প্রার্থীর কাছ থেকে টাকা নিয়ে নিয়োগ দেওয়ার জন্য আমাকে চাপ দেয়। এতে আমি রাজি না হওয়ায় শনিবার সন্ধ্যায় সভাপতি ও তার দুই ভাই আমাকে মারধর করে।’
তিনি আরও বলেন, ‘লিটন বিদ্যালয়ের ডেস্ক টেবিলের ড্রয়ার থেকে নগদ ৮৬ হাজার টাকা ও তার ভাই সান্টু আমার পকেটে থাকা সাত হাজার টাকা ছিনিয়ে নেয়।’
আমতলী উপজেলা যুবলীগের সভাপতি জিএম ওসমানী হাসান জানান, একজন প্রধান শিক্ষকে মারধরের অভিযোগে লিটনকে যুবলীগের সাংগঠনিক পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।
আমতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সহিদ উল্যাহ জানান, প্রধান শিক্ষককে মারধরের ঘটনায় থানায় সভাপতি আ. সোবহান লিটনসহ পাঁচ জনকে আসামি করে মামলা হয়েছে। মামলার এজাহারভুক্ত সোহরাব হাওলাদার নামে একজনকে ওই রাতেই গ্রেফতার করে রবিবার সকালে জেলহাজতে পাঠানো হয়েছে। অন্য আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।
আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সরোয়ার হোসেন জানান, মহিউদ্দিনকে মারধরের ঘটনায় সভাপতিসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলা তার নিজস্ব গতিতে চলবে আর শিক্ষকদের সঙ্গে আলোচনা করা হয়েছে। সোমবার থেকে স্কুলের বার্ষিক পরীক্ষার কার্যক্রম যথারীতি চলবে বলেও জানান তিনি।
এ ব্যাপারে বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি আব্দুস সোবাহান লিটনের মোবাইলে বার বার ফোন দিলেও তিনি ফোন ধরেননি।

/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!