X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

যুদ্ধাপরাধী, জঙ্গিবাদ ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ চাই

সাভার প্রতিনিধি
১৬ ডিসেম্বর ২০১৭, ১৯:৩৮আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৭, ১৯:৫২





সাভারে জাতীয় স্মৃতিসৌধে বিজয় দিবস উদযাপন যুদ্ধাপরাধী, জঙ্গিবাদ ও দুর্নীতিমুক্ত বাংলাদেশের প্রত্যাশা ব্যক্ত করেছেন স্মৃতিসৌধে আসা বিভিন্ন স্তরের মানুষ। এই প্রত্যাশায় বিজয় দিবস উদযাপিত হয়েছে। বিজয়ের এই দিনে স্মৃতিসৌধে আসেন স্কুল-কলেজের শিক্ষার্থী, তরুণ প্রজন্ম, রাজনৈতিক ব্যক্তিত্বসহ সব ধরনের মানুষ। শনিবার (১৬ ডিসেম্বর) সাভারের জাতীয় স্মৃতিসৌধে বিজয় দিবস উদযাপনে আসা মানুষ ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এমন প্রত্যাশা করেন।

ধামরাই সরকারি কলেজ থেকে আসা রিদয় ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া কাসফিয়া নামের এক শিক্ষার্থী বলেন, তারা প্রতিবছরই বিজয় দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করতে আসেন। তবে ত্রিশ লাখ শহীদের বিনিময়ে অর্জিত বিজয় কিছু জঙ্গি ও সন্ত্রাসী নস্যাৎ করে দেশকে পেছনে নিয়ে যেতে চায়। যুদ্ধাপরাধীর বিচার কাজ হলেও এখনও অনেক যুদ্ধাপরাধী দেশের বাইরে অবস্থান করছে। অবিলম্বে তাদের বিচার শেষ করে দেশ থেকে জঙ্গি ও সন্ত্রাস নির্মূল করার আহ্বান জানান তারা।
সাভারে জাতীয় স্মৃতিসৌধে বিজয় দিবস উদযাপন গাজীপুরের কাপাসিয়া থেকে আসা হায়দার নামের এক শিক্ষক বলেন, বিজয়ের ৪৬ বছরেও দেশে জঙ্গি ও সন্ত্রাসীরা প্রায়ই বড় ধরনের নাশকতা চালাচ্ছে। তারা দেশকে পেছনের দিকে নিয়ে যাওয়ার জন্য দেশের ভেতরে নিষিদ্ধ কার্যক্রম পরিচালনা করছে। জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হয়ে রুখে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।
একই কথা জানিয়ে মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজের আলভী, মুহিদ ও ফিরোজসহ একাধিক শিক্ষার্থী বলেন, তারা বিজয়ের গৌরব আর অহংকার নিয়ে প্রতিবছরের এই দিনে জাতীয় স্মৃতিসৌধে এসে ফুল দিয়ে বীর শহীদদের আত্মার মাগফিরাত কামনা করেন। তবে ৩০- লাখ শহীদের রক্তের বিনিময়ে দেশ বিজয় লাভ করলেও কিছু সন্ত্রাসী ও জঙ্গি দেশকে কলঙ্কিত করছে। তারা অবিলম্বে এসব সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মুল করে দেশকে সামনের দিকে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।
স্মৃতিসৌধে ফুল দিতে আসা ধামসো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, দেশকে যখন সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে, ঠিক তখনই কিছু জঙ্গি ও সন্ত্রাসী দেশে অরাজকতা সৃষ্টি করে বিশৃঙ্খলা করার পাঁয়তারা করছে। জঙ্গিবাদ ও সন্ত্রাসীদের নির্মুল করে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।
সাভারে জাতীয় স্মৃতিসৌধে বিজয় দিবস উদযাপন বিজয়ের উৎসবে স্মৃতিসৌধে শিশু-কিশোররা
হাতে জাতীয় পতাকা, মাথায় বাংলাদেশের মানচিত্রসহ ফিতা, আবার কারও কারও গায়ে লাল-সবুজ রঙয়ের পোশাক। সবার চোখে মুখে বিজয়ের হাতছানি। ছেলে বুড়ো আর তরুণ-তরুণীর সঙ্গে পাল্লা দিয়ে শিশুরাও বাবা-মা ও স্বজনদের সঙ্গে এসেছে সাভারের জাতীয় স্মৃতিসৌধে। লাখো শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন তারা। শনিবার (১৬ ডিসেম্বর) সকাল থেকে শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।
সাভারে জাতীয় স্মৃতিসৌধে আসা এক শিশু সাভার স্মৃতিসৌধে ঘুরতে আসা অনেক শিশুর বাবা-মা’র সঙ্গে কথা বলে জানা যায়, এ প্রজন্মের তরুণ-তরুণীসহ শিশুরাও এখন বিজয় দিবসের কথা জানতে চায়, মুক্তিযুদ্ধের ইতিহাস শুনতে চায়। নিজের ইচ্ছাতেই তারা স্মৃতিসৌধে আসার জন্য অভিভাবকদের বলে। এ কারণেই অনেক ভিড়ের মধ্যেও তাদের সঙ্গে নিয়ে আসতে হয় বলে জানান অভিভাবকরা।
সাভারে জাতীয় স্মৃতিসৌধে বিজয় দিবস উদযাপন বিজয়ের সকালে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। স্মৃতিসৌধের উন্মুক্ত মঞ্চে ঢাকা জেলা পুলিশের উদ্যোগে আয়োজিত বিজয় দিবসের অনুষ্ঠানে অংশ নেয় মডেল টাউন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। বিজয়ের গানে গানে পুরো স্মৃতিসৌধ এলাকা মুখরিত করে রাখে তারা।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন
সাভারে জাতীয় স্মৃতিসৌধে শনিবার (১৬ ডিসেম্বর) ভোর ৬টা ৩৫ মিনিটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় বিউগলে বেজে উঠে করুণ সুর। তিন বাহিনীর একটি সুসজ্জিত দল গার্ড অব অনার প্রদান করে। এসময় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী দাঁড়িয়ে কিছু সময় নীরবতা পালন করে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করেন। তিন বাহিনীর প্রধানরাও সেখানে উপস্থিত ছিলেন।
আওয়ামী লীগের শ্রদ্ধা
পরে শেখ হাসিনা দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে আওয়ামী লীগের সভাপতি হিসেবে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর শুরু হয় স্মৃতিসৌধে ফুল দেওয়ার আনুষ্ঠিকতা।
স্পিকারের শ্রদ্ধা
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করার পর জনসাধারণের জন্য জাতীয় স্মৃতিসৌধ উন্মুক্ত করে দেওয়া হয়। তবে সাধারণ মানুষ প্রবেশ করার আগেই শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, ভারতীয় প্রতিনিধি দল, ১৪ দল, বীরশ্রেষ্ঠদের পরিবার, বিভিন্ন রাষ্ট্রীয় সংস্থা ও সংগঠন।
তিন বাহিনী প্রধানের শ্রদ্ধা

এদিকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে ভোর রাত থেকেই স্মৃতিসৌধ এলাকাসহ ঢাকা-আরিচা মহাসড়ক নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়।
খালেদা জিয়ার শ্রদ্ধা
মহান বিজয় দিবস উপলক্ষে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। শনিবার (১৬ ডিসেম্বর) সকাল ১১টার দিকে তিনি দলের কেন্দ্রীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা জানান।
খালেদা জিয়ার সঙ্গে ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা জেলা বিএনপির সভাপতি ডা. দেওয়ান সালাউদ্দিন বাবু, সাভার থানা বিএনপির সভাপতি মাহমুদুল হাসান আলালসহ বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।
এদিকে বিএনপি চেয়ারপারসনের আগমন উপলক্ষে শনিবার সকাল ৮টার পর থেকেই নবীনগরে স্মৃতিসৌধ ও আশপাশের এলাকায় অবস্থান নেয় বিএনপির নেতাকর্মীরা। বিভিন্ন ব্যানার, ফেস্টুন নিয়ে ও স্লোগানে স্লোগানে তারা মুখর করে তোলেন স্মৃতিসৌধ এলাকা।

 

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন