X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

৫ বছরেও পূর্ণাঙ্গ স্থলবন্দর হয়নি হালুয়াঘাট

আতাউর রহমান জুয়েল, ময়মনসিংহ
০৯ মার্চ ২০১৮, ১৭:৩৫আপডেট : ০৯ মার্চ ২০১৮, ২০:৫৬

হালুয়াঘাটের গোবড়াকুড়া-কড়ইতলী স্থলবন্দর (ছবি- প্রতিনিধি)

আঞ্চলিক বাণিজ্যের ক্ষেত্রে স্থলপথে পণ্য আমদানি-রফতানি দিন দিন বাড়ছে। সেইসঙ্গে বাড়ছে স্থলবন্দরগুলোর গুরুত্বও। সেজন্য ২০১২ সালের ১৫ সেপ্টেম্বর পূর্ণাঙ্গ স্থলবন্দর হিসেবে ময়মনসিংহের হালুয়াঘাটের গোবড়াকুড়া-কড়ইতলী স্থলবন্দরের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। এর পর পার হয়েছে পাঁচ বছর। কিন্তু এ বন্দর আর পূর্ণাঙ্গ হয়ে উঠেনি। এখনও এ বন্দর কেবল কয়লা আমদানির কাজে ব্যবহৃত হচ্ছে। এ কার্যক্রমও চলে চার থেকে পাঁচ মাস। বছরের বাকি সময় এ বন্দর কার্যত বন্ধই থাকে।

ভুটানসহ ভারতের সেভেন সিস্টারের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যেই পূর্ণাঙ্গ স্থলবন্দর হিসেবে হালুয়াঘাটের গোবড়াকুড়া-কড়ইতলী স্থলবন্দরের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। এর লক্ষ্য ছিল, ভুটান-ভারত ও বাংলাদেশের মধ্যে কয়লা, পাথর, মসলা, পেঁয়াজ, রসুন, বাঁশ, পোশাকসহ বিভিন্ন ধরনের পণ্য আমদানি-রফতানি করা। কিন্তু এখনও এ বন্দরের কার্যক্রম শুধু কয়লা আমদানির মধ্যেই সীমাবদ্ধ।

খোঁজ নিয়ে জানা গেছে, ভারতের মেঘালয় রাজ্যের তোড়া জেলার গাছুয়াপাড়া বন্দর থেকে কয়লা ও পাথর আমদানির জন্য ১৯৯৭ সালের ১০ জানুয়ারি হালুয়াঘাটের গোবড়াকুড়া-কড়ইতলী স্থলবন্দর চালু হয়।

হালুয়াঘাট কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং অ্যাসোসিয়েশনের (সিএনএফএ) সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম পাপ্পু জানান, এ বন্দর দিয়ে কেবল কয়লা আমদানি হয়। কয়লা ব্যবসার সঙ্গে জড়িত প্রায় এক হাজার আমদানিকারক এ বন্দর ব্যবহার করেন। বছরে ৪-৫ মাস কয়লা আমদানি কার্যক্রম চলে।

পূর্ণাঙ্গ স্থলবন্দর হিসেবে হালুয়াঘাট স্থলবন্দরের কার্যক্রম উদ্বোধন করেন নৌ-পরিবহন মন্ত্রী (ছবি- প্রতিনিধি)

আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ধর ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী অধ্যাপক স্বপন কুমার ধর জানান, পূর্ণাঙ্গ বন্দরের কার্যক্রম চালু না হওয়ায় এখানকার ব্যবসায়ীরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। পূর্ণাঙ্গভাবে চালু করা গেলে সারাবছর বন্দর চালু থাকবে। তখন আমদানি-রফতানি দুটোই করা যাবে। ভারত থেকে মসলা, পেঁয়াজ, রসুন, বাঁশসহ বিভিন্ন পণ্য আমদানি করা যাবে। আবার আমাদের দেশ থেকে গার্মেন্টসসহ বিভিন্ন পণ্য ভারতে রফতানি করা যাবে। নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান পূর্ণাঙ্গ স্থলবন্দর হিসেবে এ বন্দরের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বলেও জানান তিনি।

আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ভাই ভাই এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আব্দুল খালেক জানান, দীর্ঘদিন ধরে বন্দরের রাস্তা-ঘাট ভাঙা। পাকা সড়ক এবং ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টির পানিতে বন্দরে হাঁটু পানি জমে যায় এবং পানিতে কয়লা নষ্ট হয়। এই নষ্ট কয়লা আর বিক্রি করা যায় না। আমদানিকারকদের প্রতিবছর লোকসান গুনতে হচ্ছে।

হালুয়াঘাট আমদানি-রফতানিকারক সমিতির মহাসচিব আলী আজগর জানান, পূর্ণাঙ্গ স্থলবন্দর হিসেবে এ বন্দরের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের সময় প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নের প্রতিশ্রুতিও দিয়েছিলেন নৌমন্ত্রী। কিন্তু দীর্ঘ দিনেও এ বন্দরের অবকাঠামোর উন্নয়ন হয়নি।

গাড়িতে কয়লা তুলছেন শ্রমিকরা (ছবি- প্রতিনিধি) ২

গোবড়াকুড়া-কড়ইতলী শ্রমিক সমবায় সমিতির সভাপতি হাবিবুর রহমান জানান, বন্দরে স্থানীয় প্রায় তিন হাজার শ্রমিক কাজ করে তাদের জীবিকা নির্বাহ করে থাকেন। বন্দরে কয়লা আমদানি বন্ধ হলে শ্রমিকদের কাজও বন্ধ হয়ে যায়। পূর্ণাঙ্গ বন্দর চালু হলে সারাবছর আমদানি-রফতানির কাজে নিয়োজিত থাকতো এখানকার শ্রমিকরা।

বন্দরের কার্যক্রম পূর্ণাঙ্গভাবে চালু না হওয়া প্রসঙ্গে জেলা প্রশাসক মো. খলিলুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই বিষয়ে আমি কিছুই জানি না। অগ্রগতি সম্পর্কে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে খোঁজ নেবো এবং কর্তৃপক্ষকে অবহিত করবো।’

 

/এনআই/এমএ/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘হিট ইমারজেন্সি’ জারির আহ্বান সাইফুল হকের
‘হিট ইমারজেন্সি’ জারির আহ্বান সাইফুল হকের
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
সর্বাধিক পঠিত
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়