জাবিতে শিক্ষকদের হাতাহাতির ঘটনা তদন্তে ৩ সদস্যের কমিটি

Send
জাবি প্রতিনিধি
প্রকাশিত : ২০:০৮, এপ্রিল ১৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:২৩, এপ্রিল ১৭, ২০১৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উপাচার্য ফারজানা ইসলাম ও সাবেক উপাচার্য শরীফ এনামুল কবিরের অনুসারী শিক্ষকদের মধ্যে হাতাহাতির ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম এ তথ্য জানিয়েছেন।

উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম জানান, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক হারুন অর রশীদ খানকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ডেপুটি রেজিস্ট্রার (টিচিং) মোহাম্মদ আলী ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আবুল কালাম আজাদকে এ কমিটির সদস্য করা হয়েছে।

এদিকে, তদন্ত কমিটির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে তা প্রত্যাখ্যান করেছেন শরীফ এনামুল কবিরপন্থী শিক্ষকরা। দুই দফা দাবিতে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’র ব্যানারে আগামীকাল বুধবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন অবরোধ, কালো ব্যাজ ধারণ এবং মানববন্ধনের ঘোষণা দিয়েছেন তারা। এ ছাড়া, বিশ্ববিদ্যালয়ে সৃষ্ট পরিস্থিতিতে সাধারণ শিক্ষকদের সঙ্গে উপাচার্যের ডাকা আগামীকালের মতবিনিময় সভাও বয়কটের ঘোষণা দিয়েছেন তারা।

শরীফ এনামুল কবিরের অনুসারী শিক্ষকদের সংগঠনের মুখপাত্র দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, ‘হামলাকারী শিক্ষকদের বিচার দাবি করছি। ঘটনার সময় প্রক্টরিয়াল বডি নিষ্ক্রিয় ভূমিকা পালন করায় তাদের অপসারণের দাবি জানাচ্ছি। এ ঘটনায় যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে, সেটি নিরপেক্ষ নয়। তাই আমরা তা প্রত্যাখ্যান করলাম।’ সংগঠনটির সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে  এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

মঙ্গলবার ভোর পৌনে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিশমাইল এলাকায় পরিবহন ডিপোর সামনে উপাচার্য ফারজানা ইসলাম এবং সাবেক উপাচার্য শরীফ এনামুল কবিরের অনুসারী শিক্ষকদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। উপাচার্যের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের অভিযোগ এনে ডাকা ধর্মঘটের অংশ হিসেবে পরিবহন ডিপোতে তালা দেওয়া এবং তাতে বাধা দেওয়াকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে। এ ঘটনার পর দিনভর এ দু’পক্ষের শিক্ষকদের মধ্যে উত্তেজনা বিরাজ করে।

 

/এমএ/

লাইভ

টপ