X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

মাহমুদুর রহমানের বিরুদ্ধে তিন জেলায় রাষ্ট্রদ্রোহিতার মামলা

বাংলাট্রিবিউন ডেস্ক
১০ ডিসেম্বর ২০১৭, ১৭:০৫আপডেট : ১০ ডিসেম্বর ২০১৭, ১৮:৩১

মাহমুদুর রহমান

আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ কুড়িগ্রাম, দিনাজপুর ও গাজীপুরে মামলা ও অভিযোগ দায়ের করা হয়েছে। কুড়িগ্রাম, দিনাজপুর ও গাজীপুর থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর

কুড়িগ্রাম: বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর মানহানীসহ রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। রবিবার দুপুরে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এনামুল হক বসুনিয়ার আদালতে মামলাটি দায়ের করা হয়। মামলাটি করেন কুড়িগ্রামের রাজিবপুর উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট লুৎফর রহমান। বাদী পক্ষে আইনজীবী অ্যাডভোকেট আহসান হাবীব নীলু এ  তথ্য নিশ্চিত করেছেন।

অ্যাডভোকেট আহসান হাবীব নীলু জানান,  মামলার এজাহারে দুই হাজার কোটি টাকা মূল্যের সম্মান ক্ষুণ্ন হওয়ার অভিযোগ আনা হয়েছে। আদালত বাদীর পক্ষে আইনজীবীদের বক্তব্য শোনার পর দণ্ডবিধির ১২৩(ক)১২৪/৫০১/৫০২/৫০৫/১০৯ ধারায় এজাহার নেওয়ার জন্য কুড়িগ্রাম সদর থানার অফিসার ইনচার্জকে নির্দেশ দেন।

তিনি আরও জানান, আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান গত ১ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবের এক অনুষ্ঠানে বাংলাদেশ রাষ্ট্রের সৃষ্টি নিয়ে নিন্দা, দেশের সার্বভৌমত্বকে অস্বীকার করাসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিকী সম্পর্কে মিথ্যা ও মানহানিকর মন্তব্য করেন। এর পরিপ্রেক্ষিতে দেশপ্রেমিক ও সচেতন নাগরিক হিসেবে রাজিবপুর উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট লুৎফর রহমান এ মামলা দায়ের করেন।

কুড়িগ্রাম সদর থানার অফিসার ইন চার্জ আব্দুস সোবহান বলেন, ‘এখনও আদালতের লিখিত নির্দেশ হাতে পাইনি। লিখিত নির্দেশনা পাওয়া মাত্র প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

দিনাজপুর:  আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ দায়ের করা হয়েছে। অ্যাডভোকেট সামসুর রহমান পারভেজ রবিবার দুপুরে দিনাজপুরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালত-০১ এ অভিযোগ দায়ের করেন। বিচারক বিশ্বনাথ মণ্ডল আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য কোতোয়ালি থানার ওসিকে নির্দেশ দেন।

খানসামা উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সামসুর রহমান পারভেজের অভিযোগে বলা হয়, দেশ ও সার্বভৌমত্বকে অস্বীকার করাসহ দেশ এবং জনসাধারণের ক্ষতি হতে পারে এমন বক্তব্য দেওয়ার জন্য তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা হয়েছে।

অভিযোগে উল্লেখ করা হয়, গত ১ ডিসেম্বর ঢাকার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিল (বিডিসি) আয়োজিত ‘গণতন্ত্র পুনরুদ্ধারে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক অনুষ্ঠানে মাহমুদুর রহমান বলেছেন, ‘বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র নয়, শুধুমাত্র ভুখণ্ড আর জনগণ থাকলেই স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হয় না। বাংলাদেশ এখন বড়জোড় ভারতের কলোনি বলা যায়। রাষ্ট্রবিজ্ঞানের সংজ্ঞানুসারে বর্তমানে বাংলাদেশ রাষ্ট্র হিসাবে বিবেচিত হতে পারে না, শেখ মুজিবুর রহমান বাংলদেশের গণতন্ত্র ও গণমাধ্যমকে হত্যা করেছে, কবর দিয়েছে। প্রেসক্লাবে শেখ মুজিবরের ম্যুরাল থাকতে পারে না। বর্তমান সরকার অবৈধ সরকার, দিল্লীর তাবেদার সরকার। রাষ্ট্রের চারটি স্তম্ভেরই কবর রচনা করেছে বর্তমান ফ্যাসিস্ট সরকার। বর্তমানে বাংলাদেশের নামের কোনও রাষ্ট্রের অস্তিত্ব নাই। বাংলাদেশকে আর যাই বলা যাক রাষ্ট্র বলা যাবে না। জমি থাকতে পারে, জনগণ থাকতে পারে সার্বভৌমত্ব নাই।’

বাদী তার অভিযোগে বলেন, এই বক্তব্য ভুল, মিথ্যা, ভিত্তিহীন, বানোয়াট, উদ্দেশ্যপ্রণোদিত, উসকানিমূলক, ষড়যন্ত্রমূলক এবং স্বাধীন সার্বভৌম বাংলাদেশ নিয়ে এবং বাংলাদেশের অস্তিত্ব নিয়ে কটুক্তি ও প্রতিষ্ঠিত সরকারের প্রতি ঘৃণা ও বিদ্বেষ সৃষ্টি করে আসামি রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছেন। এতে করে বাংলাদেশ আওয়ামী লীগ, দলের সভানেত্রী শেখ হাসিনা ও তার পরিবারের আনুমানিক এক হাজার কোটি টাকার সম্মান ক্ষুণ্ন হয়েছে বলে তিনি উল্লেখ করেছেন। এসব অভিযোগে দণ্ডবিধির ১২৩(ক)/১২৪(ক)/৫০১/৫০২/৫০৫ ধারায় তিনি মামলা দায়ের করেন।

এ ব্যাপারে অভিযোগকারী অ্যাভোকেট সামসুর রহমান পারভেজ জানান, আসামি যে বক্তব্য দিয়েছেন তাতে দল, দলীয় সভানেত্রী এবং জনসাধারণের ক্ষতি হতে পারে। শুধু তাই নয়, এমন বক্তব্য দিয়ে আসামি দেশ, দল, দলীয় সমর্থক ও সভানেত্রীর মানহানী করেছেন বিধায় এই অভিযোগ দায়ের করা হয়েছে।

গাজীপুর: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার সম্পর্কে কটুক্তি করায় গাজীপুরে সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। দৈনিক ‘আমার দেশ’ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে এ জিডি করা হয়। শনিবার রাতে কালিয়াকৈর উপজেলা যুবলীগের সহ-সভাপতি মইনুল হোসেন বাদী হয়ে কালিয়াকৈর থানায় এই জিডি করেন।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম এর সত্যতা নিশ্চিত করে বলেন, এ ব্যাপারে তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়েরের কার্যক্রম চলছে।

 আরও পড়ুন: মদনে শতভাগ বিদ্যুৎ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিশ্বকাপ নিয়ে বেশি মাতামাতি না করতে শান্তর অনুরোধ
বিশ্বকাপ নিয়ে বেশি মাতামাতি না করতে শান্তর অনুরোধ
আটলান্টিক মহাসাগরে পাওয়া ৯ মরদেহের পরিচয় নিয়ে যা বললো ব্রাজিল
আটলান্টিক মহাসাগরে পাওয়া ৯ মরদেহের পরিচয় নিয়ে যা বললো ব্রাজিল
দুর্গাসাগরে ডুবে পুণ্যস্নানে আসা কলেজছাত্রের মৃত্যু
দুর্গাসাগরে ডুবে পুণ্যস্নানে আসা কলেজছাত্রের মৃত্যু
টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা
টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
বাজারে ক্রেতা নেই: তবু ব্রয়লারের কেজি ২৩৫, গরু ৮০০
বাজারে ক্রেতা নেই: তবু ব্রয়লারের কেজি ২৩৫, গরু ৮০০