X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

খুলনায় পানি সঙ্কট: সাব-মার্সেবল মেশিন বসানোর হিড়িক

খুলনা প্রতিনিধি
২৪ মার্চ ২০১৮, ১৪:১৩আপডেট : ২৪ মার্চ ২০১৮, ১৪:২৫

খুলনায় পানি সঙ্কটের কারণে সাব-মার্সেবল বসানো হিড়িক পড়েছে

গ্রীষ্মের শুরুতেই খুলনা মহানগরীতে পানির সঙ্কট শুরু হয়েছে। তাপদহ ও খরায় ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় এ সঙ্কট দেখা দিয়েছে। এ অবস্থায় নগর জুড়ে সাব-মার্সেবল মেশিন বসানোর হিড়িক পড়েছে। এ ব্যাপারে আইন থাকলেও বিভিন্ন দিক বিবেচনা করে কোনও পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে জানান ওয়াসার ডিএমডি।

খুলনা ওয়াসার ডিএমডি কামাল উদ্দিন আহমেদ বলেন,‘কেবল সাব-মার্সেবলই না, নলকূপ স্থাপন করার ক্ষেত্রেও ওয়াসার অনুমতি নেওয়া প্রয়োজন। এ বিষয়ে সুস্পষ্ট আইন ও বিধান রয়েছে। কিন্তু আইনটি বাস্তবায়নের ক্ষেত্রে রাজনৈতিক প্রভাবশালীদের পদক্ষেপ ও মানবিক দিক বিবেচনায় কোনও পদক্ষেপ নেওয়া হচ্ছে না। নগরবাসীর পানির চাহিদা পূরণ করার পর এ বিষয়টি কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। ’

তিনি আরও বলেন, ‘ভূ-গর্ভের পানির স্তরেরও নির্দিষ্ট সীমা রয়েছে। পানির স্তর নিচে নেমে যাওয়ার ফলে নলকূপে আর পানি উঠছে না। সাব-মার্সেবল মেশিন বসানোর ফলে কিছু এলাকার মানুষ সুবিধা পাচ্ছে। সাব মার্চেবল বেশি বসানো হলে ওই এলাকার নলকূপগুলোয় আর পানি আসবে না। এ জন্য ওয়াসা ভূ-উপরিস্ত পানির ব্যবহারের দিকে জোর দিয়েছে। যে প্রকল্প দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন শুরু হবে।’

খুলনা ওয়াসা সূত্রে জানা গেছে, ওয়াসার চারটি জোনের ৮৫টি গভীর নলকূপ থেকে মহানগরীর ৩১টি ওয়ার্ডে পানি সরবরাহ করা হচ্ছে। এ নগরে প্রতিদিন পানির চাহিদা ১১ কোটি লিটার। চাহিদার ৪০ ভাগ পানি খুলনা ওয়াসা সরবরাহ করতে পারে। বাকী ৬০ ভাগ নগরিকরা গভীর অগভীর নলকূল (টিউবওয়েল), নদী, খাল পুকুরসহ অন্যান্য উৎস থেকে সংগ্রহ করে। চলতি গ্রীষ্ম মৌসুমে মহানগরীতে ভূ-গর্ভস্থ পানির স্তর ৩৩ থেকে ৩৫ ফিট নিচে নেমে গেছে। শীত ও বর্ষা মৌসুমে পানিরস্তর ১৮ থেকে ২০ ফিটের মধ্যে অবস্থান করে। বর্তমানে খুলনা ওয়াসার পাম্প স্টাটিং ওয়াটার স্তরও সমস্যায় রয়েছে। ফলে পাম্প দীর্ঘ সময় ধরে চালাতে হচ্ছে। ওয়াসার গভীর নলকুপগুলো ভোর ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত টানা চালিয়েও চাহিদা মাফিক পানি সরবরাহ করতে অসুবিধা হচ্ছে।

পানি সঙ্কটের কারণে দূর-দূরান্ত থেকে পানি আনা হয়

গোবরচাকা প্রধান সড়ক এলাকার বাসিন্দা বাড়ি মালিক এম হাবিবুর রহমান বলেন, ‘নলকূপে পানি পাওয়া যাচ্ছে না। দিনভর মেশিন চালালেও হাউসে এক ফোটা পানি উঠছে না। ফলে সমস্যা সমাধানে সাব-মার্সেবল মেশিন বসানো হয়েছে। যা ১শ’ ফিট নিচে বসানো হয়েছে। এখন স্বল্প সময় মেশিন চালালেও প্রয়োজনীয় পানি পাওয়া যাচ্ছে। ওয়াসার পানি সরবরাহ চালু হলে নলকূপের ওপর চাপ কমিয়ে দেব।

খুলনা ওয়াসার নির্বাহী প্রকৌশলী মো. রেজাউর ইসলাম জানান, ‘পানির সমস্যা সমাধানে এরইমধ্যে ওয়াসা এলাকায় অবস্থিত পাম্পগুলো সচল রাখার জন্য যন্ত্রাংশ কেনা হয়েছে। কোনও পাম্প নস্ট হলে দ্রুত তা সচল করা যাবে। ’

তিনি আরও জানান, কেসিসি’র ৯ নং ওয়ার্ড থেকে ৩১ নং ওয়ার্ড পর্যন্ত ২৯০ কিলোমিটার পর্যন্ত খুলনা ওয়াসার নেটওয়ার্ক রয়েছে। এর মধ্যে বসবাসকারি বাড়ির মালিকরা নতুন আবেদন করলেও ওয়াসা কম সময়ে ও অল্প খরচে পানির সমস্যা মেটাতে তৎপর রয়েছে।

খুলনা ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) কামাল উদ্দিন আহমেদ জানান, খুলনা ওয়াসা ২ হাজার ৫২৪ কোটি টাকায় ব্যয়ে একটি নতুন প্রকল্পের কাজ করছে। এরইমধ্যে মধ্যে এ প্রকল্পের ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। এ  প্রকল্পে গোপালগঞ্চের মধুমতি নদী থেকে পাইপলাইনের মাধ্যমে মহানগরিতে পানি সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে। দুটি চায়না কোম্পানি এ প্রকল্প বাস্তবায়ন করছে।  এরইমধ্যে রিভার ক্রসিং, ডেভেলপমেন্টের কাজসহ জুলাইতে কমিশনিং হবে। আশা করা হচ্ছে  ডিসেম্বর মাসের মধ্যে খুলনাবাসী ওয়াসার পানি পাবেন।

আরও পড়ুন: বগুড়ায় টার্মিনালের জায়গা দখল করে মার্কেট নির্মাণের অভিযোগ

 

 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি