X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বিশ্ব ইজতেমায় জুমার নামাজে লাখো মুসল্লি

গাজীপুর প্রতিনিধি
১৯ জানুয়ারি ২০১৮, ১৮:০৮আপডেট : ১৯ জানুয়ারি ২০১৮, ১৮:২৫

জুমার নামাজ আদায় করছেন মুসল্লিরা (ছবি- প্রতিনিধি)

শীত উপেক্ষা করে আজ শুক্রবার ভোর থেকেই বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে দলে দলে হাজার হাজার মুসল্লি জড়ো হন। শুকনো খাবার, পানি, বিছানাসহ বিভিন্ন সামগ্রী নিয়ে মুসল্লিরা সারিবদ্ধভাবে ছুটতে থাকেন টঙ্গীর তুরাগের তীরের ইজতেমা ময়দানের দিকে। জুমার নামাজের আগেই ময়দান পরিণত হয় জনসমুদ্রে। জুমার নামাজে অংশ নেন লাখো মুসল্লি। ওই সময় ইজতেমার ময়দান ছাপিয়ে আশপাশের সড়কগুলোতে ছড়িয়ে পড়েন মুসল্লিরা। অনেকে বিভিন্ন ভবনের ও বাসের ছাদে দাঁড়িয়ে নামাজ আদায় করেন।

শুক্রবার (১৯জানুয়ারি) ইজতেমা ময়দানে জুমার নামাজের ইমামতি করেন রাজধানীর কাকারাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়ের। ফজরের নামাজের পর বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের কার্যক্রম শুরু হয়। বাদ ফজর বয়ান করেন বাংলাদেশের মাওলানা ওমর ফারুক।

বিশ্ব ইজতেমার মুরুব্বী প্রকৌশলী গিয়াস উদ্দিন জানান, দ্বিতীয় পর্বে জুমার নামাজের পর ভারতের মাওলানা শেখ আহমেদ মাসুদ ও আছরের নামাজের পর ভারতের মাওলানা ইউনুস পালনপুরী বয়ান করেন। মাগরিবের নামাজের পর ভারতের মাওলানা আকবর শরীফ বয়ান করবেন বলেও জানান প্রকৌশলী গিয়াস উদ্দিন।

বাদ জুমা ও আছরের বয়ানে আলেমরা বলেন, পরকালের চিরস্থায়ী সুখ-শান্তির জন্য আমাদের প্রত্যেককে দুনিয়াতে দ্বীনের দাওয়াতের কাজে কঠিন মেহনত করতে হবে। ঈমান-আমলের মেহনত ছাড়া কেউ হাসরের ময়দানে কামিয়াব হতে পারবে না।

জুমার নামাজে মুসল্লিদের ঢল

ইজতেমার দ্বিতীয় পর্বের শুরুর দিন জুমার দিন হওয়ায় সকাল থেকেই গাজীপুর এবং রাজধানী ঢাকা ছাড়াও টঙ্গীর আশপাশের এলাকার কয়েক লাখ ধর্মপ্রাণ মানুষ ইজতেমা ময়দানে আসতে শুরু করেন। বাদ ফজর থেকেই ধর্মপ্রাণ মুসল্লিদের জিকির-আসকার-ইবাদতে টঙ্গী এক পবিত্র পুণ্যভূমিতে পরিণত হয়। প্রথম দিনই ইজতেমা মাঠে অনুষ্ঠিত হয় দেশের বৃহত্তম জুমার নামাজ। আয়োজকদের দাবি, অন্য বছরের তুলনায় এ বছর আবহাওয়া পরিস্থিতি অনুকূলে থাকায় ১০ লাখের বেশি মুসল্লি জুমার নামাজ আদায় করেন।

জুমার নামাজ আদায় করছেন মুসল্লিরা (ছবি- প্রতিনিধি)

ময়দান ছাড়িয়ে রাস্তায় জুমার নামাজ আদায়

বিপুল সংখ্যক মুসল্লির সমাগম হওয়ায় ইজতেমার মাঠ ছাড়িয়ে জুমার নামাজের জামাত চারপাশে ছড়িয়ে পড়ে। ঢাকা-ময়মনসিংহ রোডের পাশঘেঁষে ইজতেমা মাঠের উত্তর দিকের রাস্তায়ও মুসল্লিরা জুমার নামাজ আদায়ের জন্য দাঁড়ান। মূল প্যান্ডেলে জায়গা না পেয়ে অগণিত মুসল্লি রাস্তা, মহাসড়ক ও খোলা জায়গায় খবরের কাগজ, জায়নামাজ, পলিথিন ও হোগলা পাতা বিছিয়ে নামাজ আদায় করেন। বাদ ফজর থেকে মাগরিব পর্যন্ত বিভিন্ন সময়ে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় আলেমরা ঈমান, আমল ও দাওয়াতের মেহনত সম্পর্কে অত্যন্ত ফজিলতপূর্ণ বয়ান করেন।

ভিআইপিদের জুমার নামাজ আদায়

শুক্রবার ইজতেমা ময়দানে অবস্থানরত লাখো মুসল্লির সঙ্গে জুমার নামাজ আদায় করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্থানীয় সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, পুলিশের আইজি একেএম শহিদুল হক, অতিরিক্ত আইজিপি ড. জাভেদ পাটোয়ারী, জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ প্রমুখ।

ইজতেমায় বিদেশি মুসল্লি

এবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে ৮৩টি দেশের ৩ হাজার ৯৭৮ জন বিদেশি মুসল্লি অংশ নিয়েছেন বলে জেলা প্রশাসনের কন্ট্রোল রুম সূত্র জানিয়েছে।

বিশ্ব ইজতেমার কর্মসূচি

বিশ্ব ইজতেমার কর্মসূচির মধ্যে রয়েছে আম ও খাস বয়ান, তালিম, তাশকিল, ৬ উছুলের হাকিকত, দরসে কোরআন, দরসে হাদিস, চিল্লায় নাম লেখানো, নতুন জামাত তৈরি।

সাত স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা

ইজতেমা মাঠের সার্বিক নিরাপত্তায় পুলিশ ও র‌্যাব কন্ট্রোল রুম ও ওয়াচ টাওয়ার স্থাপন করেছে। সিসি ক্যামেরার মাধ্যমে সার্বিক নিরাপত্তা কন্ট্রেল রুম থেকে মনিটরিং করা হচ্ছে। খিত্তায় খিত্তায় সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান করছেন। জানা গেছে, পুলিশ ও র‌্যাব সদস্যরা ৭টি করে স্তরে বিভক্ত হয়ে নিজেদের নির্ধারিত পোশাক ও সাদা পোশাকে দায়িত্ব পালন করছেন। এছাড়া বাইনোকুলার, মেটাল ডিটেক্টর, নৌ-টহল, চেকপোস্টের মাধ্যমেও ইজতেমার নিরাপত্তা পর্যবেক্ষণ করা হচ্ছে।

দ্বিতীয় পর্বে ১৪ জেলার মুসল্লিরা ২৮ খিত্তায়

এবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে ১৪টি জেলার মুসল্লিরা ২৮টি খিত্তায় অবস্থান নিয়েছেন। এর মধ্যে ১ থেকে ১০ নম্বর এবং ১৮ ও ১৯ নম্বর খিত্তায় ঢাকা, ১১ ও ১২ নম্বর খিত্তায় জামালপুর, ১৩ নম্বর খিত্তায় ফরিদপুর, ১৪ নম্বর খিত্তায় কুড়িগ্রাম, ১৫ নম্বর খিত্তায় ঝিনাইদহ, ১৬ নম্বর খিত্তায় ফেনী, ১৭ নম্বর খিত্তায় সুনামগঞ্জ, ২০ নম্বর খিত্তায় চুয়াডাঙ্গা, ২১ ও ২২ নম্বর খিত্তায় কুমিল্লা, ২৩ ও ২৪ নম্বর খিত্তায় রাজশাহী, ২৫ ও ২৭ নম্বর খিত্তায় খুলনা, ২৬ নম্বর খিত্তায় ঠাকুরগাঁও এবং ২৮ নম্বর খিত্তায় পিরোজপুর জেলার মানুষ অবস্থান নেন।

