দেশের সব থানাকে নারী, শিশু ও জনবান্ধব করতে চান আইজিপি

Send
চাঁদপুর প্রতিনিধি
প্রকাশিত : ২০:২৮, ফেব্রুয়ারি ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:৪৩, ফেব্রুয়ারি ১৪, ২০১৮

চাঁদপুর প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইজিপি

দেশের সব থানাকে নারী, শিশু ও জনবান্ধব হিসেবে গড়ে তুলবেন বলে জনিয়েছেন বাংলাদেশ পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটওয়ারী। বুধবার চাঁদপুর প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটওয়ারী বলেন,‘জনগণ  পুলিশের মূল সেবাটা থানার মাধ্যমেই পেয়ে থাকেন। আপনি থানার কোনও কাজ নিয়ে আমাকে কিংবা যত বড় অফিসারকেই অনুরোধ করেন না কেন কাজটা আসলে করবে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)। অর্থাৎ মূল কেন্দ্রই হচ্ছে থানা। তাই প্রথমদিন থেকেই আমি এ কার্যক্রম হাতে নিয়েছি। থানার সেবা কিভাবে মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়। থানাকে সত্যিকার অর্থে কীভাবে সেবাকেন্দ্র হিসেবে গড়ে তোলা যায়। এটা যদি সফল করতে পারি তাহলে আমরা যে জনবান্ধব পুলিশিংয়ের কথা বলি তা সম্ভব হবে।

তিনি আরও বলেন, ‘মানুষ থানায় গিয়ে তার অভিযোগ জানানোর পর আমরা যদি স্বচ্ছতা ও দ্রুতার সঙ্গে কাজটা করতে পারি তাহলেই মানুষের আস্থা ফিরে আসবে। মানুষের আস্থা না পাওয়া পর্যন্ত আমি যতই বলি না কেন পুলিশ জনগণের বন্ধু, সেই জায়গায় পৌঁছতে পারবো না। আমি মনে করি, আপনাদের (সাংবাদিকদের) এবং জনগণের সহায়তায় সে জায়গায় যাওয়া আমাদের জন্য কঠিন হবে না।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আইজিপি আরও বলেন, ‘পুলিশ সদস্যরা স্বাধীনতা যুদ্ধসহ দেশের বিভিন্ন ক্রান্তিলগ্নে তাদের দেশ প্রেমের প্রমাণ দিয়েছে। কিছুদিন আগেও সন্ত্রাসের বিরুদ্ধে, জঙ্গি তৎপরতার বিরুদ্ধে পুলিশ সদস্যরা মেধা ও যোগ্যতার পরিচয় দিয়েছে। জঙ্গি মোকাবিলা করতে গিয়ে আমাদের বেশ কয়েক জন সদস্য প্রাণও দিয়েছেন। এ কারণে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে ও জঙ্গিবিরোধী কার্যক্রমের রোল মডেল।

তিনি আরও বলেন, ‘আপনারা জানেন যে কোনও উন্নয়নের পূর্বশর্ত হলো একটি নিরাপদ সমাজ, যেখানে সবাই বিনিয়োগের জন্য এগিয়ে আসবে। পৃথিবীর বিভিন্ন দেশের বিনিয়োগকারীরা আজ বাংলাদেশে ছুটে আসছে। এখানকার নিরাপত্তা ব্যবস্থা তাদের আকৃষ্ট করছে বলেই তারা এখানে বিনিয়োগ করছেন।’

তিনি বলেন,‘সাংবাদিকরা সমাজের দর্পণ। তারা বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে। আমরা যদি কোনও ভালো কাজ করি এর প্রশংসা করবেন। প্রশংসা মানুষকে ভালো কাজে উৎসাহিত করে। ভুল করলে তাও তুলে ধরবেন। ভুল-ত্রুটিগুলো গঠনমূলকভাবে দেখিয়ে দেবেন। তা হলে শুধরে নিতে পারবো। আমি মনে করি, আমরা সবাই যদি ঐক্যবদ্ধভাবে দেশের জন্য কাজ করি, তাহলে অবশ্যই একদিন স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব।’

আইজিপি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ আজ  উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। কিছুদিন পর আমরা উন্নত বিশ্বে নাম লেখাতে যাচ্ছি। দেশে এখন দরিদ্র লোক দেখা যায় না বললেই চলে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ড. এসএম মনির-উজ-জামান বিপিএম, পিপিএম, পুলিশ সুপার শামসুন্নাহার, জেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মির্জা জাকিরসহ চাঁদপুরের সর্বস্তরের সাংবাদিকরা।

আরও পড়ুন: হবিগঞ্জে পুলিশের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে গুলিবিদ্ধসহ আহত ১৫


 

 

/জেবি/টিএন/

লাইভ

টপ