X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সিলেটে আওয়ামী লীগ সভাপতির প্রত্যয়নপত্রে বিএনপি নেতার জামিন

তুহিনুল হক তুহিন, সিলেট
২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৫২আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:৩৮

বিএনপি নেতাকে বাঁচাতে আওয়ামী লীগ নেতার প্রত্যায়নপত্র একজন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান। অন্যজন বিএনপির আইন বিষয়ক সম্পাদক ও জেলা পরিষদের সদস্য। দুজনেই আইনজীবী। রাজনীতিবিদ হিসেবে দুই বিপরীত মেরুতে অবস্থান হওয়ার পরও তাদের মধ্যে ‘সখ্যে’র ঘাটতি নেই। তাই বিএনপি নেতা অ্যাডভোকেট মুজিবুর রহমানের জন্য পুলিশের কাছে তদবির করেছেন আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট লুৎফুর রহমান। শুধু তাই নয়, তার জামিন সহজ করার জন্য জেলা পরিষদের অফিসিয়াল প্যাডে প্রত্যয়নপত্রও দিয়েছেন। বিএনপি নেতাকে এমন প্রত্যয়নপত্র দেওয়া নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি। তবে এ বিষয়ে এখনই কোনও কথা বলতে রাজি হননি ওই আওয়ামী লীগ নেতা।

৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলার রায়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ছয় আসামির সাজা হওয়ার পরপরই সিলেট আদালত চত্বরে মিছিলের চেষ্টা করেন বিএনপির নেতাকর্মীরা। এ সময় আওয়ামী লীগ নেতাকর্মী ও পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। পুলিশের গাড়িসহ বেশ কিছু গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। সংঘর্ষে এক পুলিশ কনস্টেবলসহ আহত হন কমপক্ষে ১৫ জন। এ ঘটনায় ওই দিন রাতেই বিএনপির ৫৭ নেতাকর্মীর নামে মামলা করে পুলিশ। মামলার ২১ নম্বর আসামি করা হয় জেলা বিএনপির আইন বিষয়ক সম্পাদক ও জেলা পরিষদের সদস্য অ্যাডভোকেট মুজিবুর রহমানকে।

স্থানীয় সূত্র বলছে, এই মামলা দায়েরের পরই অ্যাডভোকেটর মুজিবুর রহমান আত্মগোপনে চলে যান। গ্রেফতার এড়াতে তিনি আশ্রয় চান সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমানের কাছে। পরে লুৎফুর রহমানই গত ১৩ ফেব্রুয়ারি তাকে একটি প্রত্যয়নপত্র দেন। জেলা পরিষদের প্যাডে দেওয়া সেই প্রত্যয়নপত্রে তিনি উল্লেখ করেন, অ্যাডভোকেট মুজিবুর রহমান জেলা পরিষদের ১১ নম্বর ওয়ার্ডের সদস্য। গত ৮ ফেব্রুয়ারি দুপুর ১২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত তিনি পরিষদের জরুরি কাজে তার সঙ্গেই অফিসে অবস্থান করছিলেন।

স্থানীয় আওয়ামী লীগ ও বিএনপির একাধিক সূত্র জানিয়েছে, ওই দিন জেলা পরিষদের ভেতরে দলের নেতাকর্মীদের নিয়ে অবস্থান করছিলেন অ্যাডভোকেট লুৎফুর রহমান, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, মহানগর যুবলীগের আহবায়ক আলম খান মুক্তিসহ দায়িত্বশীল নেতারা। অন্যদিকে, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার সময় দলের হয়ে আন্দোলন করছিলেন অ্যাডভোকেট মুজিবুর।

মহানগর আওয়ামী লীগের দায়িত্বশীল এক নেতা ক্ষোভ জানিয়ে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা যখন দলের হয়ে সিলেটের রাজপথে আন্দোলন সংগ্রাম চালিয়ে যাচ্ছি, তখন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি কীভাবে ওই বিএনপি নেতাকে প্রত্যয়নপত্র দিলেন?  ৮ ফেব্রুয়ারি সকাল থেকেই তো আমরা আওয়ামী লীগের নেতাকর্মীরা জেলা পরিষদে অবস্থান নিয়েছিলাম। লুৎফুর ভাইও আমাদের সঙ্গে একই কক্ষে ছিলেন। ওই দিন বিএনপি নেতা অ্যাডভোকেট মুজিবুর রহমান জেলা পরিষদে ছিলেনই না।’

সিলেট জেলা বিএনপির একাধিক নেতাও জানিয়েছেন, রায় ঘোষণার সময় সিলেট আদালত চত্বরেই বিএনপি নেতাদের সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মুজিবুর রহমান। এমনকি রায় ঘোষণার পর সংঘর্ষের সময়ও তিনি তাদের সঙ্গেই ছিলেন বলে দাবি তাদের। তবে জেলা পরিষদের চেয়ারম্যান প্রত্যয়নপত্র দিয়ে অ্যাডভোকেট মুজিবুরকে সহায়তা করেছেন এবং তার ওই প্রত্যয়নপত্র পুলিশের দায়ের করা মামলাকে মিথ্যা হিসেবে প্রমাণ করেছে বলে বিএনপি নেতারা অ্যাডভোকেট লুৎফুরকে ধন্যবাদও জানিয়েছেন।

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে অ্যাডভোকেট লুৎফুর রহমান বলেন, তিনি এসব বিষয়ে পরে কথা বলবেন।

এ বিষয়ে জানতে চাইলে অ্যাডভোকেট মুজিবুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি যখন পুলিশের দায়ের করা মামলায় আদালত থেকে জামিন নেই, তখন জেলা পরিষদের চেয়ারম্যান উপস্থিত ছিলেন। ৮ ফেব্রুয়ারি আমিসহ যাদের বিরুদ্ধে মামলা হয়েছে, তা সম্পূর্ণ মিথ্যা। ওই দিন পুলিশ-ছাত্রলীগ গোলাগুলি করেছে। এরপরও নির্লজ্জের মতো পুলিশ মামলা দিয়েছে।’

জেলা পরিষদের চেয়ারম্যানের কাছ থেকে প্রত্যয়নপত্র পাওয়ার বিষয়ে এই বিএনপি নেতা বলেন, ‘এটা অভ্যন্তরীণ বিষয়, এটা বলা যাবে না।’ ওই দিন তিনি জেলা পরিষদের চেয়ারম্যানের সঙ্গে জেলা পরিষদে ছিলেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়ে কিছু জানতে চাইলে চেয়ারম্যান মহোদয়ের সঙ্গে যোগাযোগ করুন।’

 

/টিআর/এফএস/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মতিঝিলে ফুটপাত থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার
মতিঝিলে ফুটপাত থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
মননের প্রথম আইএম নর্ম, হাতছানি জিএম নর্মের
মননের প্রথম আইএম নর্ম, হাতছানি জিএম নর্মের
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার হুমকি আব্বাসের
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার হুমকি আব্বাসের
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও