X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বরিশালে তীব্র শীতে ব্যাপক ক্ষতির মুখে পান চাষিরা

বরিশাল প্রতিনিধি
২৪ জানুয়ারি ২০১৮, ১৫:২৫আপডেট : ২৪ জানুয়ারি ২০১৮, ১৫:৩৮

বরিশালে পানের বরজে পচে ঝরে যাচ্ছে পান পাতা, ক্ষতিগ্রস্ত হচ্ছেন পান চাষি ও ব্যবসায়ী তীব্র শীত ও ঘন কুয়াশায় পান পাতায় দাগ পড়া, শিকড় পচে যাওয়া ও পাতা ঝরাসহ পান বরজে বিভিন্ন ধরনের রোগ দেখা দিয়েছে। এতে জেলার পানের বাজারে ধস নেমেছে। কমে গেছে পানের দাম। এতে গত এক সপ্তাহে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করছেন পান চাষি ও পান ব্যবসায়ীরা।
খোঁজ নিয়ে জানা গেছে, জেলার আগৈলঝাড়া, উজিরপুর, বাবুগঞ্জ, গৌরনদী, মুলাদী ও বানারীপাড়া উপজেলার অনেক পরিবার পান চাষ করে জীবিকা নির্বাহ করছেন। এর মধ্যে কেবল গৌরনদী উপজেলাতেই এক হাজার ৫০ হেক্টরের বেশি জমিতে পান চাষ করা হয়।
পান চাষিরা বলছেন, গত এক সপ্তাহের তীব্র শীতে পানের পাতায় দাগ দেখা দিয়েছে। পচে যাচ্ছে পান পাতা। এক পোয়া (৬৪ পানে এক বিড়া, ৩২ বিড়ায় এক পোয়া) বড় পানের দাম তিন হাজার টাকা থেকে কমে আটশ টাকা, মাঝারি আকারের পান প্রতি পোয়া এক হাজার ছয়শ টাকা থেকে কমে পাঁচশ টাকা এবং ছোট পান প্রতি পোয়া পাঁচশ টাকা থেকে কমে তিনশ টাকায় বিক্রি হচ্ছে। এতে বিভিন্ন মোকাম থেকে কম দামে পান কিনেও স্থানীয় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
নন্দনপট্টি গ্রামের পান চাষী আলমগীর কাজী, কটকস্থল গ্রামের আলাম মাঝি, স্বপন মাঝি ও আলম হাওলাদার বাংলা ট্রিবিউনকে বলেন, তীব্র শীত ও ঘন কুয়াশার কারণে পানের পাতা লালচে হয়ে ঝরে পড়ছে। পান বরজ থেকে ঝরে পরা পান সংগ্রহ করতে গেলে অন্য পানও ঝরে যাচ্ছে। এসব পান বাজারজাত করার জন্য স্তূপ করে রাখার সময় পাতায় কালো দাগ দেখা দিচ্ছে। আবার পচা পাতাও পাওয়া যাচ্ছে। ফলে পানের বাজারে ধস নেমে তারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
ব্যবসায়ীরা বলছেন, পানের পাতায় দাগ থাকায় এবং পাতা পচে যাওয়ার কারণে ব্যবসায়ীরা দেশের অন্যান্য জেলার মোকামে আরও কম দামে পান বিক্রি করতে বাধ্য হচ্ছেন। ব্যবসায়ীরা আরও বলছেন, পান পরিবহন ও বিক্রিতে দুই দিন সময় লাগে। পান আগে থেকেই কিছুটা পচে যাওয়ায় এ সময়ের মধ্যে আরও পান পাতা নষ্ট হয়ে যাচ্ছে। ফলে এ অঞ্চলের ব্যবসায়ীরা দেশের বিভিন্ন বাজারে কম দামে পান বিক্রি করতে বাধ্য হচ্ছেন।
বরিশাল উত্তর জনপদের সবচেয়ে বড় পানের মোকাম গৌরনদী উপজেলার নীলখোলা এলাহী পান ভাণ্ডারের মালিক নুরুজ্জামান ফরহাদ মুন্সী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত সোমবার (২২ জানুয়ারি) ২০ লাখ টাকার পান কিনে ঢাকা, ফেনীসহ বিভিন্ন মোকামে পাঠানো হয়েছে। কিন্তু তীব্র শীত ও ঘন কুয়াশায় পানের পাতার ওপর কালো দাগ পড়ে পচে নষ্ট হয়ে যাওয়ায় ওই পান নামমাত্র টাকায় বিক্রি করতে হয়েছে।’
একই কথা জানিয়েছেন একই মোকামের পান ব্যবসায়ী আব্দুল হাকিম খান, রুবেল খান, আনিস তালুকদার ও স্বপন গাজী।
পান চাষি ও ব্যবসায়ীরা আরও বলেন, এক বিঘা পান বরজ করতে খরচ হয় ছয় লাখ টাকা। এবার লাভ তো দূরের কথা, উৎপাদনের খরচও উঠবে না।
বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, ‘আমাদের পক্ষ থেকে চাষিদের সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে। তাদের পরামর্শ দেওয়া হচ্ছে। পান বরজে বর্তমানে যেসব রোগ-বালাইয় সংক্রমিত হয়েছে, সে বিষয়ে আমাদের মাঠকর্মীরা প্রতিনিয়ত চাষিদের সঙ্গে যোগাযোগ রাখছেন। অতিরিক্ত শীতের কারণে এ ধরনের রোগবালাই হচ্ছে।’ পান বরজের পরিচর্যা করলে এবং শীত কমে গেলে এক সপ্তাহের মধ্যে এ পরিস্থিতির উন্নতি ঘটবে বলে আশা করছেন তিনি।
আরও পড়ুন-
১০০ টাকা চুরির সন্দেহে দুই শিশুকে হত্যা: একজনের মৃত্যুদণ্ড
‘এরশাদের মতো খালেদা জিয়াকেও কারাগারের ফ্লোরে কম্বল, বালিশ, লোটা নিয়ে থাকতে হবে’

/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী