X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

পটিয়ায় নৌকার আদলে তৈরি হচ্ছে প্রধানমন্ত্রীর জনসভার মঞ্চ

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম
২০ মার্চ ২০১৮, ১৯:৩০আপডেট : ২১ মার্চ ২০১৮, ০৯:৩৪

নৌকার আদলে প্রধানমন্ত্রীর জনসভার মঞ্চ তৈরি হচ্ছে

বুধবার (২১ মার্চ) চট্টগ্রামের পটিয়ায় প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ। এখন চলছে শেষ মুহূর্তের কাজ। আওয়ামী লীগের সম্মেলনের স্টেজের আদলে পটিয়ায় প্রধানমন্ত্রীর জনসভার স্টেজ নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন পটিয়ার সংসদ সদস্য শামসুল হক চৌধুরী। নৌকার আকৃতির ৮০ ফুট দীর্ঘ ও ৩২ ফুট প্রস্থের মঞ্চ তৈরির কাজও প্রায় শেষ দিকে বলে তিনি জানান।

শামসুল হক চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে আমাদের সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে। আমরা প্রধানমন্ত্রীর আগমনের অপেক্ষায় আছি। নেত্রীকে বরণ করতে পটিয়াবাসীও প্রস্তুত।’

প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে স্থানীয় আওয়ামী লীগের পরিকল্পনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা এলইডি প্রজেক্টরের মাধ্যমে প্রধানমন্ত্রীর সারাদেশের উন্নয়ন কর্মকাণ্ড, বিশেষ করে পদ্মা সেতু, কর্ণফুলী টানেল, মাতারবাড়ি এলএনজি টার্মিনাল, সারা দেশে বিদ্যুতায়ন, ঢাকা-চট্টগ্রাম ফোর লেন সড়কসহ বড় বড় প্রজেক্টগুলোর চিত্র তুলে ধরবো। এছাড়া পটিয়ার খেটে খাওয়া মানুষগুলো আগের থেকে যে শান্তিতে আছে সেটি তুলে ধরা হবে।’

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর কাছে আমাদের তেমন কোনও দাবি দাওয়া নেই। পটিয়াসহ সারা দেশের উন্নয়নে তিনি নিজ থেকে কাজ করে যাচ্ছেন। তাই তার কাছে আমাদের চাওয়ার তেমন কিছু নেই। পটিয়ার উন্নয়নে কোনও প্রকল্পের প্রয়োজন হলে তিনি নিজ থেকে দেবেন। তবে ব্যক্তিগতভাবে আমি পটিয়ার ৫১ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ২৫০ শয্যার হাসপাতালে উন্নীত করা, পটিয়া যুগ্ম জেলা জজ আদালতের জরাজীর্ণ ভবন ভেঙে নতুন ভবন নির্মাণ এবং পটিয়ায় একটি স্টেডিয়াম করার দাবি জানাবো।’

এদিকে প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে স্থানীয় অনেকেই পটিয়াকে জেলায় রূপান্তরের দাবি জানিয়েছেন। গত কয়েকদিন ধরে ফেসবুকে বিষয়টি নিয়ে স্থানীয়দের মধ্যে আলোচনা সমালোচনা হচ্ছে। এই দাবির পক্ষের লোকেরা বলছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পটিয়া মহকুমাকে জেলায় রূপান্তরের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু জিয়াউর রহমান এসে সেটি বাতিল করে দেন। তবে স্থানীয় আওয়ামী লীগ জানিয়েছে, এ ধরনের কোনও দাবি তোলার বিষয়ে দলীয় ফোরামে আলোচনা হয়নি। অনেক নেতা পটিয়াকে জেলায় রূপান্তরের দাবিকে অন্যায্য বলেও উল্লেখ করেছেন।  

এদিকে জেলা প্রশাসন সূত্র জানিয়েছে বুধবার পটিয়ার সমাবেশে প্রধানমন্ত্রী ৪১টি উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্তুর স্থাপন ও উদ্বোধন করবেন। জেলা প্রশাসনের অতিরিক্ত প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রধানমন্ত্রী বিভিন্ন সরকারি সেবা সংস্থার ৪১টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করবেন। সুইচ চেপে ইলেকট্রনিক পদ্ধতিতে পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠে আয়োজিত জনসভা থেকে প্রধানমন্ত্রী এসব উন্নয়নকাজের উদ্বোধন করবেন।’

যেসব প্রকল্পের উদ্বোধন করবেন- সিডিএর গৃহীত নগরীর মুরাদপুর ২ নম্বর গেট এবং জিইসি মোড় জংশনে ফ্লাইওভার নির্মাণ (আক্তারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার), চট্টগ্রাম জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স ভবন, ৮ কিলোমিটার দীর্ঘ কালুরঘাট টু মনসারটেক জাতীয় মহাসড়ক, ৮১ দশমিক ৯৮ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু (মিলিটারি সেতু) এবং পটিয়া-চন্দনাইশ বৈলতলী সড়কের খোদারহাট সেতু (সেতুটি এই সড়কের ১৭ নম্বর সেতু যার দৈর্ঘ্য ৩৪৮ দশমিক ১২ মিটার)। এছাড়া বাংলাদেশ মহিলা সমিতি স্কুল অ্যান্ড কলেজ এবং হাজেরা তজু ডিগ্রি কলেজের আইসিটি সুবিধাসহ পাঁচ তলা একাডেমিক ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে পটিয়া উজেলার খলিল মীর ডিগ্রি কলেজ, বাঁশখালী উপজেলার পশ্চিম বাঁশখালী উপকূলীয় ডিগ্রি কলেজ, ফটিকছড়ি উপজেলার হোয়াকো বনানী কলেজ, রাঙ্গুনিয়া উপজেলার রাঙ্গুনিয়া মহিলা কলেজ, মীরসরাইয়ের প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজে নির্মিত চারটি কলেজের আইসিটি সুবিধাসহ চার তলা একাডেমিক ভবনের উদ্বোধন করবেন। এসময় প্রধানমন্ত্রী নাজিরহাট মাইজভান্ডার সড়কে শেখ রাসেল ভাস্কর্য এবং পটিয়া উপজেলার দক্ষিণ ভূর্ষি শেখ রাসেল মঞ্চের উদ্বোধন করবেন।

অন্যদিকে প্রধানমন্ত্রী যে সব প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন সেগুলো হচ্ছে- চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ গৃহীত চট্টগ্রাম শহরের লালখান বাজার থেকে বিমান বন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, কর্ণফুলী নদীর তীর বরাবর ধরে কালুরঘাট সেতু থেকে চাক্তাই খাল পর্যন্ত সড়ক নির্মাণ, চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ সংস্কার ও উন্নয়ন প্রকল্প, পানি উন্নয়ন বোর্ডের গৃহীত সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলার সাঙ্গু ও ডলু নদীর তীর সংরক্ষণ প্রকল্প, চট্টগ্রাম বন্দরের গৃহীত কর্ণফুলী নদীর সদরঘাট হতে বাকলিয়ার চর পর্যন্ত ড্রেজিং এর মাধ্যমে নাব্যতা বৃদ্ধি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধনামন্ত্রী। এছাড়া নগরীর অনন্যা আবাসিক এলাকা, মইজ্যারটেক, রহমতগঞ্জ, কালুরঘাট, অক্সিজেন, কাট্টলী, মনসুরাবাদ, এফআইডিসি ও কল্পলোক আবাসিক এলাকায় নির্মিত হতে যাওয়া আটটি বিদ্যুৎ উপকেন্দ্র বা ৩৩/১১ কেভি বিশিষ্ট নতুন জিআইএস উপকেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তুর স্থাপন করবেন।

এছাড়া জনসভায় প্রধানমন্ত্রী কেরাণীহাট-সাতকানিয়া-গুণাগরী মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প, পটিয়া-আনোয়ারা-বাঁশখালী-টইটং আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্প, মীরসরাই উপজেলায় বড়তাকিয়া (আবু তোরাব) থেকে মীরসরাই অর্থনৈতিক অঞ্চল সংযোগ সড়ক নির্মাণ, বারৈয়ারহাট (চট্টগ্রাম জোন)-হোঁয়াকো-নারায়ণহাট-ফটিকছড়ি আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। প্রধানমন্ত্রী দু’টি গার্ডার ব্রিজ ও একটি সেতু নির্মাণ প্রকল্পেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এগুলো হচ্ছে পটিয়ার রাজাঘাট শ্রীমাই খালের ওপর আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণ, ফটিকিছড়ি উপজেলার নাজিরহাট জিসি-কাজীরহাট-জিসি সড়কের মন্দাকিনী খালের উপর আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণ এবং জরাজীর্ণ ও সংকীর্ণ কালারপোল সেতু নির্মাণ প্রকল্প।

এছাড়া গণপূর্ত বিভাগের উদ্যেগে চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স স্থাপন, পটিয়ায় পৌর মাল্টিপারপাস কিচেন মার্কেট নির্মাণ এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের হর্টিকালচার, পটিয়ায় পিটিআই এর একাডেমিক ভবন নির্মাণ, সীতাকুণ্ড টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের ওয়ার্কশপ বিল্ডিংসহ পাঁচতলা একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের ১০০ শয্যার ছাত্রী নিবাস নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। পাশাপাশি  পোস্তারপাড় আছমা খাতুন সিটি করপোরেশন মহিলা কলেজ ও আগ্রাবাদ মহিলা কলেজের আইসিটি সুবিধাসহ পাঁচতলা একাডেমিক ভবন নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন।

 

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!