হিলি স্থলবন্দরে লক্ষ্যমাত্রার বেশি রাজস্ব আদায়

Send
হিলি প্রতিনিধি
প্রকাশিত : ০৫:০০, জানুয়ারি ১৩, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৫:০৬, জানুয়ারি ১৩, ২০১৮

হিলি স্থলবন্দর

চলতি ২০১৭-২০১৮ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দরে লক্ষ্যমাত্রার চেয়ে ৪৬ কোটি ৯৭ লাখ ৮১ হাজার ৩০৫ টাকার অতিরিক্ত রাজস্ব আদায় হয়েছে।

স্থানীয় কাস্টমস কার্যালয় সূত্রে জানা গেছে, এই সময়ে স্থলবন্দরটিতে ৪৬ কোটি ৭৪ লাখ টাকার রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৯৩ কোটি ৭১ লাখ ৮১ হাজার ৩০৫ টাকা। বন্দর দিয়ে পণ্য আমদানির ধারা অব্যাহত থাকলে চলতি জানুয়ারি মাসেও লক্ষ্যমাত্রার অতিরিক্ত রাজস্ব আদায় হবে বলেও আশা করছেন কাস্টমস কর্মকর্তারা।

সূত্র আরও জানায়, জুলাই মাসে ৪ কোটি ১২ লাখ টাকার রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ২৬ কোটি ২৬ লাখ ৫১ হাজার টাকা। আগস্ট মাসে ৬ কোটি ১১ লাখ টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ১২ কোটি ৭৫ লাখ ২৯ হাজার টাকা। সেপ্টেম্বর মাসে ৭ কোটি ৬৬ লাখ টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৬ কোটি ৮৯ লাখ ২৪ হাজার টাকা। অক্টোবর মাসে ১০ কোটি ৫৮ লাখ টাকার বিপরীতে আদায় হয়েছে ১১ কোটি ৮৭ লাখ টাকা। নভেম্বর মাসে ৮ কোটি ১৫ লাখ টাকার বিপরীতে আদায় হয়েছে ১৯ কোটি ৪৬ লাখ টাকা। ডিসেম্বর মাসে ১০ কোটি ১২ লাখ টাকার বিপরীতে আদায় হয়েছে ১৬ কোটি ৪৭ লাখ ৭৭ হাজার ৩০৫ টাকা।

সহকারী কাস্টমস কমিশনার মো. মশিয়ার রহমান মণ্ডল বাংলা ট্রিবিউনকে জানান, ব্যবসায়ীরা এই বন্দর দিয়ে ভারত থেকে আগের চেয়ে বেশি পরিমাণে পণ্য আমদানি করায় রাজস্ব আয় বেড়েছে।

কাস্টমস কর্মকর্তারা জানান, বর্তমানে এই বন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন চাল, পেঁয়াজ, গম, ভুট্টা, আদা, রসুন ইত্যাদি পণ্য বেশি আমদানি হয়। এসব পণ্যের মধ্যে বেশ কিছুর শুল্কমুক্ত সুবিধাও রয়েছে। তবু অর্থবছরের প্রথম ৬ মাসে আমদানি করা পণ্যের মধ্যে শুধু চাল থেকেই রাজস্ব এসেছে ৪৫ কোটি টাকা, পাথর থেকে এসেছে ১০ কোটি টাকা।

 

/এমএ/

লাইভ

টপ
x