X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা নিরসনে কাজ করবে সেনাবাহিনী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
০৯ এপ্রিল ২০১৮, ১৮:১৪আপডেট : ০৯ এপ্রিল ২০১৮, ২১:০১

চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে দুই পক্ষের সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহীনি ওচট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ

চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে যৌথভাবে কাজ করবে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক)। সোমবার (০৯ এপ্রিল) দুপুরে র‌্যাডিসন ব্লু হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে দুই পক্ষ এক সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন।

বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন  লেফটেন্যান্ট কর্নেল শাহরিয়ার আহমেদ, উপ-মহাপরিচালক, পরিকল্পনা ও বাস্তবায়ন ৩৪ ইঞ্জিনিয়ারিং ব্রিগেড। অন্যদিকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষে পক্ষে স্বাক্ষর করেন প্রকৌশলী হাসান বিন শামস। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুস ছালাম।

তিনি বলেন,‘গত বর্ষা মৌসুমে অতি বৃষ্টি ও জোয়ারের কারণে চট্টগ্রাম পানির নিচে তলিয়ে গিয়েছিল। সেই দৃশ্য আমরা সবাই দেখেছি। ওই সময় এমন ভয়াবহ দৃশ্যের সৃষ্টি হয়েছে, তখন মানুষকে বলতে শুনেছি চট্টগ্রাম অভিভাবকহীন হয়ে পড়েছে। চট্টগ্রামে আর বসবাস করা যাবে না। তাদের সেই সন্দেহ, তাদের সেই আশঙ্কাকে মিথ্যা প্রমাণিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এগিয়ে এসেছেন চট্টগ্রামের অভিভাবক হিসেবে। নগরবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে এগিয়ে এসেছে বাংলাদেশ সেনাবাহিনী।

তিনি আর বলেন, ‘জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ দুটি প্রকল্প হাতে নিয়েছে। যেখানে ব্যয় হবে প্রায় ৮ হাজার কোটি টাকা। প্রকল্প দুটি হলেও উদ্দেশ্যে একটি আর তা হলো জলাবদ্ধতা নিরসন করা। প্রথম প্রকল্প হলো কর্ণফুলী নদীর তীরে চাক্তাই খালের মুখ থেকে কালুরঘাট ব্রিজ পর্যন্ত সাড়ে ৮ কিলোমিটার রাস্তা কাম বাঁধ নির্মাণ করা। দ্বিতীয় প্রকল্পটি হলো, নগরীর ৫৭টি গুরুত্বপূর্ণ খাল এবং ড্রেনগুলোকে যথাযথ উন্নত ও সম্প্রসারণ করাসহ নগরীর পানি নিষ্কাশনের প্রতিবন্ধকতা দূর করা। এ কারণে বিভিন্ন ব্যবস্থা হাতে নেওয়া। দুটি প্রকল্প বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সহযোগিতায় চউক বাস্তবায়ন করবে। এ দুটি প্রকল্প বাস্তবায়িত হলে চট্টগ্রামবাসীকে আর জলাবদ্ধতার মুখোমুখি হতে হবে না।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম, সাধারণ সম্পাদক এম এ সালাম ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান। সেনাবাহিনীর পক্ষে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ক্যান্টমেন্টের জিওসি মেজর জেনারেল জাহাঙ্গীর কবির তালুকদার, ডিজিএফআই চট্টগ্রাম অঞ্চলের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আদিল চৌধুরী।

এ সময় জলাবদ্ধতা নিরসন প্রকল্প বাস্তবায়নে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি বলেন, ‘আপনারা যেভাবে সহযোগিতা চাইবেন চট্টগ্রাম সিটি করপোরেশন সেভাবে আপনাদের সহযোগিতা করবে। এখানে কোনও সন্দেহ বা সংশয় থাকবে না, আমরা জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে শতভাগ সহযোগিতা করবো।’

জলাবদ্ধতা নিরসন প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা করা নৈতিক দায়িত্ব উল্লেখ করে মেয়র বলেন, ‘এই প্রকল্প যত দ্রুত শেষ হবে চট্টগ্রামবাসীর জন্য তত ভালো। চট্টগ্রামের মানুষ জলাবদ্ধতা থেকে দ্রুত মুক্তি পাবে। তাই এই প্রকল্পে সহযোগিতা করা আমাদের নৈতিক দায়িত্ব। দলমত নির্বিশেষে সবাইকে সংকীর্ণতার ঊর্ধ্বে ওঠে সহযোগিতা করতে হবে।

আরও পড়ুন: লক্ষ্মীপুরে তরুণীকে ধর্ষণের পর হত্যার অভিযোগ, আটক-১

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা