X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নীলফামারীতে জ্বালানি সংকট, বিপাকে কৃষকরা

নীলফামারী প্রতিনিধি
২৩ মার্চ ২০১৮, ০৪:১৮আপডেট : ২৩ মার্চ ২০১৮, ০৪:৫২

নীলফামারী সরবরাহ কমে যাওয়ায় সেচ মৌসুমে জ্বালানি সংকটে পড়েছেন নীলফামারীর কৃষকেরা। চাহিদা অনুযায়ী ডিজেলসহ পেট্রল, অকটেন  সরবরাহ না থাকায় বন্ধ রয়েছে অনেক ফিলিং স্টেশন। ফিলিং স্টেশন মালিকরা বলছেন, সরবরাহ কম থাকায় ডিজেল সংকটে পড়েছেন তারা। দূরের জেলা থেকে জ্বালানিআনতে গুনতে হচ্ছে বাড়তি পরিবহন খরচ। স্টেশনে জ্বালানিনা পেয়ে সেচ পাম্প চালাতে খুচরা বিক্রেতাদের কাছ থেকে বাড়তি দামে কিনতে হচ্ছে ডিজেল।

জেলার ডিমলা উপজেলার ডালিয়ার তিস্তা ফিলিং স্টেশনের মালিক আকতার হোসেন বলেন,‘আমরা পার্বতীপুর ডিপো থেকে ডিজেল, পেট্রল, অকটেন উত্তোলন করে বিক্রি করি। গত ৪-৫ দিন থেকে ওই ডিপো থেকে বিশেষ করে ডিজেল পাওয়া যাচ্ছে না। সেচ মৌসুমে ডিজেলের চাহিদা বরাবরই একটু বেশি থাকে। ফলে গত মঙ্গলবার (২০ মার্চ) সকাল থেকে সারাদিন আমার ফিলিং স্টেশন বন্ধ রেখেছি। ওই রাতেই বাঘাবাড়ি ডিপোতে গাড়ি পাঠিয়েছি, এখন পর্যন্ত ফিলিং স্টেশনে ডিজেল আসেনি। ’

তিনি জানান, পার্বতীপুর ডিপোতে ডিজেলসহ পেট্রল, অকটেন না পেয়ে সিরাজগঞ্জ জেলার বাঘাবাড়ি ডিপো থেকে জ্বালানিতেল সংগ্রহ করছে উত্তরাঞ্চলের নীলফামারী, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও ও রংপুর জেলার সকল ফিলিং স্টেশন, ফলে সেখানে চাপ বেড়েছে। এতে জ্বালানিসংগ্রহে সময় লাগছে, পরিবহন খরচও বেড়েছে।

বুধবার (২১ মার্চ) বিকেলে জেলা শহরের ইটাখোলা গ্রামে বাদিয়া মোড়ের মুক্তা ফিলিং স্টেশনে গিয়ে ডিজেল ও অকটেন সংকটের কথা জানা গেছে। সেখানে মিটারম্যান মৃনাল কান্তি রায় বলেন,‘মঙ্গলবার রাতে (৪০,৬০০) লিঃ ডিজেল শেষ হয়েছে। এর আগে দুই দফায় পার্বতীপুর ডিপোতে গিয়ে তেলের গাড়ি ফেরত এসেছে। এখন বাঘাবাড়ি ডিপোতে পাঠানো হয়েছে। জ্বালানি তেলের সংকট বলে মনে হচ্ছে।

মৃনাল বলেন, স্টেশনে ডিজেল এবং অকটেনের জন্য ক্রেতারা ফেরত যাচ্ছে। অপরদিকে,এখন যে পরিমাণ পেট্রল আছে তাতে সর্বোচ্চ একদিনের মত চলবে। দ্রুত তেল পাওয়া  না গেলে স্টেশন বন্ধ রাখতে হবে।

জেলা শহরের পার্শ্ববর্তী বনবিভাগ এলাকার মেসার্স রশিদা ফিলিং স্টেশনের মালিক আঞ্জু রশিদ বলেন,‘আমার স্টেশনে যেটুকু ডিজেল, পেট্রল, অকটেন মজুদ আছে তা আজ বৃহস্পতিবার (২২ মার্চ) পর্যন্ত চলতে পারে। এরপর পাম্প বন্ধ হয়ে যাবে।

তিনি বলেন, পার্বতীপুর ডিপোতে সরবরাহ না পেয়ে গত মঙ্গলবার রাতে বাঘাবাড়ি ডিপোতে গাড়ি পাঠিয়েছি। বুধবার রাতে ফেরার কথা ছিল। তবে আজ সকাল পর্যন্ত গাড়ি পৌঁছায়নি।

তিনি জানান, পার্বতীপুর ডিপো থেকে একটি লরি জ্বালানি সংগ্রহ করতে পরিবহন খরচ হয় চার থেকে পাঁচ হাজার টাকা। সেখানে সিরাজগঞ্জের বাঘাবাড়ি ডিপো থেকে তেলের পরিবহন খরচ হচ্ছে ১৭ হাজার টাকা। খরচ বাড়ায় ব্যবসায়ীদের লোকশান গুনতে হচ্ছে।

লাহিন এন্ড ব্রার্দাস ফিলিং স্টেশনের প্রোফাইটার মো. আজগার আলী বলেন, পার্বতীপুর ডিপো থেকে পদ্মা, মেঘনা, যমুনা কোম্পানীর জ্বালানি তেল সরবরাহ করা হয়। তিনি বলেন, জেলায় প্রায় ৮০টি ফিলিং স্টেশন আছে। এর মধ্যে অধিকাংশই বন্ধের উপক্রম হয়ে পড়েছে।

জেলা সদরের রামনগর ইউনিয়নের বাহালীপাড়া সরকার পাড়া গ্রামের কৃষক হাফিজুল ইসলাম (৩৭) বলেন,‘ডিজেল চালিত স্যালো মেশিন দিয়ে এবারে দুই বিঘা জমিতে বোরো চাষ করছি। সেচের ভরা মৌসুমে  হঠাৎ  করে চাহিদা অনুযায়ী ডিজেল পাওয়া যাচ্ছে না।’

একই গ্রামের কৃষক রেজাউল করিম (৩৯) বলেন,‘বৃহস্পতিবার সকালে শহরের মুক্তা ফিলিং স্টেশনে  (পাম্পে) ডিজেল না পেয়ে অন্য পাম্পে যেতে হয়েছে। কথা হয় ইটাখোলা ব্রামন পাড়া এলাকার কৃষক হরিশ্চন্দ্র রায়ের সাথে তিনি বলেন, আমার চার বিঘা জমিতে ডিজেল চালিত পাম্প দিয়ে সেচ দিতে গিয়ে সমস্যায় পড়তে হয়। পাম্পে গিয়ে সেলসম্যানদের কাছে জানতে পারি তারা ডিপো থেকে তেল সরবরাহ পাচ্ছেন না।’

জেলা সদরের রামনগর ইউনিয়নের বাহালী পাড়া ডাঙাপাড়া গ্রামের আশরাফ আলী (৪২) বলেন,‘গত মঙ্গলবার পেট্রলপাম্পে গিয়ে ডিজেল পাইনি। এরপর স্থানীয় বাজারে খুচরা দোকানদারের কাছে চড়া দামে ডিজেল কিনে স্যালো মেশিন ও ট্রাক্টর চালাচ্ছি। তিনি বলেন, বর্তমানে কৃষকরা বোরো আবাদ নিয়ে বিপাকে পড়েছে।

নীলফামারী পৌর শহরের ৩ নং ওয়ার্ডের কৃষক ফজলুল হক (৫৫) বলেন, পাম্পে ডিজেল সংকটের খবর পেয়ে স্থানীয় বাজারের অসাধু কিছ ব্যবসায়ী চড়া দামে ডিজেলসহ অকটেন ও পেট্রোল বিক্রি করছে। তিনি বলেন, বাধ্য হয়ে আমার তিন বিঘা জমির বোরোর ক্ষেতে চড়া দাম দিয়ে ডিজেল কিনে সেচ দিতে হচ্ছে।

এব্যাপারে, নাম প্রকাশে অনিচ্ছুক পার্বতীপুর ডিপোর এক কর্মকর্তা বলেন,‘রেলপথে জ্বালানিতেল বহনের ওয়াগানগুলো সিরাজগঞ্জের একটি পাওয়ার প্লান্টের জ্বালানি সরবরাহে ব্যস্ত আছে। এ কারণে এখানে সরবরাহ কমেছে।

তিনি বলেন, জ্বালানির কোনও ঘাটতি নেই, আমাদের আপার পয়েন্টে জ্বালানি তেল পর্যাপ্ত মজুদ আছে। এটি একটি সাময়িক সমস্যা, আগামী দু-একদিনের মধ্যে সরবরাহ স্বাভাবিক হয়ে যাবে।

 

 

 

 

/জেজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
জাকার্তায় সোনা জিতে বাংলাদেশ পুলিশের ভানরুমের চমক
রাব্বির ব্যাটে শাইনপুকুরকে হারালো শেখ জামাল
রাব্বির ব্যাটে শাইনপুকুরকে হারালো শেখ জামাল
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
পার্বত্য অঞ্চলে অদৃশ্য শক্তি বলে কোনও কথা নেই: পার্বত্য প্রতিমন্ত্রী
পার্বত্য অঞ্চলে অদৃশ্য শক্তি বলে কোনও কথা নেই: পার্বত্য প্রতিমন্ত্রী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা