X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

খালেদা জিয়ার জেল: বিভিন্ন জেলায় বিক্ষোভ-ভাঙচুর-সংঘর্ষ

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৮ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৪০আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৪৫

দৃশ্যপট: নারায়ণগঞ্জ

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার কারাদণ্ডের রায় ঘোষণাকে কেন্দ্র করে দেশজুড়ে দিনব্যাপী আতঙ্ক বিরাজ করেছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) খালেদা জিয়াকে আদালত পাঁচ বছরের কারাদণ্ড দেওয়ার পর বিক্ষুব্ধ হয়ে ওঠে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও ভাঙচুর করেছে তারা। পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা-ধাওয়া, গুলি বর্ষণ ও আটকের ঘটনাও ঘটেছে। এদিকে কিছু স্থানে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা।  

সারাদেশ থেকে বাংলা ট্রিবিউনের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

আমাদের নারায়ণগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, বিএনপির কর্মসূচি প্রতিহত করতে নারায়ণগঞ্জের রূপগঞ্জে একই স্থানে অবস্থান নেওয়ার সময় আওয়ামী লীগের দুই গ্রুপের নেতাকর্মীদের সংর্ঘষ হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার শেল ও শটগানের গুলি ছুড়েছে। এ ঘটনায় কমপক্ষে ২০ জন আহত হন। পরে আহতদের কয়েকজনকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা সুমন মিয়া (৩০) নামের একজনকে মৃত ঘোষণা করেন। গুরুতর আহত অবস্থায় আরও তিন জন ঢামেকে ভর্তি আছেন।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার ফারুক হোসেন জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৩০ রাউন্ড টিয়ার শেল, প্রায় ৭০ রাউন্ড শটগানের গুলি ও ৪৯৭ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করেছে। এ ঘটনায় পুলিশসহ কমপক্ষে ২০ জন আহত হয়েছে। 

দৃশ্যপট: নোয়াখালী

বাংলা ট্রিবিউনের চাঁদপুর প্রতিনিধি জানান, বৃহস্পতিবার চাঁদপুর শহরসহ জেলার বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এসময় এক পুলিশ সদস্য আহত হয়েছেন এবং আটক করা হয়েছে বিএনপির পাঁচ নেতাকর্মীকে।

এ ব্যাপারে চাঁদপুর জেলা পুলিশ সুপার শামসুন্নাহার, পিপিএম বলেন, ‘কেউ যাতে রায়কে কেন্দ্র করে কোনও প্রকার বিশৃঙ্খলা সৃষ্টির মাধ্যমে সাধারণ জনগণের কোনও ক্ষতি করতে না পারে সেজন্য আমারা সর্বোচ্চ সতর্ক রয়েছি।’

নোয়াখালী প্রতিনিধির পাঠানো প্রতিবেদন দেখা যায়, নোয়াখালী সদরের দত্তেরহাট বাজারে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের গুলিতে দু’জন আহত হয়েছেন। এদিকে, জজ কোর্ট চত্বরে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মিছিলে সন্ত্রাসী হামলায় চার আইনজীবী আহত হয়েছেন। বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে এ হামলার ঘটনা ঘটে।

গুলিবিদ্ধ শামীম (২৭) শহর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সাধারণ সম্পাদক। আহতরা হলেন- রুবেল (২২), অ্যাডভোকেট নিজাম উদ্দিন, অ্যাডভোকেট আবদুল মালেক, অ্যাডভোকেট মজিবুর রহমান ও অ্যাডভোকেট সারোয়ার দিদার।

তবে সুধারাম থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন বলেন, ‘বিশৃঙ্খলা এড়াতে মিছিলে শটগানের গুলি ছোড়ে পুলিশ। তবে কেউ গুলিবিদ্ধ হয়েছে বলে আমার জানা নেই। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।’

দৃশ্যপট: লক্ষীপুর

এদিকে লক্ষীপুর প্রতিনিধি জানান, খালেদা জিয়ার রায়ের পর লক্ষ্মীপুরে আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এসময় তিন সাংবাদিকসহ কমপক্ষে ১০ জন আহত  হয়েছেন। বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে শহরের গোডাউন রোডে এ ঘটনা ঘটে।

এ সময় বিএনপি’র কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির বাসায় হামলা চালানো হয়। পরে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে বিএনপির কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি বলেন, ‘বিএনপির মিছিলে আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা করে। এ সময় বিএনপি নেতারা আমার বাড়িতে আশ্রয় নিলে আওয়ামী লীগের লোকজন বাসায়ও হামলা চালায়।’

ফেনী প্রতিনিধি জানিয়েছেন, ফেনীতে ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের চার জন গুলিবিদ্ধ হয়েছেন।নেতাকর্মীদের অভিযোগ, শহরের তাকিয়া রোডে শান্তিপূর্ণ অবস্থানের সময় পুলিশ তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। গুলিবিদ্ধ কর্মীরা হলেন- ছাত্রদলের সোহেল ও শাহজান হোসেন এবং স্বেচ্ছাসেবক দলের শুক্কুর ও সেন্টু।

এ ব্যাপারে ফেনী মডেল থানার ওসি রাশেদ খান চৌধুরি বলেন,‘বিএনপি নেতাকর্মীরা শহরের তাকিয়া রোডে অবস্থান করে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এসময় তারা পুলিশকে লক্ষ্য করে সাউন্ড গ্রেনেট ছোড়ে।’

দৃশ্যপট: চট্টগ্রাম

চট্টগ্রাম প্রতিনিধির পাঠানো সংবাদে দেখা যায়, বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে চট্টগ্রামে বিএনপি কার্যালয়ের সামনে পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিএনপির এক নারী কর্মীসহ ৮ জনকে আটক করেছে পুলিশ। সংঘর্ষের ঘটনায় নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাতকেও আটক করেছে পুলিশ।  

এ ব্যাপারে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার এসএম কাজী মোস্তাইন হোসেন বলেন, ‘দুপুর বেলা বিএনপির কার্যালয়ের সামনে নেতাকর্মীরা জড়ো হয়ে আমাদের ওপর হঠাৎ করে ঢিল নিক্ষেপ করে। এসময় আমরা তাদের সরিয়ে দিতে গেলে তারা হামলা করে। তাদের হামলায় আমাদের ৮ থেকে ১০ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। পরে বিএনপির কয়েকজন নেতাকর্মীকে আটক করা হয়েছে।’

দৃশ্যপট: মানিকগঞ্জের সড়কে যানবাহন নেই

মানিকগঞ্জ প্রতিনিধি জানান, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়কে ঘিরে অপ্রীতিকর ঘটনার আশঙ্কায় ঢাকা-আরিচা মহাসড়কে প্রচুরসংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে। এতে এ মহাসড়কে যানবাহন ও যাত্রী কমে গেছে। বুধবার থেকে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত এ মহাসড়কে স্থানীয় কিছু পরিবহন কোম্পানির যাত্রীবাহী বাস চললেও দূরপাল্লার যানবাহন খুব একটা চলাচল করেনি।

পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি দিয়েও হাতেগোনা কিছু দূরপাল্লার যানবাহন পারাপার হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মহিউদ্দিন রাসেল। তিনি জানান, প্রতিদিন গড়ে দুই থেকে আড়াই হাজার যাত্রীবাহী বাস পারাপার হলেও বুধবার থেকে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত এ সংখ্যা ছিল খুবই সীমিত।

দৃশ্যপট: খুলনায় বিএনপি নেতা আটক

খুলনা প্রতিনিধি জানান, রায় ঘোষণাকে কেন্দ্র করে খুলনা জুড়ে পুলিশ কঠোর সতর্কাবস্থান রয়েছে। বিএনপি অফিস চত্বরে সশস্ত্র পুলিশ অবস্থান নিয়েছে। শহরের ২৪টি ঝুঁকিপূর্ণ পয়েন্টে রয়েছে পুলিশের অবস্থান। শহরের রাস্তাঘাট অনেকটা ফাঁকা হয়ে পড়েছে। রাজনীতিবিদ ও সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। এদিকে  দুপুর সোয়া ১২টার দিকে দলীয় কার্যালয় হতে বিএনপির সিনিয়র সহসভাপতি সাহারুজ্জামান মোর্তুজাসহ চার জনকে গ্রেফতার করেছে পুলিশ। খুলনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, গ্রেফতারকৃতদের থানা হাজতে রাখা হয়েছে।

দৃশ্যপট: টাঙ্গাইলে বিক্ষোভ

টাঙ্গাইল প্রতিনিধি জানান, রায় ঘোষণার পরপরই প্রতিবাদ মিছিল বের করেন জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। মিছিলটি জেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা অবিলম্বে খালেদা জিয়ার কারা মুক্তি দাবি করেছেন।

হবিগঞ্জ প্রতিনিধি জানায়, রায় ঘোষণাকে কেন্দ্র করে হবিগঞ্জে বিএনপি-ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হয়েছে। এতে বিএনপির ছয় নেতাকর্মী আহত হয়। এদিকে, ছাত্রলীগের কর্মীরা জামায়াত-শিবিরে অফিসেও আগুন দেয়। বৃহস্পতিবার দুপুর থেকে বিকাল পর্যন্ত শহরের শায়েস্তানগর, পৌরসভা এলাকা ও পৌদ্দারবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার হায়াতুন নবী জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ২০ থেকে ২৫ রাউন্ড রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। 

দৃশ্যপট: সিলেটের মেয়রকে বের হতে দেয়নি পুলিশ

সিলেট প্রতিনিধি জানান, সিটি করেপোরেশনের মেয়র ও কেন্দ্রীয় বিএনপির সদস্য আরিফুল হক চৌধুরীর বাসা ঘেরাও করে রেখেছে পুলিশ। তিনি বাসা থেকে বের হওয়ার চেষ্টা করলে পুলিশ তাকে আবার বাসার ভেতরে নিয়ে গেছেন। এসময় তিনি পুলিশকে বার বার অনুরোধ করলেও তাকে বের হতে দেওয়া হয়নি। তার বাসার বাইরে যাওয়া ‘নিষেধ আছে’ বলে দায়িত্বরত পুলিশ সদস্যরা জানান। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন মেয়র।

তবে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার আব্দুল ওয়াহাব (গণমাধ্যম) বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ মেয়র মহোদয়কে বাসা থেকে বের হতে দেয়নি। তাকে নিরাপত্তা দেওয়ার জন্যই পুলিশ তার বাসার সামনে অবস্থান করছে।’

রায় ঘোষণার পর সিলেট নগরের কোর্ট পয়েন্ট এলাকায় ছাত্রলীগ ও ছাত্রদলের নেতাকর্মীদের মধ্যে কয়েক দফায় সংঘর্ষ হয়।পুলিশ জানায়, রায় ঘোষণার পর পরই সিলেট নগরের কোর্ট পয়েন্ট এলাকায় বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে ছাত্রদল। এরপর শুরু হয় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ।

দৃশ্যপট: পঞ্চগড়

পঞ্চগড় প্রতিনিধি জানান, রায়ের প্রতিবাদে পঞ্চগড়ে তাৎক্ষণিক মিছিল করে স্থানীয় বিএনপির নেতাকর্মীরা। এ সময় মিছিলে বাধা দেয় পুলিশ। সদর উপজেলা বিএনপির সভাপতি আবু দাউদ প্রধানসহ চার জনকে আটক করা হয়।সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল আলম সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

রংপুর প্রতিনিধি জানান, রংপুরে বিএনপি ও আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার নগরীর প্রাণকেন্দ্র জাহাজ কোম্পানি এলাকায় ঘটনা ঘটে। এসময় বিভিন্ন স্থানে ভাঙচুর চালায় নেতাকর্মীরা। 

দৃশ্যপট: রংপুর

গাইবান্ধা প্রতিনিধি জানান, গাইবান্ধা শহর থেকে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহামুদুন্নবী টিটুলসহ ২০ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার  দুপুরে শহরের সার্কুলার রোড, ডিবি রোডের মহিলা কলেজ ও কাঠপট্টি এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

আটকদের মধ্যে বিএনপির সাধারণ সম্পাদক মাহামুদুন্নবী টিটুল ছাড়াও জেলা ছাত্রদলের সভাপতি জাকারিয়া জিম ও জিয়া পরিষদের সদস্য সচিব খন্দকার আহাদ আহমেদ রয়েছেন। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খাঁন মো. শাহারিয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

কিশোরগঞ্জ প্রতিনিধির পাঠানো দেখা যায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের সাজার খবরে উত্তপ্ত হয়ে পড়ে কিশোরগঞ্জ। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বেলা ৩টার দিকে ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। জবাবে পুলিশও রাবার বুলেট ও টিয়ারশেল ছোড়ে। প্রায় আধা ঘণ্টাব্যাপী দু’পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এতে চার-পাঁচজন আহত হয়েছে বলে জানা গেছে।

 

/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
বাড়তি ফসল মিষ্টিকুমড়ায় কৃষকের মুখে হাসি
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ধাক্কা মেরে ফেলে চাপা দিলো কাভার্ডভ্যান, মোটরসাইকেলচালক নিহত
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!