X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সোনার মানুষ হওয়ার প্রত্যয়ে দেশজুড়ে বর্ষবরণ

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৪ এপ্রিল ২০১৮, ১৯:০০আপডেট : ১৪ এপ্রিল ২০১৮, ২৩:০৯

ঝালকাঠিতে নেচে-গেয়ে বর্ষবরণ (ছবি- প্রতিনিধি)

দেশজুড়ে বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। ১৪২৫ বাংলা সনের প্রথম দিনে শনিবার চারদিকে ছিল সাজ সাজ রব আর লাল-সাদা পোশাকের সমাহার। পথে পথে বেজেছে ঢোল, ভেঁপু, ডুগডুগি। দেশের বিভিন্ন স্থানে ছিল মঙ্গল শোভাযাত্রা, গান, নাচ, বৈশাখী মেলাসহ হরেক রকম আয়োজন। এগুলোতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বাংলা ট্রিবিউনের প্রতিনিধিদের পাঠানো খবরে বলা হয়েছে, দেশজুড়ে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে পহেলা বৈশাখ। সর্বজনীন এ উৎসবে মানুষের সাধনা ও সেবায় মনের আঁধার কাটিয়ে লালনের ‘সোনার মানুষ হওয়ার’ প্রত্যয় ছিল সবার মধ্যে।

চট্টগ্রাম থেকে বাংলা ট্রিবিউনের নিজস্ব প্রতিবেদক জানান, নতুন বছরকে বরণ করে নিতে বন্দর নগরীতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাঙালির চিরায়ত এ উৎসবকে ঘিরে বিভিন্ন স্থানে বসে বৈশাখী মেলা।

সকাল সোয়া ৬টায় রক্তকবরীর পরিবেশনায় ডিসি হিলের নজরুল স্কয়ারে শুরু হয় বর্ষবরণের অনুষ্ঠান। রবীন্দ্র সংগীতশিল্পী শীলা মোমেনের নেতৃত্বে রক্তকবরীর শিল্পীরা নববর্ষকে আহ্বান জানান গানে গানে। এদিকে, সকাল পৌনে ৮টায় বর্ষবরণ উৎসব শুরু হয় সিআরবির শিরিষতলায়। ভায়োলিনিস্ট চিটাগাংয়ের শিল্পীদের ‘এসো হে বৈশাখ এসো এসো’ গানের পরিবেশনায় এখানে শুরু হয় বৈশাখী উৎসব উদযাপন।

গোপালগঞ্জে মঙ্গল শোভাযাত্রা (ছবি- প্রতিনিধি)

সকাল ১০টায় নগরীর বাদশা মিয়া সড়কে অবস্থিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট থেকে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। চারুকলার সামনে থেকে বের হয়ে কাজির দেউরি ও জামাল খান হয়ে পুনরায় চারুকলায় গিয়ে শেষ হয় মঙ্গল শোভাযাত্রা। চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি নগরীর হাজারো মানুষ শোভাযাত্রায় অংশ নেন। সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে আরও একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়। এটি ওয়াসার মোড় হয়ে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

শিরিষতলায় প্রথম অধিবেশনে পহেলা বৈশাখের অনুষ্ঠানে দলীয় পরিবেশনায় ২২টি সাংস্কৃতিক সংগঠন নেয়। বেলা ২টায় সাত রাস্তার মোড়ে অনুষ্ঠিত হয় সাহাবউদ্দিনের বলীখেলা। পৌনে ৩টায় ছিল ঢাকার সমগীত সাংস্কৃতিক প্রাঙ্গণের পরিবেশনা। বিকাল পৌনে ৪টা থেকে একক সংগীত পরিবেশন করেন ইকবাল হায়দার, নাফিজা শামীম প্রাপ্তি, বিমল বাউল, পাপড়ি ভট্টাচার্য, সনজিত আচার্য ও আবদুর রহিম। জাতীয় সংগীতের মধ্য দিয়ে শেষ হবে এবারের আয়োজন।

হিলিতে মঙ্গল শোভাযাত্রায় শিশুদের অংশগ্রহণ (ছবি- প্রতিনিধি)

অন্যদিকে, ডিসি হিলে গান পরিবেশন করে গুরুকুল সংগীত একাডেমি, সুর সাধনা সংগীতালয়, ছন্দানন্দ, গীতধ্বনি, জয়ন্তী, সৃজামি, খেলাঘর, ইমন কল্যাণ সংগীত বিদ্যাপীঠ ও বংশী শিল্পকলা একাডেমি। নৃত্য পরিবেশন করে নটরাজ, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, গুরুকুল, নৃত্যম একাডেমি, ঘুঙুর নৃত্যকলা কেন্দ্র, সঞ্চারী নৃত্যকলা একাডেমি, নৃত্য নিকেতন, দি স্কুল অব ক্লাসিক অ্যান্ড ফোক ডান্স এবং কৃত্তিকা নৃত্যালয়। আবৃত্তি করে বোধন আবৃত্তি পরিষদ, প্রমা আবৃত্তি সংগঠন, স্বরনন্দন প্রমিত বাংলা চর্চা কেন্দ্র ও উচ্চারক আবৃত্তিকুঞ্জ।

বাংলা ট্রিবিউনের রাজশাহী প্রতিনিধি জানান, সোনার মানুষ হবার প্রত্যয়ে বর্ণিল আয়োজন ও উৎসবমুখর পরিবেশে এ জেলায় বরণ করা হয় বাংলা নববর্ষকে। নবীন-প্রবীণ সবাই সার্বজনীন এই উৎসবে মাতোয়ারা হয়ে উঠেন। ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ বাউলসম্রাট লালন সাঁইজির এই অমর পঙিকে প্রতিপাদ্য করে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় অংশগ্রহণকারীরা নিজেদের সোনার মানুষ হিসেবে গড়ার প্রত্যয় ব্যক্ত করেন। বিকালে পদ্মা নদীর পাড়ে মানুষের ঢল নামে।

বাগেরহাটে মঙ্গল শোভাযাত্রা (ছবি- প্রতিনিধি)

বিভাগীয় শহরটিতে স্ব স্ব ব্যবস্থাপনায় বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠন, স্কুল-কলেজ বাংলা নববর্ষ উদযাপন করেছে। নগরীর আলুপট্টি মোড় থেকে সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এতে নেতৃত্ব দেন ভাষাসৈনিক আবুল হোসেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

এদিকে, রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৯টায় মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। রাজশাহী কলেজিয়েট স্কুল থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে রিভারভিউ কালেক্টোরেট স্কুলে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে এখানেই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে দুই দিনের বৈশাখী মেলাও শুরু হয়েছে।

অন্যাদিকে, নববর্ষ উপলক্ষে রাজশাহী কেন্দ্রীয় কারাগার, হাসপাতাল ও শিশু পরিবার, শিশু সদনে (এতিম খানায়) ঐতিহ্যবাহী বাঙালি খাবারের ব্যবস্থা করা হয়েছে। শিশু পরিবারে শিশুদের নিয়ে ঐতিহ্যবাহী বাঙালি সাংস্কৃতিক অনুষ্ঠান, কারাবন্দিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কয়েদিদের তৈরি বিভিন্ন দ্রব্যাদির প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। এ ছাড়া, রাজশাহী বরেন্দ্র গবেষণা জাদুঘর, শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখান এবং জিয়া পার্ক সর্বসাধারণের জন্য বিনা টিকেটে উন্মুক্ত রাখা হয়েছে।

খুলনা প্রতিনিধি জানান, এ জেলায় বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে পহেলা বৈশাখ উদযাপন করা হয়। দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে ছিল মঙ্গল শোভাযাত্রা, বৈশাখী গান, সাংস্কৃতিক অনুষ্ঠান, আনন্দ মেলা ও পান্তা উৎসব।

যশোরে মঙ্গল শোভাযাত্রা (ছবি- প্রতিনিধি)

জেলা প্রশাসনের উদ্যোগে সকালে খুলনা বিভাগীয় জাদুঘর চত্বরে বকুলতলায় বৈশাখী গানের মধ্যদিয়ে উৎসবের সূচনা হয়। পরে শিববাড়ি মোড়ে বেলুন ও ফেস্টুন উড়িয়ে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া ও মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক। শোভাযাত্রাটি শিববাড়ি মোড় থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে খুলনা অফিসার্স ক্লাবে এসে শেষ হয়।

সকাল ৮টায় জেলা প্রশাসকের বাংলোর বকুলতলায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তা উৎসব। এ ছাড়া, নগরীর শান্তিধাম মোড়স্থ জাতিসংঘ শিশু পার্কে বৈশাখী মেলার আয়োজন রয়েছে। খুলনা শিশু একাডেমি শিশুদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের শোভাযাত্রা সকাল সাড়ে ৮টায় শিববাড়ী মোড় থেকে ময়লাপোতা হয়ে রয়্যাল চত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষ হলে রয়্যাল চত্বরে আনন্দ উৎসবে নেচে-গেয়ে উৎফুল্লতা প্রকাশ করেন শিক্ষক-শিক্ষার্থীরা। এদিকে, খুলনা বিশ্ববিদ্যালয় মাঠে আয়োজিত বৈশাখী মেলায় মানুষের ঢল নামে। এখানে মেলার পাশাপাশি বেলা ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে।

এদিকে, খুলনা সাংবাদিক ইউনিয়ন সকালে আয়োজন করে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তা উৎসব। এ অনুষ্ঠানে কেসিসি মেয়র প্রার্থী আওয়ামী লীগ নেতা তালুকদার আব্দুল খালেক ও বিএনপি নেতা নজরুল ইসলাম মঞ্জুসহ বিভিন্ন সাগরিক নেতারা উপস্থিত ছিলেন। এ ছাড়া, সব শিক্ষা প্রতিষ্ঠানে স্ব স্ব ব্যবস্থাপনায় জাঁকজমকপূর্ণভাবে পহেলা বৈশাখ উদযাপন করে। বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার কর্তৃপক্ষ শিশুদের রচনা প্রতিযোগিতার আয়োজন করে।

বরিশাল প্রতিনিধি জানান, প্রভাতী অনুষ্ঠান, রাখি বন্ধন, মঙ্গল শোভাযাত্রা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের মধ্য দিয়ে এ জেলায় নতুন বছরকে বরণ করা হয়েছে। চারুকলা, উদীচী, জেলা প্রশাসন, খেলাঘরসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী প্রতিষ্ঠান এসব অনুষ্ঠানমালার আয়োজন করেছে। এসব অনুষ্ঠান চলবে তিন দিন পর্যন্ত।

ভোলায় মঙ্গল শোভাযাত্রা (ছবি- প্রতিনিধি)

সকাল সাড়ে ৬টায় ব্রজমোহন হাইস্কুল মাঠে উদীচী শিল্পী গোষ্ঠী প্রভাতী অনুষ্ঠানের মধ্য দিয়ে পহেলা বৈশাখ উদযাপনের সূচনা করে। এরপর রাখি বন্ধন উৎসব করে তারা। এদিকে, চারুকলা বরিশাল ৩৭তম মঙ্গল শোভাযাত্রা বের করে সকাল ৮টায় সিটি কলেজ প্রাঙ্গণ থেকে। সম্প্রতি বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া বিট্রিশ নাগরিক লুসি হল্ট এক শিশুর হাতে রাখি পড়িয়ে চারুকলার উৎসবের সূচনা করেন। নানা প্রতিকৃতিতে শোভিত হয়ে ঢাকঢোল বাজিয়ে চারুকলা বরিশালের বর্ণাঢ্য  শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। একইভাবে উদীচী শিল্পী গোষ্ঠী বিএম স্কুল প্রাঙ্গণ থেকে ও জেলা প্রশাসন সার্কিট হাউস থেকে মঙ্গল শোভাযাত্রা বের করে।

পহেলা বৈশাখ উপলক্ষে চারুকলার রয়েছে দুই দিনের লোকজ সংস্কৃতিক উৎসব ও উদীচীর রয়েছে তিন দিনের বৈশাখী মেলা। এ ছাড়া, বিভিন্ন সংগঠন বর্ষবরণে হালখাতাসহ নানা অনুষ্ঠানের আয়োজন  করেছে।

শেরপুর প্রতিনিধি জানান, এ জেলায় বর্ণাঢ্য আয়োজনে নববর্ষ উদযাপিত হয়েছে। সকাল সাড়ে ৬টায় জেলা কালেক্টোরেট চত্বরে সঙ্গীতানুষ্ঠান ও সকাল সাড়ে ৮টায় মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে জেলা প্রশাসন। কালেক্টোরেট চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। এসময় গ্রামীণ ঐতিহ্যবাহী পালকি, গরুর গাড়ি, ঘোড়ার গাড়ি এবং বাংলার বাঘসহ বিভিন্ন মুখোশ পড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের শিশু-কিশোররা বাদ্য-বাজনাসহ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। এ ছাড়া, জেলা শহর ও প্রতিটি উপজেলাতে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মঙ্গল শোভাযাত্রা (ছবি- প্রতিনিধি)

নেত্রকোনা প্রতিনিধি জানান, বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলা ১৪২৫ সালকে বরণ করা হচ্ছে। সকাল ৯টায় শহরের পুরাতন কালেক্টোরেট ভবন প্রাঙ্গণ থেকে জেলা প্রশাসনের উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন জেলা প্রশাসক মঈনউল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, সাবেক সংসদ সদস্য আশরাফ আলী খান খসরু, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, পৌর মেয়র নজরুল ইসলাম খান। এসময় জেলার বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, মঙ্গল শোভাযাত্রা ও বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে এ জেলায় পহেলা বৈশাখ পালিত হয়েছে। সকাল ৭টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে গরুর গাড়ি, ঘোড়ার গাড়ি, পালকি নিয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ আব্দুর রাজ্জাক পার্কে বৈশাখী মেলায় এসে শেষ হয়। মঙ্গল শোভাযাত্রার র‌্যালিতে সদর আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, জেলা প্রশাসক মোহাম্মাদ ইফতেখার হোসেন, পুলিশ সুপার সাজ্জাদুর রহমানের নেতৃত্বে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মানুষ অংশ নেন। এ ছাড়া, জেলা প্রশাসনের পাঁচ দিনের কর্মসূচি হিসেবে বৈশাখী মেলা প্রাঙ্গণে ঐতিহ্যবাহী বাঙালি খাবার পরিবেশন, গ্রাম বাংলার লাঠি খেলা, হা-ডু-ডু খেলা, মোরগ লড়াই, হাঁস ধরা ও সাঁতার প্রতিযোগিতাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পঞ্চগড় প্রতিনিধি জানান, ‘তাপস নিশ্বাস বায়ে, মুমূর্ষুরে দাও উড়ায়ে’ প্রতিপাদ্যে এ জেলায় পহেলা বৈশাখ পালিত হয়েছে। জেলা প্রশাসন সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি শেরেবাংলা পার্ক ধাক্কামারা গোলচত্বর হয়ে করতোয়া কালেক্টোরেট আদর্শ শিক্ষা নিকেতনে গিয়ে শেষ হয়। এ ছাড়া, করতোয়া কালেক্টোরেট আদর্শ শিক্ষা নিকেতনে পঞ্চগড় জেলা প্রশাসন পান্তা-ইলিশ ভোজন, লাঠিখেলা, হা-ডু-ডু খেলা, সাপ খেলা, পাখি খেলাসহ বিভিন্ন গ্রামীণ ঐতিহ্যবাহী খেলার আয়োজন করে।

নরসিংদী প্রতিনিধি জানান, পহেলা বৈশাখে এ জেলার বাসিন্দারা নানান আনন্দ আয়োজনে অংশ নিয়ে উৎসবে মেতে উঠেন। এ উপলক্ষে জেলাজুড়ে সরকারি-বেসরকারি দফতরসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন আয়োজন করেছে নানা অনুষ্ঠানের। সকাল ১১টায় জেলা প্রশাসনের উদ্যোগে মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়াম থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় বর্ষবরণ অনুষ্ঠান। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নতুন শিল্পকলা একাডেমি মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন। পরে নতুন শিল্পকলা একাডেমি মিলনায়তনের সামনে শুরু হয় বাউল গান, যাত্রাপালা, নাটক পরিবেশন প্রভৃতি। এ ছাড়া, শহরের আরশীনগর বটমূলে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, নরাসিংদী সরকারি কলেজ তমালতলা বন্ধু মহলের উদ্যোগে চলছে নানা আয়োজন।

নওগাঁ প্রতিনিধি জানান, বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে পহেলা বৈশাখ। সকাল ৯টায় জিলা স্কুল থেকে জেলা প্রশাসনের উদ্যোগে ফেস্টুন উড়িয়ে দিবসের উদ্ধোধন করা হয়। পরে গ্রামীণ ঐতিহ্য গরুর গাড়ি, ঘোড়ার গাড়ি ও পালকি নিয়ে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুরাতন কালেক্টোরেট চত্বরে গিয়ে শেষ হয়। পরে বিকালে পুরাতন কালেক্টোরেট চত্বরে মুক্তিযোদ্ধা মঞ্চে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, নৃত্য পরিবেশিত হয়।

যশোর প্রতিনিধি জানান, সুরের মূর্চ্ছনা ও ঢাক-ঢোলের তালে নেচে-গেয়ে এ জেলায় বরণ করে নেওয়া হয়েছে বাংলা নববর্ষকে। শহরজুড়ে বসেছে সাংস্কৃতিক অনুষ্ঠানের মেলা। শহরের ২০টি স্থানে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন আয়োজন করেছে বর্ষবরণ অনুষ্ঠানের। সকাল ৬টায় উদীচী যশোরের অনুষ্ঠানের মধ্যে দিয়ে শুরু হয় এসব আয়োজন। খুব সকালে ‘এসো হে বৈশাখ’র সুর ছড়িয়ে পড়ে চতুর্দিকে। সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বের হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রায় চারুপীঠ, চারুতীর্থ, এসএম সুলতান ফাইন আর্ট কলেজসহ বিভিন্ন সংগঠন তাদের তৈরি বিশালাকার দোয়েল, রাজারাণী, ঘোড়া প্রভৃতি বহন করে।

হবিগঞ্জ প্রতিনিধি জানান, পহেলা বৈশাখ বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করা হচ্ছে। সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এ উপলক্ষে শহরের শিরিষতলায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। দুপুরে বৃন্দাবন সরকারি কলেজ, মহিলা কলেজসহ বিভিন্ন স্থানে দিনব্যাপী বৈশাখী মেলা, সঙ্গীতানুষ্ঠানসহ বিভিন্ন আয়োজনের মাধ্যমে দিনটি পালিত হচ্ছে।

বাগেরহাট প্রতিনিধি জানান, ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে বাংলা নববর্ষকে বরণ করে নিয়েছেন বাগেরহাটবাসী। নববর্ষ উপলক্ষে সকালে শেখ হেলাল উদ্দিন স্টেডিয়াম থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ অডিটোরিয়ামে এসে শেষ হয়। শোভাযাত্রায় জেলা প্রশাসন, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। শহরের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা নানা সাজে সেজে শোভাযাত্রায় অংশ নেয়।

বরগুনা প্রতিনিধি জানান, প্রভাতি সঙ্গীতানুষ্ঠানের মধ্যে দিয়ে জেলা শহরের শিমুলতলায় বরণ করা হয়েছে ১৪২৫ বঙ্গাব্দকে। পহেলা বৈশাখের সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে সকাল সাড়ে ৮টায় শোভাযাত্রা বের করা হয়। স্থানীয় সংসদ সদস্য এড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর নেতৃত্বে শোভাযাত্রাটি শিমুলতলা থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার শিমুলতলায় গিয়ে শেষ হয়। বর্ষবরণ উপলক্ষে পাঁচ দিনের বৈশাখী মেলা বসেছে শিমুলতলায়। আয়োজন করা হয়েছে বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এ জেলায় বাংলা নববর্ষ উদযাপিত হচ্ছে। সকালে জেলা প্রশাসনের উদ্যোগে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য মঙ্গল শুভাযাত্রা বের হয়। এতে বিভিন্ন শ্রেণি-পেশার সাধারণ মানুষ অংশ নেন। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহরের ফারুকী পার্কে এসে শেষ হয়। পরে ফারুকী পার্কের আম্রকাননে অনুষ্ঠিত হয় বর্ষবরণ অনুষ্ঠান। এতে সঙ্গীত পরিবেশন করেন জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা। এদিকে, সীমান্তবর্তী উপজেলা আখাউড়ায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বাংলা নববর্ষ পালন করা হয়েছে। সকালে উপজেলা প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা প্রাঙ্গণে এসে শেষ হয়।

ঝালকাঠি প্রতিনিধি জানান, বর্ণাঢ্য আয়োজনে বাংলা নতুন বছরকে বরণ করলো ঝালকাঠিবাসী। সকাল ৬টায় শহরের শিশুপার্কের মঞ্চে প্রভাতি অনুষ্ঠানের মাধ্যমে বর্ষবরণ শুরু হয়। সকাল ৮টায় শিশু পার্ক থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে একস্থানে মিলিত হয়। বিভিন্ন শ্রেণি-পেশার হাজারো মানুষ এতে অংশ নেন। এ ছাড়া, শিশুপার্কের মাঠে তিনদিনের বৈশাখি মেলা চলছে।

এ জেলাগুলো ছাড়াও সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, নীলফামারী, মেহেরপুর, খাগড়াছড়ি, দিনাজপুর, গোপালগঞ্জ, ভোলা প্রভৃতি জেলায় বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে পহেলা বৈশাখ।

 

/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী
ইউরোপা লিগ থেকে বিদায়ের ভালো দিক দেখছেন লিভারপুল কোচ
ইউরোপা লিগ থেকে বিদায়ের ভালো দিক দেখছেন লিভারপুল কোচ
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষীদের নিতে জাহাজ আসবে এ সপ্তাহেই
মিয়ানমার থেকে পালিয়ে আসা সীমান্তরক্ষীদের নিতে জাহাজ আসবে এ সপ্তাহেই
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন