পইল গ্রামে মাছের মেলায় উৎসবের আমেজ

Send
মোহাম্মদ নুর উদ্দিন, হবিগঞ্জ
প্রকাশিত : ২০:২৬, জানুয়ারি ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:৩০, জানুয়ারি ১৪, ২০১৮

পইল গ্রামে মাছের মেলায় উৎসবের আমেজহবিগঞ্জের পইল গ্রামে বসেছে মাছের মেলা। মেলায় উঠেছে বোয়াল, আইড়, চিতল, গজার, রুই, কাতলসহ বিভিন্ন প্রজাতির মাছ। রবিবার (১৪ জানুয়ারি) সকাল থেকে এ মেলা শুরু হয়েছে। শেষ হবে সোমবার (১৫ জানুয়ারি) দুপুরে।

মেলা আয়োজকরা জানিয়েছেন, পৌষ সংক্রান্তি উপলক্ষে এ মেলা দুই শতাধিক বছর ধরে চলে আসছে। ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বাগ্মী নেতা বিপিন পালের জন্মভূমি হবিগঞ্জ সদর উপজেলার পইল গ্রামে প্রতিবছর এ মেলা আয়োজন করা হয়। হবিগঞ্জের বিভিন্ন উপজেলাসহ মৌলবীবাজার, সুনামগঞ্জ, সিলেট, কিশোরগঞ্জ, ও বি-বাড়িয়া থেকে লোকজন এ মেলায় আসেন।

পইল গ্রামে মাছের মেলায় উৎসবের আমেজমেলায় ৪০ কেজি ওজনের একটি বোয়াল মাছ উঠেছে। দাম হাঁকা হয়েছে ৬০ হাজার টাকা। মাছটি কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর এলাকা থেকে পৌর এলাকার উমেদনগর গ্রামের মাছ বিক্রেতা আব্দুন নুর এনেছেন।

পইল গ্রামে মাছের মেলায় উৎসবের আমেজবোয়াল ছাড়াও বাঘাইড়, আইড়, চিতল, গজার, রুই, কাতল, কার্ফসহ নানা প্রজাতির মাছ মেলায় উঠেছে। মেলাকে ঘিরে এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে। এখানকার মানুষরা মনে করেন এ মেলা তাদের ঐতিহ্যের অংশ। তাই প্রতিবছর বার বার ফিরে আসুক এমন উৎসব— এমনটাই চান তারা।


পইল গ্রামে মাছের মেলায় উৎসবের আমেজমেলা উদযাপন কমিটির সভাপতি ও স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. মইনুল হক আরিফ বলেন, ‘এটা শত শত বছরের ঐতিহ্য। মেলার সময় এলাকায় উৎসবের আমেজ দেখা যায়। সুষ্ঠুভাবে মেলা উদযাপনের জন্য প্রশাসনের পাশাপাশি স্বেচ্ছাসেবী নিয়োগ করে আইনশৃংখলা ঠিক রাখা হয়েছে।’

 

 



/এনআই/

লাইভ

টপ
x