X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

পরিদর্শক জালালের বাড়িতে চলছে মাতম

নয়ন খন্দকার, ঝিনাইদহ
২০ মার্চ ২০১৮, ২০:১১আপডেট : ২১ মার্চ ২০১৮, ০৯:৩৫

জালাল উদ্দিনের বাড়ি (ছবি- প্রতিনিধি)

ঢাকার মিরপুরে সন্ত্রাসীদের গুলিতে নিহত পুলিশের পরিদর্শক মো. জালাল উদ্দিনের বাড়িতে এখন মাতম চলছে। প্রিয়জনকে হারিয়ে দিশেহারা পরিবারের সদস্যরা। স্বজনরা জানান, তিন মাস আগে জালাল উদ্দিন বাড়িতে এসেছিলেন। ছুটি পেলেই আবার তিনি বাড়ি ফিরবেন বলেছিলেন। কিন্তু এখন লাশ হয়ে বাড়ি ফিরছেন।

গত সোমবার দিনগত রাতে মিরপুরের মধ্য পীরেরবাগ এলাকায় একটি বাসায় অস্ত্র উদ্ধারে গিয়ে সন্ত্রাসীদের হামলার মুখে পড়ে ডিবি পুলিশের একটি দল। এতে জাহাঙ্গীর ওরফে জালাল উদ্দিন মাথায় গুলিবিদ্ধ হন। আশঙ্কাজনক অব্স্থায় তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হলে সেখানে রাত ২টার দিকে তার মৃত্যু হয়।

পুলিশ পরিদর্শক জালাল উদ্দিন ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার ভোলপাড়া গ্রামের মৃত বিশারত মণ্ডলের ছেলে। ওসি জালালের বাড়িতে গিয়ে দেখা যায়, তার মা মা আয়েশা বেগম (৮০) ছেলের ছবি বুকে জড়িয়ে বিলাপ করছেন আর বারবার মূর্ছা যাচ্ছেন। পরিবারের বাকি সদস্যরা অনেকটা বাকরুদ্ধ। পাড়া-প্রতিবেশীরা এসে সান্ত্বনা দেওয়ার চেষ্টা করছেন। কিন্তু কোনোভাবেই থামছে না মা ও স্বজনদের আহাজারি। সান্ত্বনা দিতে আসা প্রতিবেশীরা তাদের শোকে যেন পাথর হয়ে গেছেন।

জালাল উদ্দিনের মেজো ভাই আলা উদ্দিন জানান, তারা পাঁচ ভাই ও দুই বোন। এর মধ্যে জালাল উদ্দিন সেজো। কালীগঞ্জ উপজেলার গোপালপুর মাধ্যমিক বিদ্যালয় থেকে তিনি এসএসসি পাস করেন। এরপর পুলিশে চাকরি নিয়ে ঢাকা চলে আসেন। চাকরিরত অবস্থায় জালাল উদ্দিন এইচএসসি ও বিএ পাস করেন এবং পুলিশ বিভাগে পরীক্ষা দিয়ে পর্যায়ক্রমে এএসআই, এসআই ও সর্বশেষ ওসি পদে পদোন্নতি পান। চাকরিকালে তিনি প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কারও গ্রহণ করেন।

স্বজন ও পাড়া-প্রতিবেশীদের মাঝে জালাল উদ্দিনের মা (ছবি- প্রতিনিধি)

আলা উদ্দিন আরও জানান, পাঁচ ভাইয়ের মধ্যে জালাল উদ্দিন ছাড়া বাকিরা সবাই কৃষিকাজের সঙ্গে জড়িত।

জালাল উদ্দিন কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার রসুলপুর গ্রামের রফি উদ্দিন মাস্টারের মেয়ে ও সাবেক ওসি সিরাজের চাচাতো বোন রীনা পারভিনকে বিয়ে করেন। তার তৃপ্তি ও তুর্যা নামে দুই মেয়ে আছে। বড় মেয়ে তৃপ্তি ও ছোট মেয়ে তুর্যা দু’জনই ঢাকার ভিকারুন্নেছা নুন স্কুল অ্যান্ড কলেজে পড়াশুনা করে।

জালাল উদ্দিনের মা আয়েশা বেগম কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘৩-৪ মাস আগে আমার ছেলে ওসি হয়েছে। তিন মাস আগে সে বাড়িতে আসে। যাবার সময় বলে যায়, আবার ছুটি পেলে বাড়িতে আসবে। কিন্তু তার আর আসা হবে না।’

কবর খোঁড়ার প্রস্তুতি চলছে (ছবি- প্রতিনিধি)

স্বজনরা জানান, তারা জালাল উদ্দিনের নিহত হওয়ার খবর পান সকালে। এরপর জালাল উদ্দিনের বড় ভাই জামাল উদ্দিন মাইক্রোবাস নিয়ে লাশ নেওয়ার জন্য ঢাকার পথে রওনা দেন।

আলা উদ্দিন জানান, বেলা আড়াইটার দিকে কালীগঞ্জের উদ্দেশে ঢাকা থেকে জালাল উদ্দিনের লাশ নিয়ে রওনা হয়েছেন জামাল উদ্দিন। তবে লাশ কালীগঞ্জে পৌঁছাতে পৌঁছাতে রাত হয়ে যেতে পারে। 

স্বজনরা জানান, জালাল উদ্দিনকে পৈতৃক বাড়ির পাশের বাঁশবাগান সংলগ্ন পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। দুপুরে কবরস্থানে গিয়ে দেখা গেছে, বাঁশ কাটা ও কবর খোঁড়ার প্রস্তুতি চলছে। লাশ আসার পর জানাজা শেষে সেখানে দাফন করা হবে।

পুলিশ সূত্র জানায়, ১৯৮৯ সালে জালাল উদ্দিন কনস্টেবল পদে পুলিশে যোগদান করেন।

কালীগঞ্জ থানার ওসি মিজানুর রহমান খান জানান, ঢাকার রাজারবাগ পুলিশলাইন্সে জালাল উদ্দিনের প্রথম জানাজা হয়েছে। সেখান থেকে লাশ নিয়ে পরিবারের সদস্যরা রওনা হয়েছেন। লাশ ভোলপাড়া গ্রামে আসার পর দ্বিতীয় জানাজা শেষে দাফন করা হবে।

 

/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
ফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
বিশ্ব যকৃৎ দিবসফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!