X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

যে নৃশংস কায়দায় হত্যা করা হয়েছিল একরামকে

রফিকুল ইসলাম, ফেনী
১৩ মার্চ ২০১৮, ১৬:০৮আপডেট : ১৩ মার্চ ২০১৮, ১৮:২১

একরামের পুড়ে যাওয়া গাড়ি (ফাইল ছবি) ২০১৪ সালের ২০ মে ফেনী শহরের একাডেমি সড়কের বিলাসী হলের সামনে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয় ফুলগাজী উপজেলার চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি একরামুল হক একরামকে (৪৫)। হত্যার পর গাড়িতে আগুন দিয়ে তার মৃতদেহ পুড়িয়ে ফেলা হয়।

হত্যাকারীরা প্রকাশ্যে ঘটনাস্থলে গাড়িতে ব্যারিকেড দিয়ে প্রথমে তাকে গুলি করে। পরে দুর্বৃত্তরা তাকে ধারালো দেশীয় অস্ত্র দিয়ে কোপায়। মৃত্যু নিশ্চিত করার পরও তারা ক্ষান্ত হয়নি। একরামকে গাড়িতে রেখে আগুন ধরিয়ে দেয়। আইনশৃঙ্খলা বাহিনী গাড়ি থেকে একরামের পুড়ে অঙ্গার হয়ে যাওয়া দেহাবশেষ বের করে আনেন। ওই দিন দূরে দাঁড়িয়ে সাধারণ মানুষ এ ঘটনা দেখলেও প্রাণভয়ে কেউ এগিয়ে আসেননি।

শুধু একরামই নন, তার গাড়িতে থাকা মহিবুল্লাহ ফরহাদ, ফুলগাজী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান একেএম মহিউদ্দিন (৬০), একরামের সমর্থক হোসেন (২৮) ও গাড়িচালক মামুনও (৩০) হামলার শিকার হন। তারা ঘটনাস্থল থেকে পালিয়ে যান।

ঘটনার প্রত্যক্ষদর্শী ও একরামের ঘনিষ্ঠজনেরা জানান, ঘটনার দিন সকাল ১০টার দিকে একরামুল হক একরাম ফেনী শহরে মাস্টারপাড়ার তার বাড়ি থেকে নিজের গাড়িতে করে বের হয়ে শহরের মিজান রোডে ডায়াবেটিক হাসপাতালে যান। তিনি এই হাসপাতাল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক। এখানে কিছু সময় ব্যয় করার পর সকাল সাড়ে ১০টার দিকে তিনি ফুলগাজীর উদ্দেশে যাত্রা করেন। একাডেমি সড়কের প্রত্যক্ষদর্শী জনৈক আনোয়ার জানান, একরামের গাড়িটি একাডেমি সড়কের ফারুক হোটেলের সামনে এলে একদল সন্ত্রাসী হঠাৎ গুলিবর্ষণ শুরু করে এবং হাতবোমার বিস্ফোরণ ঘটায়।

১০/১৫ জন সন্ত্রাসী চারদিক থেকে গুলি করতে করতে দ্রুত কাছে গিয়ে গাড়ির ভেতরে গুলি চালায়।

নিহত একরামের সঙ্গে গাড়িতে থাকা দৈনিক ফেনী প্রতিদিনের (নিহত একরাম পত্রিকাটির সম্পাদক ছিলেন) নির্বাহী সম্পাদক মহিবুল্লাহ ফরহাদ জানান, হামলা শুরু হলে একরাম চালককে দ্রুত গাড়ি চালানোর নির্দেশ দেন। কিন্তু গাড়ির গতিরোধ করে সামনে দাঁড়িয়ে পড়ে একটি থ্রি হুইলার অটোরিকশা।

পরিকল্পনার অংশ হিসেবে রাস্তা বন্ধ করার জন্য আগে থেকেই অটোরিকশাটি সেখানে রাখা হয়েছিল। অটোরিকশার সঙ্গে ধাক্কা খেয়ে একরামের গাড়ি রাস্তার ডিভাইডারে কাত হয়ে পড়ে। ফরহাদ জানান, একরাম গাড়ির সামনের সিটে বসা ছিলেন। গাড়ি ডিভাইডারে আটকে পড়ার পর তিনিসহ সবাই গাড়ি থেকে লাফিয়ে নিচে পড়ে আত্মরক্ষার চেষ্টা করেন।

চেয়ারম্যান একরাম নিজেও গাড়ি থেকে লাফ দিয়ে নামার চেষ্টা করেন। কিন্তু গাড়ি থেকে নামার মুহূর্তেই সন্ত্রাসীরা খুব কাছ থেকে তার গায়ে গুলি চালায়। সঙ্গে সঙ্গে একজন তার পেটে ছুরি বসিয়ে দিয়ে তাকে ধাক্কা মেরে গাড়ির ভেতরে ফেলে দেয়। এরপর গাড়ির দরজা বন্ধ করে দেয় সন্ত্রাসীরা। মিনিটখানেক পর সন্ত্রাসীরা গাড়িতে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়।
মহিবুল্লাহ ফরহাদ আরও বলেন জানান, ‘খুনিরা একরামসহ সবাইকে আগে থেকেই চেনে বলে মনে হয়েছে। তবে তাদের একমাত্র খুনের টার্গেট ছিলেন একরাম। খুনের পর সন্ত্রাসীরা বীরদর্পে একাডেমি সড়কের গলি ধরে চলে যায়।’
নিহত একরাম চেয়ারম্যানের ভাগ্নি ফারহা দিবা জানান, ‘আমি ঘটনাস্থলের পাশে একটি ভবনে ট্রেনিং নিচ্ছিলাম। গুলি ও বোমার শব্দ শুনে জানতে পারি আমার মামার ওপর হামলা হয়েছে। ঘটনাস্থলে এসে আমি গাড়ি পুড়তে দেখেছি। কিন্তু গাড়ির ভেতরে যে মামা জ্বলছেন, তা কল্পনাও করতে পারিনি।’

এ ঘটনায় নিহতের ভাই রেজাউল হক জসিম বাদী হয়ে বিএনপি নেতা মাহাতাব উদ্দিনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৩০-৩৫ জনকে আসামি করে ফেনী মডেল থানায় মামলা করেন। ওই বছরের ২৮ আগস্ট ৫৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। হত্যার প্রায় দুই বছর পর ২০১৬ সালের ১৫ মার্চ ৫৬ জনের বিরুদ্ধে বিচার শুরু করেন আদালত। এ বছরের ২৮ জানুয়ারি এ মামলার যুক্তিতর্ক শুরু হয়।

গত ১৩ ফেব্রুয়ারি শেষ দিনের যুক্তিতর্ক শেষে জেলা ও দায়রা জজ মো. আমিনুল হকের আদালতে আজ মঙ্গলবার (১৩ মার্চ) রায় ঘোষণা করেন। রায়ে ৩৯ জনকে ফাঁসির আদেশ এবং ১৬ জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

 

/এফএস/ চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া