তীব্র যানজট

শুক্রবার ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, কালিগঞ্জ সড়ক ও আশুলিয়া-সাভার সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। বাস, মিনিবাস, ট্রাক, অটো-রিকশাসহ বিভিন্ন ধরনের যানবাহন এসময় ঘণ্টার পর ঘণ্টা আটকা পড়ে। ইজতেমায় আসা লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি এসময় হেঁটে ইজতেমা ময়দানে আসেন। এছাড়া জুমার নামজের পরও মুসল্লিদের প্রচণ্ড ভিড় থাকায় যানজট সৃষ্টি হয়। তীব্র যানজটে মুসল্লিদের বিড়ম্বনায় পড়তে হয়। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের যানজট নিয়ন্ত্রণ করতে হিমশিম খেতে হয়েছে।

গাজীপুর সিটি করপোরেশনের নানা পদক্ষেপ

গাজীপুর সিটি করপোরেশনের পক্ষ থেকে এবার দুই পর্বের বিশ্ব ইজতেমা উপলক্ষে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ ব্যাপারে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অধ্যাপক এমএ মান্নান জানান, ইজতেমা উপলক্ষে গাজীপুর সিটি করপোরেশনের পক্ষ থেকে কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীদের সমন্বয়ে ১২টি  উপ-কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটি ইজতেমা চলাকালে সার্বক্ষণিক বিভিন্ন সেবা দিচ্ছেন। এছাড়া বর্জ্য নিষ্কাশন, ব্লিচিং পাউডার ও মশার ওষুধ সরবরাহ করা হচ্ছে। ইজতেমা ময়দানে পর্যাপ্ত পানির ব্যবস্থাপনাও দেখভাল করছে সিটি করপোরেশন।

জেলা প্রশাসনের কার্যক্রম

গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর জানান, জেলা প্রশাসন বিশ্ব ইজতেমার সার্বিক কর্মকাণ্ড সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পূর্ণ করার লক্ষ্যে বিভিন্ন বিভাগের কাজের সমন্বয় করে থেকে। ঢাকা বিভাগীয় প্রশাসন এবং পুলিশ প্রশাসন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দিক-নিদের্শনায় বিভিন্ন কার্যাদি তদারকি করে।

ইজতেমায় ফ্রি মেডিক্যাল ক্যাম্প

বৃহস্পতিবার থেকে দ্বিতীয় পর্বে বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের স্বাস্থ্যসেবা দিতে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা কাজ করছে। এবার প্রায় ৫০টি স্বেচ্ছাসেবী, সরকারি ও বেসরকারি সংস্থা স্বাস্থ্যসেবা দিচ্ছে। মন্নুনগর এলাকায় হামদর্দ ফ্রি মেডিক্যাল ক্যাম্প ছাড়াও গাজীপুর সিটি করপোরেশন, গাজীপুর সিভিল সার্জন, ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ আয়ুর্বেদিক ইউনানি হারবাল মেডিক্যাল সোসাইটি, রবি, জাতীয় ইমাম সমিতি–টঙ্গী শাখা, যমুনা ব্যাংক ফাউন্ডেশন, শহীদ মনসুর আলী মেডিক্যাল কলেজ হাসপাতাল, জনকল্যাণ ফ্রি মেডিক্যাল  ক্যাম্প, ইবনে সিনা, আঞ্জুমান মফিদুল ইসলাম, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-এর ফ্রি মেডিক্যাল ক্যাম্প বৃহস্পতিবার থেকে মুসল্লিদের চিকিৎসা সেবা দিচ্ছে। সংশ্লিষ্টরা জানান, চিকিৎসা নিতে আসা মুসল্লিদের অধিকাংশই জ্বর, ঠাণ্ডা, পেটের পীড়ায় আক্রান্ত।

 

/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!