X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ফরিদপুরে পৃথক সংঘর্ষে অর্ধশতাধিক আহত

ফরিদপুর প্রতিনিধি
২১ জানুয়ারি ২০১৮, ০২:২৮আপডেট : ২১ জানুয়ারি ২০১৮, ০২:৩৬
image

ফরিদপুর

ফরিদপুরের সালথা উপজেলার মাঝারদিয়া গ্রামে আওয়ামী লীগের দুই পক্ষের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। শুক্রবার রাতে এবং শনিবার সকালে সংগঠিত এ সংঘর্ষে প্রায় ৩০ ব্যক্তি আহত হয়েছেন।

শুক্রবার রাতের ঘটনায় পুলিশ সর্টগানের প্রায় ৪০ রাউন্ড ফাঁকা গুলি ও সকালে ৭ রাউন্ড টিয়ারশেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষের সময় উভয়পক্ষের ৩০টি বাড়ি এবং ১৫টি ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ভাংচুর ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে।

আহতদের মধ্যে ৮ জনকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল, নগরকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে এবং বাকিরা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছে।। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে থাকলেও সেকোনও সময় ফের সংঘর্ষের সূত্রপাত হতে পারে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে গ্রামের বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

সালথা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেলোয়ার হোসেন বলেন, দুইদিনের সংঘর্ষের ঘটনায় এখনো কোনও মামলা হয়নি। সংঘর্ষের সঙ্গে জড়িতদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

স্থানীয় এলাকাবাসী সূত্রে জানাগেছে, সালথা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, মাঝারদিয়া ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমান হামিদের সাথে এলাকার আধিপত্য এবং দলীয় রাজনীতির প্রভাব নিয়ে মাঝারদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সেলিম মাতুব্বরের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে।

গত কয়েক মাসে এ দুইপক্ষের মাঝে একাধিকবার সংঘর্ষের ঘটনা ঘটে। শুক্রবার বিকালে মাঝারদিয়া বাজারে চেয়ারম্যান হামিদের সমর্থকেরা সেলিমের এক সমর্থককে মারপিট করে। এ ঘটনার জের ধরে সন্ধ্যার পর দুইপক্ষ দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায়। দুই ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে দুই পক্ষের কমপক্ষে ২০ ব্যক্তি আহত হন। খবর পেয়ে সালথা থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। পরে পুলিশ ৪০ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন বলে জানান সালথা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেলোয়ার হোসেন।

শুক্রবারের ঘটনার জের ধরে শনিবার সকাল থেকে আবারও উভয় পক্ষের সমর্থকেরা দফায় দফায় সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষে দুইপক্ষের ১০ ব্যক্তি আহত হয়। সংঘর্ষ চলাকালীন সময়ে উভয় পক্ষের বেশ কয়েকটি বাড়ী ও দোকানে হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছেন মাজারদিয়া ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমান।।

অন্যদিকে, শুক্রবার রাতে পৃথক ঘটনায় উপজেলার রামকান্তপুর ইউনিয়নের রামকান্তপুর গ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। উপজেলা কৃষকলীগের যুগ্ন সাধারণ সম্পাদক কামাল হোসেন ও রামকান্তপুর ইউনিয়ন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক কাদের মাতুব্বরের সমর্থকদের মধ্যে এ সংঘর্ষে উভয় গ্রুপের প্রায় ২০ ব্যক্তি আহত হয়।

আহতদের নগরকান্দা উপজেলা হাসপাতাল ও ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ সময় সংঘর্ষকারীরা রামকান্তপুর বাজারের উভয় গ্রুপের প্রায় ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর ও লুটপাট চালায়।

কাদের মোল্লা অভিযোগ করে বলেন, কামাল হোসেনের নামে আমি একটি মামলা দেই। সেই আক্রোশে শুক্রবার সন্ধ্যার পর কামাল ও তার বাহিনী নিয়ে আমার উপর অতর্কিত হামলা চালায়। বাজারের  অনেক গুলো ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর ও লুটপাট করে।

তবে কামাল হোসেন অভিযোগ অস্বীকার করে বলেন, সন্ধ্যার পর রামকান্তপুর বাজারে চা খাচ্ছিলাম। কাদের মোল্যা ও তার সমর্থকদের পূর্ব পরিকল্পনায় দেশীয় অস্ত্র নিয়ে আমার উপর হামলা চালায়। আমার লোকজন প্রতিহত করতে গেলে সংঘর্ষ বাধে।

 

/এমএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা