X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

বেনাপোল বন্দর দিয়ে আমদানি কমে যাওয়ায় রাজস্ব আদায়ে ধস

সেলিম রেজা, বেনাপোল
১৮ ফেব্রুয়ারি ২০১৮, ০২:৩৬আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ০২:৩৮

বেনাপোলে আটকে পড়া পণ্যবাহী ট্রাকের সারি (ছবি- সংগৃহীত) দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল দিয়ে  আমদানি-রফতানি বাণিজ্যে স্থবিরতা দেখা দিয়েছে। ক্রমেই আমদানি বাণিজ্য কমে যাওয়ায় রাজস্ব আদায়ে বড় ধরনের ধস নামতে শুরু করেছে। বর্তমানে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় ভারতীয় এলাকায়  পণ্য বোঝাই পাঁচ হাজার  ট্রাক আটকে আছে, সেখানকার সিন্ডিকেটের কারণে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে পৌরসভার লোকজন সিরিয়াল দেওয়ার নামে দিনের পর দিন ট্রাক আটকে রাখছে। ব্যবসায়ীদের অভিযোগ— এরপর ড্যামারেজ বাবদ হাজার হাজার টাকা চাঁদাবাজি করছে। তারা আরও জানায়, বেনাপোল চেকপোস্টে নানা ধরনের বাড়তি নিয়ম চালু করায় ভারত থেকে পণ্য বোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করতে দেরি হচ্ছে।

ব্যবসায়ীদের ভাষ্য—বর্তমানে এলসি ওপেন করার পর ভারত থেকে পণ্য আসতে ১৫/২০ দিন সময় লাগছে। বেনাপোল চেকপোস্টে ভারতীয় এক-একটি ট্রাক এন্ট্রি করতে ২০ মিনিট করে সময় লাগায় সারাদিনে ট্রাক আসা কমে গেছে। এর আগে ভারত থেকে প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ৫০০ ট্রাক পণ্য আমদানি হতো। বন্দরে অতিরিক্ত সময়   লাগার কারণে বর্তমানে আমদানি করা পণ্যবাহী ট্রাক প্রবেশ করছে ২৫০টির মতো।

চেকপোস্টে বিজিবি, কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষ আলাদাভাবে রেজিস্টার খাতায় ট্রাক এন্ট্রি করায় এ ধরনের পরিস্থিতি সৃষ্টি হযেছে বলে অভিযোগ আছে।

অন্যদিকে, ভারত থেকে আমদানি করা পণ্যে চট্টগ্রামের তুলনায় বেনাপোলে বেশি শুল্কায়ন করায় ব্যবসায়ীরা বেনাপোলের বদলে চট্টগ্রাম দিয়ে আমদানি করছে।

এছাড়া, প্যাকিং ম্যাটেরিয়ালস ও পণ্যের দাম একসঙ্গে যুক্ত করে শুল্কায়নের কারণে   আমদানির পরিমাণ কমে গেছে।

নানা জটিলতার কারণে বেশির ভাগ আমদানিকারক বৈধ পথে আমদানি কমিয়ে চোরাই পথে পণ্য আমদানি করছেন বলেও অভিযোগ আছে। ফলে সরকারের রাজস্ব আদায়ে বড় ধরনের ধস নামতে শুরু করেছে।

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়ার নিদের্শে বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী আমদানি রফতানি-বাণিজ্য বাড়াতে দুদেশের ব্যবসায়ী ও কাস্টমস কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন। তবে তাতেও এবন্দর দিয়ে আমদানি বাণিজ্য বাড়ছে না। বেনাপোল  ও  পেট্রাপোল বন্দরে অবিলম্বে যৌথ টাস্ক ফোর্স গঠন করলে আমদানি-রফতানি বাড়বে। সইে সঙ্গে বাড়বে সরকারের রাজস্ব আয় বলে জানান সংশ্লিষ্টরা।   

বেনাপোল কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বেনাপোল চেকপোস্টে আমদানি করা পণ্য বোঝাই ট্রাক এন্ট্রির নামে অহেতুক সময় নষ্ট করায়,সারাদিনে ট্রাক আসা কমে গেছে। এতে করে রাজস্ব আদায়ে ধস নেমেছে। তিনি বলেন, ‘কাস্টমস চেকপোস্টের একটি পয়েন্টে ট্রাক এন্ট্রি করলে সময় যেমন বাঁচবে, তেমনই বাড়বে আমদানি-রফতানি বাণিজ্য।’

তিনি আরও বলেন, ‘আমদানি করা পণ্যের ওপরে মনগড়া মূল্য চাপিয়ে শুল্কায়ন বন্ধ করতে হবে।’ এছাড়া বন্দরের অবকাঠামোগত উন্নয়ন করা হলে এই বন্দর থেকে প্রতিবছর সরকারের ১০ হাজার কোটি টাকার রাজস্ব আয় সম্ভব বলে ব্যবসায়ীরা অভিমত দিয়েছেন। বেনাপোল বন্দরে কীভাবে রাজস্ব আয় বাড়ানো ও আমদানি-রফতানি বাণিজ্যে  গতিশী ফিরিয়ে আনা যায়, এ নিয়ে কাস্টমস ও বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের নেতাদের সঙ্গে  মঙ্গলবার কাস্টমস কমিশনারের কার্যালয়ে যৌথ সভা অনুষ্ঠিত হয়।

ওই সভায় সভাপতিত্ব করেন কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী। রাজস্ব আয় বাড়ানো ও আমদানি-রফতানি বাণিজ্য  আরও গতিশীল করতে বক্তব্য রাখেন কাস্টমস-এর অতিরিক্ত কমিশনার জাকির হোসেন, যুগ্ম কমিশনার আমিনুল এহসান, ডেপুটি কমিশনার মারুফুর রহমান,বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, সাবেক সভাপতি আলহাজ শামসুর রহমান, শার্শা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও অ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি আলহাজ নুরুজ্জামান, আমদানি-রফতানিকারক সমিতির যুগ্মসাধারণ সম্পাদক আলহাজ মহসিন মিলন, কাস্টমস বিষয়ক সম্পাদক আলহাজ নাছির উদ্দিন, কামাল উদ্দিন শিমুল ও আ. লতিফ।

বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী বলেন, ‘বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্যের স্থবিরতা দূর করা হবে। রাজস্ব আদায় বাড়াতে  সারাদেশের কাস্টমস হাউসে আইডেনটিক্যাল পণ্যের একইমূল্যে শুল্কায়নের বিষয়টি নিশ্চিত করার বিষয়েও কাজ করা হচ্ছে।’

 

 

 

 

এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন