X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

অস্ট্রেলিয়ায় নিহত নিপা ও দিনারের পরিবারে শোকের ছায়া

আমির হুসাইন স্মিথ, নারায়ণগঞ্জ
০৩ এপ্রিল ২০১৮, ০৩:০২আপডেট : ০৩ এপ্রিল ২০১৮, ০৮:১৮

অস্ট্রেলিয়ায় নিহত নিপা ও দিনারের পরিবারে শোকের ছায়া অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলীয় কাকুডা পার্কের সামনে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের সাদেকা কামাল নিপা ও সাইফুল ইসলাম দিনারের বাড়িতে শোকের ছায়া নেমে এসছে। ছোট মেয়েকে হারিয়ে বারবার মূর্ছা যাচ্ছেন নিপার মা জুলিয়া বেগম। আর শোকে স্তব্ধ সাইফুল ইসলাম দিনারের পরিবার। ছেলে হারিয়ে অসুস্থ হয়ে পড়েছেন দিনারের মা। দুই পরিবারের দাবি, সরকার যেন দ্রুত লাশ দেশে ফিরিয়ে আনে। তারা যেন নিজ হাতে স্বজনের মরদেহ কবর দিতে পারেন।

দুই পরিবারের লোকজনই অভিযোগ করেছেন, সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার পর দুদিন পেরিয়ে গেলে সরকারিভাবে তাদের কিছুই জানানো হয়নি। বেসরকারি টেলিভিশন ও অস্ট্রেলিয়ায় ছেলে-মেয়ের বন্ধুদের কাছে টেলিফোন করে তারা নিপা ও দিনারের মুত্যৃর খবর জানতে পেরেছেন।

গত ১ এপ্রিল ছিল সাইফুল ইসলাম দিনারের জন্মদিন ও স্টার সানডে। দিনারের জন্মদিন সেলিব্রেট ও স্টার সানডের অনুষ্ঠান উপভাগ করতেই বন্ধুদের সঙ্গে নিয়ে বেড়াতে বের হন তারা। গাড়ি ড্রাইভ করছিলেন সাইফুল ইসলাম দিনার নিজেই। বন্ধুদের সঙ্গে ঘুরতে বের হয় সোনারগাঁয়ের নিপা ও তার স্বামী মোসাদ্দেক হোসেন সোহান এবং সাইফুল ইসলাম ও তার স্ত্রী সায়মা আক্তার সেতু। নিপার স্বামী সোহান এবং দিনারের স্ত্রী সায়মা আক্তার সেতু বর্তমানে অস্ট্রেলিয়ায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

সোনারগাঁয়ের মোগড়াপাড়া ইউনিয়নের বড়নগর এলাকার রাবেয়া মঞ্জিল সাদেকা কালাম নিপার বাসা। তার বাবার নাম খন্দকার মোস্তফা কামাল বাবুল। ২০০৯ সালে নিপার স্বামী সোহাগ অস্ট্রেলিয়ার চার্লস ডারউইন বিশ্ববিদ্যালয়ে পড়তে যান। সাড়ে তিন বছর আগে স্ত্রী নিপাকে অস্ট্রেলিয়ায় নিয়ে যান। স্বামী পড়াশোনা করায় নিপা সেখানে পার্টটাইম জব করতো। তিন ছেলেমেয়ের মধ্যে সে সবার ছোট।

ছোট মেয়ে নিপাকে হারিয়ে বারবার মূর্ছা যাচ্ছেন মা জুলিয়া বেগম। কিছুক্ষণ পর পর বিলাপ করে কাঁদছেন। বলছেন আমার কী হয়ে গেলো। সুখের আশায় স্বামীর সঙ্গে দেশ ছেড়েছিলেন নিপা। কিন্তু সড়ক দুর্ঘটনা সব সুখ কেড়ে নিয়েছে।

নিপার মা জুলিয়া বেগম জানান, তার দুই মেয়ে ও এক ছেলে। বড় মেয়ে আমেরিকা প্রবাসী, ছেলে লন্ডন প্রবাসী আর ছোট মেয়ে স্বামীর সঙ্গে অস্ট্রেলিয়ায় থাকতো। তিনি জানান, গত শনিবার (১ এপ্রিল) বিকেলে জানতে পারেন নিপা ও তার স্বামী সড়ক দুর্ঘটনায় আহত হয়েছে। পরে জানতে পারি মেয়ে মারা গেছে। মেয়ের মৃত্যুর খবর পাওয়ার পর থেকে বারবার মূর্ছা যাচ্ছেন জুলিয়া বেগম। প্রতিবেশীরা তাকে সান্ত্বনা দেওয়ার চেষ্টা করলেও তার বিলাপ থামছে না।

জুলিয়া বেগম জানান, তার মেয়ের জামাই পড়াশোনা করে। তার পক্ষে টাকা খরচ করে লাশ বাংলাদেশে নিয়ে আসা সম্ভব নয়।

তিনি অভিযোগ করেন, ঘটনার পর দুদিন পেরিয়ে গেলেও সরকারের পক্ষ থেকে দুর্ঘটনার বিষয়ে তাদের কিছু জানানো হয়নি।

নিপার বাবা মোস্তাফা কামাল বাবুল দ্রুত মেয়ের লাশ দেশে ফিরিয়ে নিয়ে আসার জন্য সরকারের কাছে দাবি জানান। তিনি বলেন, সরকারের কাছে আমার শুধু একটাই চাওয়া, যেন মেয়ের লাশ দেখে নিজ হাতে কবর দিতে পারি।

অপরদিকে মোগড়াপাড়া ইউনিয়নের মজলিশ গ্রামে গিয়ে গিয়ে দেখা যায়, শোকে স্তব্ধ সড়ক দুর্ঘটনায় নিহত সাইফুল ইসলাম দিনারের পরিবার। ছেলের মৃত্যুর খবর পেয়ে অসুস্থ হয়ে পড়েছেন মা মোতাহারা বেগম। পরিবারের সদস্যরা তাকে কারও সঙ্গে কথা বলতে দিচ্ছেন না। ডাক্তারের পরামর্শে তাকে পূর্ণ বিশ্রামে রাখা হয়েছে। ছেলে হারানোর শোকে বারবার জ্ঞান হারিয়ে ফেলছেন।

দিনারের বাবা মাজহারুল ইসলাম বলেন, ছেলেকে তো হারিয়েছি আর ফিরে পাবো না। এখন একটাই দাবি, যেন দূতাবাসের মাধ্যমে সরকার ছেলের লাশটা দ্রুত দেশে ফিরিয়ে আনে।

চার ভাইবোনের মধ্যে সবার ছোট ছিল দিনার। ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি থেকে বিবিএস পাস করে ২০১৩ সালে তিনি অস্ট্রেলিয়ার চার্লস ডারউইন বিশ্ববিদ্যালয়ে এমবিএ কোর্সে ভর্তি হন। চার মাস আগে তিনি দেশে এসে স্ত্রী সায়মা আক্তার সেতুকে অস্ট্রেলিয়ায় নিয়ে যান। আগামী মে মাসে তাদের দেশে আসার কথা ছিল। এ সময় তাদের বিবাহোত্তর সংবর্ধনা আয়োজনের কথা ছিল।

অস্ট্রেলিয়ায় ঘুরতে বের হওয়ার আগে সব বন্ধু মিলে সেলফি তুলেছিল। কিন্তু কে জানতো এই ছবিই শেষ ছবি হবে বন্ধু নিপা আর দিনারের। সেলফিতে মোট সাত বন্ধু ছিল তারা।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহীনুর ইসলাম জানান, অস্ট্রেলিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহতদের লাশ দেশে ফিরিয়ে আনতে সরকারিভাবে যোগাযোগ করা হয়েছে। অস্ট্রেলিয়ায় সরকারি ছুটি থাকায় লাশের ময়নাতদন্তসহ মেডিকেল সার্টিফিকেট সংক্রান্ত বিষয় সম্পন্ন করতে কিছুটা বিলম্ব হচ্ছে। তবে দ্রুত নিহতদের লাশ দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছে সরকার।

/এমপি/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগের প্রোগ্রাম, ক্লাস-পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের
বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগের প্রোগ্রাম, ক্লাস-পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের
শিশুশিক্ষার্থীকে বেধড়ক মারপিট, মাদ্রাসাশিক্ষক আটক
শিশুশিক্ষার্থীকে বেধড়ক মারপিট, মাদ্রাসাশিক্ষক আটক
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা