X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দুই শিশুর বুদ্ধিতে দুর্ঘটনা থেকে রেহাই পেল ট্রেন

রাজশাহী প্রতিনিধি
১৮ ডিসেম্বর ২০১৭, ১৮:৫৩আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৭, ১৯:১৬





দুই শিশুর বুদ্ধিতে ইঞ্জিনসহ ৩২টি বগির একটি তেলবাহী ট্রেন দুর্ঘটনা থেকে রেহাই পেল। সোমবার (১৮ ডিসেম্বর) সকাল সাড়ে নয়টার দিকে রেল লাইন ভাঙা দেখে লাল মাফলারটি উঁচু করে তারা উড়াতে থাকে। তখন তেলবাহী ট্রেনটি থেমে যায়। রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী স্টেশনের ৪০০ মিটার পূর্ব দিকে ঝিনা রেলগেটে এ ঘটনা ঘটেছে। বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ের আড়ানী স্টেশনের মাস্টার নয়ন আহম্মেদ।

ওই দুই শিশু হলো ঝিনা গ্রামের সুমন হোসেনের ছেলে সিহাব হোসেন (৬) ও একই গ্রামের মহিদুল ইসলামের ছেলে টিটোন ইসলাম (৭)। সিহাব হোসেন ঝিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণি ও টিটোন ইসলাম দ্বিতীয় শ্রেণির ছাত্র।

দুই শিশু সিহাব ও টিটোন রেলওয়ের আড়ানী স্টেশনের মাস্টার নয়ন আহম্মেদ জানান, তেলবাহী ট্রেনটির চালক কেএম মহিউদ্দিন দুই শিশুর লাল মাফলার উড়ানোর বিষয়টি দেখেন। এরপর তিনি ট্রেনটি থামিয়ে দেন। সেইসঙ্গে রেল লাইনের ভাঙা অংশ দেখে তাকে জানায়। এতে করে দুই ঘণ্টা রাজশাহীর সব ট্রেন চলাচল বন্ধ থাকে। পরে রাজশাহী রেলওয়ের কর্তকর্তাদের জানানো হয়। তারা ঘটনাস্থলে গিয়ে রেললাইন মেরামত করলে আবার ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

দুই শিশু জানায়, তারা পাশের একটি ক্ষেত থেকে বাড়ি ফিরছিল। এসময় দেখে রেল লাইন ভাঙা। আর ট্রেন আসতে দেখে তারা তাদের কাছে থাকা লাল মাফলারটি দিয়ে ট্রেনটি থামিয়ে দেয়।

ট্রেন চালক কেএম মহিউদ্দিন বলেন, ‘খুলনা থেকে রাজশাহীতে তেল নিয়ে আসছিললাম। পথে আড়ানী স্টেশনের একটু দূরে ঝিনা রেলগেট এলাকায় সিহাব ও টিটোন নামের দুই ছেলে মাফলার দিয়ে সিগন্যাল দেয়। প্রথমে ভাবলাম থামবো না, তারপর ট্রেন নিয়ন্ত্রণ করে ভাঙা স্থান থেকে ২০ মিটার দূরে ট্রেন থামিয়ে দিলাম। ট্রেন থামিয়ে নেমে এসে দেখি রেল লাইন ভাঙা। পরে আড়ানী স্টেশনের মাস্টার নয়ন আহম্মেদকে জানানো হয়। তবে এর দুই ঘণ্টা পরে আবার ট্রেন চলাচল স্বাভাবিক হয়।’

তেলবাহী ট্রেনের পরিচালক আরশেদ আলী জানান, হঠাৎ ট্রেন থামিয়ে দেওয়ার কারণে চালকের ওপর ক্ষিপ্ত হয়ে উঠেছিলাম। পরে দেখি রেল লাইন ভাঙা। বিষয়টি রেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে তাৎক্ষণিক অবহিত করি।’ 

তেলবাহী ট্রেন এদিকে সোমবার বিকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও বাঘা-চারঘাট আসনের এমপি শাহরিয়ার আলম শিশু দুইটির এসএসসি পর্যন্ত লেখাপড়ার জন্য প্রতি মাসে এক হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। রাজশাহী বাঘা উপজেলার আড়ানি পৌর আওয়ামী লীগের সভাপতি শহিদুজ্জামান শাহিদ বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘দেড ঘণ্টা আগে মন্ত্রীমহোদয় আমাকে তাদের বাড়ি গিয়ে অথনৈতিক অবস্থার খোঁজ-খবর নিতে বললেন। সেই সঙ্গে তাদেরকে লেখাপড়ার সারাজীবন দায়িত্ব নেওয়ার ঘোষণা দিতে বললেন। আর এলাকায় এসে আরও কিছু করার চিন্তা আছে বলে আমাকে জানান। সেটা তিনি এলাকায় এসে করবেন বলে জানিয়েছেন।’

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ফেসবুক স্ট্যাটাস শহিদুজ্জামান শাহিদ বলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ ঘটনার পর তার ফেসবুকে স্ট্যাটাসও দিয়েছেন।

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
প্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি